Home » আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য আলোচনা কর

আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য আলোচনা কর

by Rezaul Karim
আপাতদৃষ্টিতে আর্থিক মজুরি ও প্রকৃত মজুরি এক মনে হলেও বাস্তবে এ দুটি ধারণা এক নয়। বরং এদের মধ্যে পার্থক্য রয়েছে। কোনো কোনো অর্থনীতিবিদ আর্থিক মজুরির চেয়ে প্রকৃত

উৎপাদনের একটি মৌলিক উপাদান হলো শ্রম। শ্রমের সাথে মজুরির সম্পর্ক ঘনিষ্ঠ। শ্রমের পারিশ্রমিককে মজুরি বলা হয়। শ্রমিক তার কায়িক বা মানসিক শ্রমের বিনিময়ে যে মূল্য বা পারিশ্রমিক পায়, তাকে মজুরি বলে। ব্যাপক অর্থে, মজুরি বলতে বোনাস, রয়েলিটি, কমিশন এবং মাসিক বেতন ইত্যাদি বোঝায়। এ সংজ্ঞা অনুযায়ী জাতীয় আয়ের দুই-তৃতীয়াংশ মজুরি হিসেবে শ্রমিককে দেওয়া হয়। কিন্তু সংকীর্ণ অর্থে, মজুরি বলতে সময়ের ভিত্তিতে দেয় পারিশ্রমিককে বোঝায়। যেমন- ঘণ্টাপ্রতি, দিনপ্রতি ও মাসপ্রতি পারিশ্রমিক। এছাড়া কোনো নির্দিষ্ট পরিমাণ কাজ সম্পাদন করে শ্রমিক যে পারিশ্রমিক পায়, তাকে কর্মভিত্তিক মজুরি বলে।

মজুরি সাধারণত দুই প্রকার। যথা- ক. আর্থিক মজুরি ও খ. প্রকৃত মজুরি।

শ্রমের গতিশীলতা কি | শ্রমের গতিশীলতা কত প্রকার ও কি কি

আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য

নিচে আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য সমূহ আলোচনা করা হলো-

পার্থক্যের বিষয় আর্থিক মজুরি প্রকৃত মজুরি
১. সংজ্ঞা শ্রমিক তার শ্রম বা কাজের বিনিময়ে যে অর্থ পায়, তাকে আর্থিক মজুরি বলে। আর্থিক মজুরি দ্বারা প্রাপ্ত দ্রব্যসামগ্রী ও সেবা এবং নিয়োগকারীর নিকট থেকে শ্রমিকের প্রাপ্য অন্যান্য সুযোগ-সুবিধার সমষ্টিকে প্রকৃত মজুরি বলে।
২. পরিমাপ আর্থিক মজুরি অর্থ দ্বারা পরিমাপ করা হয়। প্রকৃত মজুরি দ্রব্যসামগ্রী ও সেবাপ্রাপ্তি দ্বারা নির্ণয় করা হয়।
৩. জীবনযাত্রার মান শ্রমিকের প্রকৃত অবস্থা এবং জীবনযাত্রার মান আর্থিক মজুরি দ্বারা নির্ধারণ করা যায় না। শ্রমিকের প্রকৃত অবস্থা এবং জীবনযাত্রার মান প্রকৃত মজুরি দ্বারা নির্ধারণ করা যায়।
৪. মজুরির পরিবর্তন দ্রব্যমূল্যের উঠানামা হলে শ্রমিকের আর্থিক মজুরির কোনো পরিবর্তন হয় না। দ্রব্যমূল্যের উঠানামার ফলে প্রকৃত মজুরির হ্রাসবৃদ্ধি ঘটে থাকে।
৫. কাজের প্রতি আকর্ষণ আর্থিক মজুরির ওপর কোনো কাজের প্রতি আকর্ষণ নির্ভর করে না। প্রকৃত মজুরির ওপর কাজের প্রতি আকর্ষণ নির্ভর করে।
৬. দামস্তরের প্রভাব সাধারণত আর্থিক মজুরি দামস্তর দ্বারা প্রভাবিত হয় না। প্রকৃত  মজুরি দামস্তর দ্বারা প্রভাবিত হয়।
৭. পরিমাপের মাপকাঠি আর্থিক মজুরি পরিমাপের মাপকাঠি হলো অর্থ। প্রকৃত মজুরি পরিমাপের মাপকাঠি অর্থ ছাড়াও দ্রব্য ও সেবা।
৮. ক্ষুদ্র ও ব্যাপক আর্থিক মজুরির ধারণাটি অত্যন্ত ক্ষুদ্র। প্রকৃত মজুরির ধারণাটি অপেক্ষাকৃত ব্যাপক ও বিস্তৃত।
শ্রম কি | শ্রম বাজার কি | শ্রমের দক্ষতা কি

সুতরাং আপাতদৃষ্টিতে আর্থিক মজুরি ও প্রকৃত মজুরি এক মনে হলেও বাস্তবে এ দুটি ধারণা এক নয়। বরং এদের মধ্যে পার্থক্য রয়েছে। কোনো কোনো অর্থনীতিবিদ আর্থিক মজুরির চেয়ে প্রকৃত মজুরির পক্ষে অধিক সমর্থন করেন। এ বিষয়ে অধ্যাপক মার্শাল বলেন, “কোনো কাজের প্রতি আকর্ষণ তার আর্থিক উপার্জনের ওপর নির্ভর করে না, বরং তার প্রাপ্ত প্রকৃত সুযোগ-সুবিধার ওপর নির্ভর করে।

Related Posts