Home শিক্ষানৃবিজ্ঞান অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য আলোচনা কর

অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য আলোচনা কর

by Rezaul Karim
অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য,

অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য

সমাজ বা রাষ্ট্রের আইন ভঙ্গমূলক কাজই অপরাধ হিসেবে বিবেচিত। অপরাধমূলক কাজের জন্য শাস্তির বিধান রয়েছে। অন্যদিকে, সামাজিক আদর্শ ও মূল্যবোধ পরিপন্থি কাজগুলো বিচ্যুতি হিসেবে বিবেচিত এবং এ কাজের জন্য সমাজস্থ মানুষ বিচ্যুত আচরণকারীকে নেতিবাচকভাবে মূল্যায়ন করে। নিম্নে অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য গুলো আলোচনা করা হলো:

প্রথমত, আইন ভঙ্গমূলক কাজই অপরাধ। কোন রাজনৈতিক কর্তৃপক্ষ বা সরকার কর্তৃক নিষিদ্ধ কাজ বা আচরণ প্রদর্শন করলে তা অপরাধ বলে গণ্য হয়। কিন্তু সমাজে এমন অনেক কাজ ও আচরণ লক্ষ্য করা যায় যা আইনে নিষিদ্ধ না হলেও সেসব সমাজের পরিপন্থি যাকে বিচ্যুতি বলা যায়।

অপরাধের কারণ সমূহ কি কি?

দ্বিতীয়ত, আইনবিরোধী বা আইন ভঙ্গমূলক কাজ অপরাধের আওতায় পড়ে। অন্যদিকে, সামাজিক মূল্যবোধের পরিপন্থি কাজ বা আচরণ বিচ্যুতির পর্যায়ে পড়ে।

তৃতীয়ত, সামাজিক বিচ্যুতিমূলক আচরণের কোন কোন দিক কখনো কখনো অপরাধমূলক আচরণে পরিণত হতে পারে। যতই সামাজিক পরিবর্তন ঘটুক না কেন অপরাধ সবসময় বিচ্যুতিমূলক আচরণের মধ্যে পড়ে।

চতুর্থত, সব অপরাধই সামাজিক বিচ্যুতিমূলক আচরণ। কিন্তু সব সামাজিক বিচ্যুতিমূলক আচরণ অপরাধ নয়।

পঞ্চমত, অপরাধমূলক আচরণের জন্য শাস্তির বিধান রয়েছে কিন্তু বিচ্যুতিমূলক আচরণের জন্য শাস্তি নির্ধারিত নয়।

ষষ্ঠত, কোন কাজ আইন দ্বারা নিষিদ্ধ হলে অথবা আইন অনুসারে নির্ধারিত কর্তব্যে অবহেলা হলে তা অপরাধের পর্যায়ে পড়ে। অন্যদিকে, সমাজের ঐতিহ্য ও মূল্যবোধ বিরোধী কাজই হলো বিচ্যুতি।

সপ্তমত, অপরাধ সাধারণত অনানুষ্ঠানিক কোন বাহন বা সংস্থা দ্বারা সুষ্ঠুভাবে নিয়ন্ত্রণ করা যায় না, বিচ্যুতিমূলক আচরণ নিয়ন্ত্রণ করা অপরাধ থেকে অনেক সহজ।

অষ্টমত, অপরাধ সমাজের ব্যাপক ক্ষতিসাধন করতে পারে। কিন্তু বিচ্যুতি আচরণে তুলনামূলক ক্ষতির পরিমাণ বেশি।

নবমত, অপরাধমূলক কাজ করতে সাধারণ জনগণ ভয় করে। অন্যদিকে, বিচ্যুতিমূলক আচরণ করতে তারা তেমন ভীত হয় না।

দশমত, অপরাধমূলক কাজ ব্যক্তি পরিকল্পিতভাবে করে থাকে। কিন্তু বিচ্যুত আচরণের কোন পরিকল্পনার প্রয়োজন হয় না।

বিচ্যুতি কি, সংজ্ঞা, বৈশিষ্ট্য ও বিচ্যুতির কারণ

পরিশেষে বলা যায় যে, অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য থাকা সত্ত্বেও উভয়ই সমাজের নিয়ম-নীতি ও মূল্যবোধ পরিপন্থি কাজ। উভয়ের দ্বারা সমাজস্থ মানুষ ক্ষতির সম্মুখীন হয়।

অতএব, উপরোক্ত আলোচনা থেকে আপনারা অপরাধ ও বিচ্যুতির মধ্যে পার্থক্য গুলো সম্পর্কে জানতে পারলেন। আশা করি এর মাধ্যমে আপনাদের জানার পরিধি অনেক বেড়ে গেলো। তাই অন্যদেরও জ্ঞানের পরিধি বাড়াতে সাহায্য করার জন্য পোস্টটি শেয়ার করার অনুরোধ রইলো।

Related Posts