Home » উৎপাদন অপেক্ষক কি | স্বল্পকালীন ও দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক কি

উৎপাদন অপেক্ষক কি | স্বল্পকালীন ও দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক কি

by Rezaul Karim
উৎপাদন অপেক্ষক কি, স্বল্পকালীন উৎপাদন অপেক্ষক কি, উৎপাদন অপেক্ষক কাকে বলে,

উৎপাদন অপেক্ষক কি বা কাকে বলে?

আধুনিক উন্নত কলাকৌশলগত ব্যবস্থায় উপাদান ও উৎপাদনের ক্রিয়াগত সম্পর্ককে উৎপাদন অপেক্ষক বলা হয়। অর্থাৎ উৎপাদনের উপাদানসমূহের বিভিন্ন সমন্বয়ে যে বিভিন্ন পরিমাণ উৎপাদন সম্ভব তার কলাকৌশলগত জ্ঞানই হলো উৎপাদন অপেক্ষক বা উৎপাদন ক্রিয়া। অর্থনীতিবিদ ওয়াটসন (Watson)-এর মতে, উৎপাদন প্রবাহের ফলে উৎপাদন প্রবাহ সৃষ্টিই উৎপাদন অপেক্ষক। সহজ কথায়, উপাদান উৎপাদন সম্পর্কই হলো উৎপাদন অপেক্ষক।

অধ্যাপক স্যামুয়েলসন (Samuelson) বলেন, “উৎপাদনের উপকরণসমূহের প্রত্যেকের নির্দিষ্ট সমন্বয়ের দ্বারা যে পরিমাণ উৎপাদন সম্ভব হয় তা যে কৌশলগত সম্পর্ক থেকে জানা যায় তাকে উৎপাদন অপেক্ষক বলে।”

অধ্যাপক লিওনটিফ (Leontief) বলেন, “কোনো একটি নির্দিষ্ট উৎপাদন প্রক্রিয়া অনুসরণ করে কী পরিমাণ উপাদান ব্যবহার করে কী পরিমাণ দ্রব্যাদি উৎপাদন করতে পারবে তার পরিমাণ সম্পর্কিত বিবরণই হলো উৎপাদন অপেক্ষক।”

যোগানের নির্ধারক সমূহ কি কি?

উৎপাদন অপেক্ষক সূত্রের সাহায্যে প্রকাশ করা যায়। উৎপাদন অপেক্ষকের সূত্রটি হলো-

Q = F(La, Lb, K, O, Α)

এখানে,

Q = উৎপাদন,

F = অপেক্ষক

La = ভূমি

Lb = শ্রম

K = মূলধন

O = সংগঠন

A= দক্ষতার সহগ

এক্ষেত্রে উৎপাদনের অন্যান্য উপকরণ (La ,K, O, A) স্থির বিবেচনা করে শুধু শ্রম (Lb), মূলধন (K) পরিবর্তনশীল ধরলে উৎপাদন অপেক্ষক হবে।

Q = f(L, K)

উৎপাদনকারী সংস্থা উন্নত কলাকৌশলগত জ্ঞানের ভিত্তিতে উপকরণসমূহের বিন্যাস ঘটিয়ে ন্যূনতম ব্যয়ে সর্বোচ্চ উৎপাদনের প্রচেষ্টা চালায়। উৎপাদনকারী কোনো নির্দিষ্ট উৎপাদনের জন্য বিভিন্ন উপায়ের মধ্যে ন্যূনতম ব্যয়সম্পন্ন উপায়ই পছন্দ করে। এ কলাকৌশলের সঠিক প্রয়োগের মাধ্যমে উৎপাদন সংস্থা সর্বোচ্চ মুনাফা অর্জন করতে পারে।

সাধারণত উৎপাদন অপেক্ষক দুই প্রকার। যথা-

১. স্বল্পকালীন উৎপাদন অপেক্ষক ও

২. দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক।

স্বল্পকালীন উৎপাদন অপেক্ষক

স্বল্পকালে উৎপাদনের উপকরণের সাথে উৎপাদনের যে কারিগরি সম্পর্ক বিদ্যমান থাকে তাকে স্বল্পমেয়াদি উৎপাদন অপেক্ষক বলে। অন্যভাবে বলা যায়, যে উৎপাদন অপেক্ষকে স্থির উপকরণ এবং পরিবর্তনীয় উপকরণ উভয়টাই থাকে তাকে স্বল্পকালীন উৎপাদন অপেক্ষক বলে। স্বল্পকালীন উৎপাদন অপেক্ষককে নিম্নরূপে দেখানো হয়-

Q = F(L. K)

এখানে,

Q = উৎপাদনের পরিমাণ

F = অপেক্ষক

1 = শ্রম

K = মূলধন, যা স্থির উপাদান হিসেবে বিবেচিত।

উক্ত অপেক্ষকটিতে শ্রম (L) পরিবর্তনীয় উপকরণ এবং মূলধন (K) স্থির উপকরণ হিসেবে ব্যবহৃত হয়েছে।

যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয় কেন?

দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক

দীর্ঘকালে উৎপাদনের উপকরণের সাথে উৎপাদনের পরিমাণের যে প্রযুক্তিগত সম্পর্ক থাকে তাকে দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক বলে। দীর্ঘমেয়াদি উৎপাদনের সকল উপাদান পরিবর্তন করা যায়। তাই বলা যায়, যে উৎপাদন অপেক্ষকে সকল উপাদানই পরিবর্তনশীল তাকে দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক বলা হয়। এক্ষেত্রে তাই দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষকটি হবে-

Q = F(L,K)

এখানে,

Q = উৎপাদনের পরিমাণ

F = অপেক্ষকের চিহ্ন

L = শ্রমের পরিমাণ

K = মূলধনের পরিমাণ

এক্ষেত্রে অপেক্ষকটিতে শ্রম (L) ও মূলধন (K) উভয়ই পরিবর্তনশীল। তাই অপেক্ষকটি একটি দীর্ঘমেয়াদি অপেক্ষক।

অতএব, উপরের আলোচনা থেকে আপনারা উৎপাদন অপেক্ষক কি বা উৎপাদন অপেক্ষক কাকে বলে এবং স্বল্পকালীন উৎপাদন অপেক্ষক ও দীর্ঘকালীন উৎপাদন অপেক্ষক সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান লাভ করলেন।

Related Posts