Home » আদর্শ খামার কাকে বলে? আদর্শ খামারের নির্ধারক সমূহ কি কি?

আদর্শ খামার কাকে বলে? আদর্শ খামারের নির্ধারক সমূহ কি কি?

by Rezaul Karim
আদর্শ খামার কাকে বলে, আদর্শ খামারের নির্ধারক সমূহ,

আদর্শ খামার

আদর্শ খামার বলতে বোঝায় যেখানে উৎপাদনের বিভিন্ন উপাদানের সুষ্ঠু প্রয়োগের ফলে একরপ্রতি সর্বাধিক কৃষি ফলন হয় বা সর্বাধিক কৃষি ফলনের লক্ষ্যে চাষাবাদ করা হয়।

অর্থনীতিবিদ Dyno Keatinge এ প্রসঙ্গে বলেন, প্রচলিত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যে পরিমাণ জমিতে একটি ফার্মের একর প্রতি সর্বাধিক উৎপাদন পাওয়া যায় এবং উৎপাদিত ফসলের আয় হতে কৃষক ও তার পরিবার সন্তোষজনকভাবে জীবিকা নির্বাহ করে জীবনযাপনের সুযোগ পায়, সে পরিমাণ জমিকে আদর্শ খামার বা অর্থনৈতিক কৃষিজোত বলে।

কৃষি খামার ও কৃষি জোত কি এক? কৃষি খামার কত প্রকার ও কি কি?

কৃষি খামার ও কৃষিজোত প্রায়ই একই অর্থে ব্যবহার হয়। অনেকেই কৃষিজোত বলতে আদর্শ খামারকেই বুঝিয়েছেন। এর আকার-আয়তন দেশ-কাল-পাত্রভেদে ভিন্নতর হয়। যেমন যুক্তরাষ্ট্রে আদর্শ কৃষি খামারের আয়তন ১৫০ একর, চীনে ৩২৫ একর, জার্মানিতে ২১ একর, বেলজিয়ামে ১৪ একর। বাংলাদেশে সাধারণত ৩ একর জমিকে আদর্শখামার হিসেবে বিবেচনা করা হয়। সুতরাং বিভিন্ন দেশে আদর্শ খামারের আয়তন বিভিন্ন রকম। এমনকি একই দেশে বিভিন্ন স্থানে আদর্শ খামারের আয়তন বিভিন্ন হতে পারে।

আদর্শ খামারের নির্ধারক সমূহ

আদর্শ খামার বা অর্থনৈতিক কৃষিজোত নিম্নোক্ত বিষয়ের উপর নির্ভর করে। যেমন-

ক. জমির আয়তন: জমির আয়তন অতি ক্ষুদ্র বা ক্ষুদ্র হলে আদর্শ খামার তৈরি করা যায় না।

খ. জমির প্রকৃতি: সনাতনী চাষাবাদ পদ্ধতি, জমির উর্বরা শক্তি অধিক, শস্য বহুমুখীকরণের সুযোগ বিদ্যমান থাকলে আদর্শ খামারের জন্য জমির আয়তন কিছুটা ছোট হলেও চলে। কিন্তু জমিতে শস্য বহুমুখীকরণ সম্ভব না হলে এবং উর্বরা শক্তি কম হলে এবং চাষাবাদ এর জন্য ট্রাক্টর/পাওয়ার টিলার ব্যবহারের প্রয়োজন হলে আদর্শখামার গঠনে অধিক জমির প্রয়োজন হয়।

গ. ফসলের প্রকৃতি: ফসলের প্রকৃতির উপরও এটি নির্ভরশীল। শাক-সব্জির ক্ষেত্রে ক্ষুদ্রায়তনের জমি এবং ধান, ডাল, গম, পাট প্রভৃতির ক্ষেত্রে তুলনামূলক বৃহৎ আয়তনের জমি প্রয়োজন।

ঘ. প্রযুক্তি: আদর্শ খামার গঠনে প্রযুক্তি, যান্ত্রিক চাষাবাদ, ট্রাকটর ইত্যাদির ব্যবহার লক্ষ্য করা যায়।

৪. জলবায়ু: অনুকূল জলবায়ুতে ক্ষুদ্রায়তনের জমিতে এবং প্রতিকূল জলবায়ুতে বৃহৎ আয়তনের জমিতে এ ধরনের খামার করা যায়।

অর্থাৎ প্রত্যেক দেশে কৃষি খামারের আয়তন নির্ভর করে ঐ দেশের ভৌগোলিক পরিবেশ, জমির উৎকর্ষতা, উৎপাদনের কলাকৌশল, পানিসেচ ব্যবস্থা ইত্যাদির উপর। তবে বাংলাদেশে উপরোক্ত কারণগুলো ছাড়াও জনসংখ্যার চাপ, ধর্মীয় আইন, একান্নবর্তী পরিবারে ভাঙ্গন প্রভৃতির উপর খামারের আয়তন নির্ভর করে।

জীবন নির্বাহী খামার ও বাণিজ্যিক খামারের মধ্যে পার্থক্য আলোচনা কর

Related Posts