Home শিক্ষানৃবিজ্ঞান আমলাতন্ত্র কি | আমলাতন্ত্র কাকে বলে | আমলাতন্ত্রের সংজ্ঞা দাও

আমলাতন্ত্র কি | আমলাতন্ত্র কাকে বলে | আমলাতন্ত্রের সংজ্ঞা দাও

by Rezaul Karim
আমলাতন্ত্র কি, আমলাতন্ত্র কাকে বলে,

আমলাতন্ত্র কি বা কাকে বলে

আমলাতন্ত্র সমাজবিজ্ঞানে ব্যবহৃত একটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। পৃথিবীর উন্নত কি অনুন্নত সকল সমাজব্যবস্থায় আমলাতন্ত্রের উপস্থিতি লক্ষ করা যায়। জার্মান সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার সর্বপ্রথম আমলাতন্ত্রকে সুস্পষ্টভাবে একটি আনুষ্ঠানিক সংগঠনের রূপ দান করেন। বস্তুত আমলাতন্ত্র একটি মৌলিক ধারণা এবং কোন রাষ্ট্র ব্যবস্থায় আধুনিকীকরণ এবং উন্নয়ন ও পরিবর্তনের গুরুত্বপূর্ণ হাতিয়ার। শাব্দিক অর্থে Bureaucracy শব্দটি ফরাসি শব্দ ‘Burean’ এবং গ্রিক শব্দ ‘Kratein’ এর সমন্বয়ে সৃষ্ট। ‘Burean’ অর্থ Desk (লেখার টেবিল) এবং ‘Kratein’ অর্থ Government (শাসন)। সুতরাং ব্যুৎপত্তিগত অর্থে আমলাতন্ত্র হচ্ছে Desk Government বা টেবিল শাসন ব্যবস্থা।

আরও দেখুন:   সরকার কাকে বলে | সরকারের সংজ্ঞা দাও | সরকার কত প্রকার ও কি কি

আমলাতন্ত্রের সংজ্ঞা

Oxford Advanced Learners Dictionary’ অনুযায়ী, “Bureaucracy is a system of government through departments managed by state officials, not by elected representatives.” অর্থাৎ আমলাতন্ত্র হচ্ছে বিভাগের মাধ্যমে গঠিত সরকারের এমন একটি ব্যবস্থা যা নির্বাচিত প্রতিনিধিদের দ্বারা নয় বরং রাষ্ট্রীয় দপ্তরের মাধ্যমে পরিচালিত হয়।

P. H. Appleby এর মতে, “Bureaucracy is inseparable from the phenomenon of systematic interaction of many persons associate in common and complex terms.” অর্থাৎ, আমলাতন্ত্র বলতে অসংখ্য ব্যক্তিবর্গের মাধ্যমে ও জটিল শর্তে সুশৃঙ্খলভাবে পরস্পর একত্রিত হওয়াকে বুঝায়।

অধ্যাপক Finer এর মতে, “The civil service is a body of officials permanent paid and skilled.” অর্থাৎ, আমলাতন্ত্র হচ্ছে একটি স্থায়ী বেতনভুক্ত এবং দক্ষ চাকরিজীবী শ্রেণি।

আরও দেখুন:   কর্তৃত্ব কি | কর্তৃত্ব কাকে বলে | কর্তৃত্বের সংজ্ঞা দাও

আমলাতন্ত্রের সবচেয়ে সুন্দর সংজ্ঞা প্রদান করেছেন Max Weber। তিনি বলেন, “আমলাতন্ত্র এমন একটি সংগঠন যার সুনির্দিষ্ট লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম রয়েছে, যার কার্যাবলি নির্দিষ্ট পদ্ধতিতে সমাধা হয় এবং যেখানে ক্ষমতা ব্যবহারের নির্দিষ্ট পর্যায়ক্রম বিশিষ্ট একটি কাঠামো আছে, যার অধীনস্থ কর্মরত সকল কর্মচারীই স্থায়ীভাবে যোগ্যতার ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত এবং প্রত্যেকেই নির্দিষ্ট দায়িত্ব ও কর্তব্য পালনে ব্যস্ত থাকে।”

উপর্যুক্ত সংজ্ঞাগুলোর প্রেক্ষিতে বলা যায়, আমলাতন্ত্র এক বিশেষ ধরনের প্রশাসনিক ব্যবস্থা যা নিয়ম কানুনের ভিত্তিতে সংগঠিত হয় এবং এর মধ্যে বর্তমান থাকে বিভিন্ন বিভাগ ও দপ্তর। এছাড়া এ ব্যবস্থায় ক্ষমতা, কর্তৃত্ব ও পদমর্যাদার ক্রমোচ্চ শ্রেণিবিন্যাস থাকে।

Related Posts

2 comments

Comments are closed.