Home » অগাস্ট কোঁৎ এর পরিচয় এবং তাঁর বিখ্যাত গ্রন্থ সমূহ

অগাস্ট কোঁৎ এর পরিচয় এবং তাঁর বিখ্যাত গ্রন্থ সমূহ

by Rezaul Karim
অগাস্ট কোঁৎ এর পরিচয় ও বিখ্যাত গ্রন্থ সমূহ

অগাস্ট কোঁৎ এর পরিচয়

অগাস্ট কোঁৎ (১৭৯৮ – ১৮৫৭) ঊনবিংশ শতাব্দীর একজন ফরাসি দার্শনিক, নীতিশাস্ত্রবিদ ও সমাজবিজ্ঞানী। অষ্টাদশ শতাব্দীর শেষার্ধে পশ্চিম ইউরোপের সমাজব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন ঘটে। ফরাসি বিপ্লবের চিন্তা ও চেতনা সমাজজীবনে বিশেষভাবে প্রতিফলন ঘটে। ফরাসি দার্শনিক অগাস্ট কোঁতের চিন্তাধারায় এ প্রভাব প্রতিফলিত হয়। তাঁর চিন্তাধারায় তৎকালীন সমাজ কাঠামোর মৌলিক পরিবর্তনের একটা বাস্তব রূপরেখা ফুটে উঠেছে। অগাস্ট কোঁতের দর্শন চিন্তায় সমাজতাত্ত্বিক ব্যাখ্যার যে গভীর অনুসন্ধিৎসু জিজ্ঞাসা রয়েছে তা সমাজ দর্শনকে নতুনভাবে আলোকিত করেছিল।

অগাস্ট কোঁৎ যাঁর পিতৃ প্রদত্ত নাম হচ্ছে, ইসিডোর অগাস্ট মেরি ফ্রাঙ্কোস এক্সেভিয়ার কোঁতে (Isidore Auguste Marie Francoise Xavier Comte)। তিনি ১৭৯৮ সালে ফ্রান্সের মন্টপলিমারে জন্মগ্রহণ করেন। অসাধারণ বুদ্ধিবৃত্তিক প্রতিভা তাঁর মধ্যে দেখা যায়। যৌবনে তাঁর আদর্শ ছিল বেঞ্জামিন ফ্রাঙ্কলিন, যাকে তিনি আধুনিক সক্রেটিস বলে অভিহিত করেন। বিখ্যাত ইউটোপিয়াবাদী সেন্ট সাইমনের সেক্রেটারির পদাভিষিক্ত হয়ে তিনি তার চিন্তাধারার সাথে সম্পৃক্ত হন। অনেকে মনে করেন, সেন্ট সাইমনের সাহচর্যে থাকাকালীন সময়ে অর্থাৎ ১৮১৯ থেকে ১৮২৪ সালের মধ্যে কোঁৎ-এর চিন্তাধারা প্রকাশে সেন্ট সাইমনের প্রভাব ছিল। তাদের মধ্যে সম্পর্কের বিচ্ছেদ ঘটে মতাদর্শগত কারণে। মাত্র চৌদ্দ বছর বয়সেই অগাস্ট কোঁত-এর মধ্যে সমাজ পুনর্গঠনের চিন্তা লক্ষ্য করা যায়। ১৮২২ সালে তিনি সত্যি সত্যি সমাজ পুনর্গঠনের জন্য প্রয়োজনীয় বৈজ্ঞানিক কার্যপদ্ধতির পরিকল্পনা তৈরি করেন। সেজন্য ১৮২৬ সালে তিনি এ পরিকল্পনা কাঠামো তৈরি করেন।

আরও পড়ুন:   বাংলাদেশে সমাজবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর

অগাস্ট কোঁৎ এর বিখ্যাত গ্রন্থ সমূহ

১৮৩০ সাল থেকে ১৮৪২ সালের মধ্যে অগাস্ট কোঁৎ তাঁর ‘Positive Philosophy’ গ্রন্থটির ৬টি খণ্ড প্রকাশিত হয় এবং ১৮৩৯ সালে উক্ত গ্রন্থের ৪র্থ খণ্ডে তিনি Sociology শব্দটি ব্যবহার করেন। ১৮৫৪ সালের মধ্যে তাঁর Positive Polity, Positive Vision এর ছয় খণ্ডই প্রকাশিত হয়। তাঁর দার্শনিক ও সমাজতাত্ত্বিক চিন্তা প্রতিফলিত হয়েছে প্রধানত তিনটি বিখ্যাত গ্রন্থে। এই তিনটি গ্রন্থই ফরাসি ভাষায় প্রকাশিত হয়। এই তিনটি গ্রন্থ হলো :

ক. Opuscules de philosophie sociale;

খ. Course de philosophie positive and

গ. Systeme de Politique Positive, এ ছাড়াও তাঁর অন্যান্য গ্রন্থ ‘Discourse sur lensemble du positivism’, Traite Philosophiqued’, ‘Artronomic Populaire’ বিশেষভাবে উল্লেখযোগ্য।

অগাস্ট কোঁত সম্পর্কিত প্রশ্নোত্তর

প্রশ্ন: অগাস্ট কোঁৎ এর পুরো নাম কি?

উত্তর: ইসিডোর অগাস্ট মেরি ফ্রাঙ্কোস এক্সেভিয়ার কোঁতে (Isidore Auguste Marie Francoise Xavier Comte).

প্রশ্ন: অগাস্ট কোঁত এর বিখ্যাত গ্রন্থ গুলো কি?

উত্তর: Opuscules de philosophie sociale, Course de philosophie positive, and Systeme de Politique Positive.

Related Posts