Home » অভ্যন্তরীণ বাণিজ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের মধ্যে পার্থক্য দেখাও

অভ্যন্তরীণ বাণিজ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের মধ্যে পার্থক্য দেখাও

by Rezaul Karim
অভ্যন্তরীণ বাণিজ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের মধ্যে পার্থক্য,

অভ্যন্তরীণ বাণিজ্য (Domestic Trade)

একই দেশের বিভিন্ন অঞ্চলের মধ্যে অথবা একই কেন্দ্রীয় ব্যাংকের আওতাধীন বিভিন্ন অঞ্চলের মধ্যে দ্রব্য ও সেবা বিনিময়ের লক্ষ্যে সংঘটিত বাণিজ্যকে অভ্যন্তরীণ বাণিজ্য বলে। অর্থাৎ একই জাতিভুক্ত মানুষের মধ্যে দ্রব্য ও সেবার বিনিময় সংক্রান্ত অর্থনৈতিক কার্যাবলিকে অভ্যন্তরীণ বাণিজ্য বলে। যেমন-বাংলাদেশের অভ্যন্তরে ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা ও যশোর এবং অন্যান্য শহর ও গ্রামাঞ্চলের মধ্যে যেরূপ বাণিজ্য চলে, তাকে অভ্যন্তরীণ বাণিজ্য বলে। এরূপ বাণিজ্য একই মুদ্রা, রাজস্বনীতি ও দেশের প্রচলিত আইনের অধীনে পরিচালিত হয়।

আন্তর্জাতিক বাণিজ্য (International Trade)

বিভিন্ন সার্বভৌম দেশের মধ্যে দ্রব্য ও সেবার বিনিময় আইনগত প্রক্রিয়ার মাধ্যমে সম্পন্ন হলে তাকে আন্তর্জাতিক বাণিজ্য বলে। অর্থাৎ বিভিন্ন জাতিভুক্ত মানুষের মধ্যে দ্রব্য ও সেবার বিনিময় সংক্রান্ত অর্থনৈতিক কার্যাবলিকে আন্তর্জাতিক বাণিজ্য বলে। যেমন-বাংলাদেশের সাথে অন্যান্য দেশের যে ধরনের বাণিজ্য চলে, তা আন্তর্জাতিক বাণিজ্য। এরূপ বাণিজ্য পৃথক পৃথক মুদ্রা ও রাজস্বনীতি, আন্তর্জাতিক বাণিজ্যিক নিয়ম-কানুনের অধীনে পরিচালিত হয়।

রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের উপায় সমূহ আলোচনা কর

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্যের মধ্যে পার্থক্য

আঞ্চলিক শ্রমবিভাগ বা বিশেষীকরণ অভ্যন্তরীণ বাণিজ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের মূল ভিত্তি হলেও আরও কতিপয় পার্থক্য উভয়ের মধ্যে রয়েছে। নিম্নে অভ্যন্তরীণ বাণিজ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের পার্থক্যসমূহ আলোচনা করা হলো:

পার্থক্যের বিষয় অভ্যন্তরীণ বাণিজ্য আন্তর্জাতিক বাণিজ্য
১. সংজ্ঞা একই দেশের বিভিন্ন অঞ্চলের মধ্যে দ্রব্য ও সেবার বিনিময়কে অভ্যন্তরীণ বাণিজ্য বলে। বিভিন্ন সার্বভৌম দেশের মধ্যে দ্রব্য ও সেবার বিনিময়কে আন্তর্জাতিক বাণিজ্য বলে।
২. ভৌগোলিক সীমা অভ্যন্তরীণ বাণিজ্যে ভৌগোলিক সীমা অতিক্রম হয় না। আন্তর্জাতিক বাণিজ্যে ভৌগোলিক সীমা অতিক্রম হয়।
৩. উপাদানের গতিশীলতা একই দেশের অভ্যন্তরে উৎপাদনের উপাদানসমূহ শ্রম, মূলধন ও উদ্যোক্তা অত্যন্ত গতিশীল হয়। বিভিন্ন দেশের জলবায়ু, সামাজিক রীতিনীতি, ভাষা এসবের পার্থক্যের কারণে উৎপাদনের উপাদানসমূহ সহজে গতিশীলতা লাভ করতে পারে না।
৪. মুদ্রা ও ব্যাংক ব্যবস্থা অভ্যন্তরীণ বাণিজ্যের ক্ষেত্রে মুদ্রা ও ব্যাংক ব্যবস্থার ক্ষেত্রে কোনো পার্থক্য বা অসুবিধার সৃষ্টি হয় না। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে বিভিন্ন দেশের মধ্যে মুদ্রা ও ব্যাংক ব্যবস্থার ক্ষেত্রে পার্থক্য সৃষ্টি হয়। কারণ এ ব্যবস্থায় বিভিন্ন মুদ্রার মধ্যে বিনিময় হার নিরূপণের প্রয়োজন হয়।
৫. সরকারি নীতি এই বাণিজ্যের ক্ষেত্রে সরকারি নীতির কোনো বিভিন্নতা নেই, অভ্যন্তরীণ বাণিজ্যের উপর সংশ্লিষ্ট দেশের সরকারের সম্পূর্ণ প্রভাব রয়েছে। বৈদেশিক বাণিজ্যের ক্ষেত্রে সরকারি নীতির বিভিন্নতা রয়েছে। এরূপ বাণিজ্যের ক্ষেত্রে বহু দেশ অংশগ্রহণ করে বিধায় বিভিন্ন দেশের সরকারের বিভিন্ন প্রকার নীতি ও উদ্দেশ্য বাণিজ্যের উপর প্রভাব বিস্তার করে।
৬. বাণিজ্য নীতি অভ্যন্তরীণ বাণিজ্যে বাণিজ্য নীতির পরিবর্তন হয় না। আন্তর্জাতিক বাণিজ্যের জন্য পৃথক বাণিজ্য নীতি প্রয়োজন। এক্ষেত্রে প্রত্যেক দেশের জন্য পৃথক পৃথক বাণিজ্য নীতির প্রয়োজন হয়।
৭. প্রাকৃতিক সম্পদ একই দেশের মধ্যে প্রাকৃতিক সম্পদের তেমন বৈশিষ্ট্যগত পার্থক্য নেই। বিভিন্ন দেশের মধ্যে প্রাকৃতিক সম্পদের বৈশিষ্ট্যগত যথেষ্ট পার্থক্য বিদ্যমান। এ কারণে আন্তর্জাতিক বাণিজ্যের সৃষ্টি।
৮. বাজার একই দেশের অভ্যন্তরে বাজারের মধ্যে সামাজিক রুচি, পছন্দ, রাষ্ট্রীয় রীতি-নীতি এসবের তেমন কোনো পার্থক্য লক্ষ করা যায় না। বিভিন্ন দেশের বাজারগুলো রাষ্ট্রের পৃথক পৃথক সীমানার দ্বারা পৃথকীকৃত। সামাজিক রুচি, পছন্দ, রাষ্ট্রীয় নীতি এসবের দ্বারা এক দেশের বাজারের সঙ্গে অপর দেশের বাজারের পার্থক্য লক্ষ করা যায়।
৯. ভোগের পরিমাণ অভ্যন্তরীণ বাণিজ্যের মাধ্যমে ভোগের পরিমাণ, ভোগ অভ্যাস স্থির থাকে। আন্তর্জাতিক বাণিজ্যের মাধ্যমে ভোগের পরিমাণ, ভোগ অভ্যাস পরিবর্তিত হয়। কারণ এক্ষেত্রে অনুৎপাদিত দ্রব্য ভোগের সুযোগ সৃষ্টি হয়।
১০. লেনদেনের ভারসাম্য অভ্যন্তরীণ বাণিজ্যে লেনদেনের ভারসাম্যের কোনো সমস্যা নেই। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে লেনদেনের সমস্যা বেশ জটিল ও চিরন্তন। এ রূপ বাণিজ্যে লেনদেনের ভারসাম্যের সমতা স্থাপনের জন্য মুদ্রার অবমূল্যায়ন, মুদ্রা সংকোচন, আমদিানি নিয়ন্ত্রণ ইত্যাদি পদক্ষেপ গ্রহণ করতে হয়।
১১. নিয়ন্ত্রণ অভ্যন্তরীণ বাণিজ্যিক কার্যক্রম অবাধে পরিচালিত হয়। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে রাষ্ট্রীয় বিধি-নিষেধ আরোপিত হয়।
১২. সার্বভৌমত্ব অভ্যন্তরীণ বাণিজ্য একটি সার্বভৌম রাষ্ট্রের অভ্যন্তরে সংঘটিত হয়। আন্তর্জাতিক বাণিজ্য বিভিন্ন সার্বভৌম দেশের মধ্যে সংঘটিত হয়।
১৩. স্বনির্ভরতা অভ্যন্তরীণ বাণিজ্য সম্প্রসারণ, বৈচিত্র্যময়ের ফলে দেশ স্বনির্ভর হয়। বৈদেশিক বাণিজ্যের ফলে অনেক ক্ষেত্রে দেশ পরনির্ভরশীল হয়ে পড়ে। যেমন- আমদানিনির্ভর দেশ।
১৪. রুচি ও পছন্দ অভ্যন্তরীণ বাণিজ্যে বিভিন্ন অঞ্চলের মধ্যে মানুষের রুচি ও পছন্দের তেমন পার্থক্য থাকে না। বিভিন্ন দেশের মানুষের রুচি, পছন্দ ও সামাজিক রীতিনীতি পরস্পর থেকে পৃথক।
১৫. উৎপাদন ব্যবস্থা একই দেশের ভেতরে কারখানা আইন, শ্রম ও রাজস্বনীতি ইত্যাদি প্রায় একই রকম থাকে। পক্ষান্তরে বিভিন্ন দেশের উৎপাদন ব্যবস্থা বিভিন্ন ধরনের হয় বলে আন্তর্জাতিক বাণিজ্যে বিভিন্ন দেশের মধ্যে একই ধরনের দ্রব্যের উৎপাদন ব্যয়ের মধ্যে যথেষ্ট পার্থক্য লক্ষ্য করা যায়।
১৬. পরিবহন ও বিমা অভ্যন্তরীণ বাণিজ্যে পরিবহন ব্যয় তুলনামূলক কম এবং বিমা ব্যবস্থা বাধ্যতামূলক নয়। আন্তর্জাতিক বাণিজ্যে পরিবহন ব্যয় তুলনামূলক অধিক এবং বিশা ব্যবস্থা বাধ্যতামূলক।
১৭. রাজনৈতিক প্রভাব অভ্যন্তরীণ বাণিজ্যের তেমন রাজনৈতিক প্রভাব নেই। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে প্রায় রাজনৈতিক প্রভাব মোকাবেলা করতে হয়।
১৮. পৃথক জাতীয় সরকার প্রত্যেক দেশই নিজ নিজ জাতীয় সরকার দ্বারা পরিচালিত। তাই অভ্যন্তরীণ বাণিজ্যের ক্ষেত্রে পৃথক নীতির প্রয়োজন নেই। আন্তর্জাতিক বাণিজ্যে লিপ্ত দেশগুলোতে পৃথক জাতীয় সরকার বিদ্যমান থাকায় বাণিজ্যৈর ক্ষেত্রেও পৃথক এবং স্বাধীন নীতি অনুসরণ করা হয়।

আশাকরি, উপরের আলোচনা থেকে আপনারা অভ্যন্তরীণ বাণিজ্য ও আন্তর্জাতিক বাণিজ্যের মধ্যে পার্থক্য সমূহ সুন্দরভাবে বুঝতে পেরেছেন।

আন্তর্জাতিক বাণিজ্য কি? আন্তর্জাতিক বাণিজ্যের গুরুত্ব আলোচনা কর

Related Posts