Home » উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে | উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন কর

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে | উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন কর

by Rezaul Karim
উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে, উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন,

যে রেখার বিভিন্ন বিন্দুতে নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও বিদ্যমান প্রযুক্তিসাপেক্ষে দুটি উৎপন্ন দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ করা হয়, তাকে উৎপাদন সম্ভাবনা রেখা বলে। এ রেখার সাহায্যে সীমিত সম্পদ দ্বারা কীভাবে দুটি দ্রব্যের বিভিন্ন সমন্বয় উৎপাদন ক্রা যায় তা দেখানো হয়।

কতিপয় অর্থনীতিবিদের মতে, “যে রেখার দ্বারা বিদ্যমান প্রযুক্তির অধীনে কোনো একটি সমাজে বর্তমান সীমিত সম্পদের সাহায্যে উৎপাদনযোগ্য দ্রব্যসমূহের সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করা হয়, তাকে উৎপাদন সম্ভাবনা রেখা বলে।” (A production possibility curve shows the maximum possible output combinations of goods that can be produced with a fixed quantity of resources and a given level of technology.) অধ্যাপক আর, জি. লিপসির (R. G. Lipsey) মতে, “উৎপাদন সম্ভাবনা রেখা হলো এমন একটি রেখা, যে রেখা সম্পদের পূর্ণ ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দ্রব্যের এরূপ বিকল্প সমন্বয়সমূহ উপস্থাপন করে, যা অর্জন করা সম্ভব।” (Production possibility curve is a curve that shows the alternative combinations of commodities that can be attained if all available productive resources are used.)

মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থনৈতিক সমস্যার সংজ্ঞা

অর্থনীতিবিদ Paul A. Samuelson-এর মতে, “স্থির প্রযুক্তিগত জ্ঞান ও প্রাপ্তব্য উপাদানের সাহায্যে অর্থনীতিতে অর্জিত সর্বোচ্চ উৎপাদনের পরিমাণসমূহ উৎপাদন সম্ভাবনা রেখা নির্দেশ করে।”

উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন

চিত্রে AB একটি উৎপাদন সম্ভাবনা রেখা। তাতে বিদ্যমান সম্পদ ও চলতি প্রযুক্তি সাপেক্ষে দুটি দ্রব্য X ও Y এর সম্ভাব্য বিভিন্ন সংমিশ্রণ নির্দেশ করা হয়। চিত্রে A বিন্দুতে Y দ্রব্য OA ও X দ্রব্যের উৎপাদন ০ (শূন্য); B তে X দ্রব্য OB ও Y দ্রব্যের উৎপাদন ০ (শূন্য); M তে Y দ্রব্য OY, ও X দ্রব্যের উৎপাদন OX₁; N তে Y দ্রব্যের উৎপাদন OY₂ ও X দ্রব্যের উৎপাদন OX, এবং R তে Y এর OY, ও X এর OX, উৎপাদন সংমিশ্রণ নির্দেশ করা হয়। এখন A, M, N, R ও B বিন্দু নিয়ে গঠিত হয় উৎপাদন সম্ভাবনা রেখা।

উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন

কোনো অর্থনীতিতে বিদ্যমান সম্পদ ও চলতি প্রযুক্তি সাপেক্ষে দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ নির্দেশক বিন্দুর সঞ্চারপথ নিয়ে উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন করা যায়। সাধারণ উৎপাদন সম্ভাবনা রেখা মূল বিন্দুর দিকে উত্তল আকৃতির হয়। ধরা যাক, বিবেচ্য অর্থনীতিতে দুটি দ্রব্য। প্রথমটি X দ্রব্য এবং দ্বিতীয়টি Y দ্রব্য উৎপাদন করা হবে। এ দুটি দ্রব্যের কাল্পনিক উৎপাদন সম্ভাবনা সূচি থেকে একটি উৎপাদন সম্ভাবনা রেখার তালিকা দেখানো হলো-

উৎপাদন সম্ভাবনা সূচি

সংমিশ্রণ X দ্রব্য Y দ্রব্য
A ০ একক ৫০ একক
L ২০ একক ৪০ একক
M ৩০ একক ৩০ একক
N ৪০ একক ২০ একক
B ৫০ একক ০ একক

তালিকায় দেখা যায়, A সংমিশ্রণে শুধু Y দ্রব্য ৫০ একক এবং B সংমিশ্রণে শুধু X দ্রব্য ৫০ একক উৎপাদন করা যায়। L সংমিশ্রণে X দ্রব্য ২০ একক এবং Y দ্রব্য ৪০ একক, M সংমিশ্রণে X দ্রব্য ৩০ একক এবং Y দ্রব্য ৩০ একক, N সংমিশ্রণে X দ্রব্য ৪০ একক এবং Y দ্রব্য ২০ একক উৎপাদন করা যায়।

উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন

প্রাপ্ত তথ্যের আলোকে উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন করা যায়। চিত্রে OX অক্ষে X দ্রব্য এবং OY অক্ষে Y দ্রব্য নির্দেশ করে। একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদ ও বিদ্যমান প্রযুক্তির অধীনে X দ্রব্য এবং Y দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ রেখাচিত্রে দেখানো হয়েছে। AB একটি উৎপাদন সম্ভাবনা রেখা। এখানে A বিন্দুতে X দ্রব্যের উৎপাদন শূন্য (০) এবং Y দ্রব্যের উৎপাদন ৫০ একক নির্দেশ করে। L বিন্দুতে X দ্রব্যের উৎপাদন বৃদ্ধি করে ২০ একক হলে Y দ্রব্যের উৎপাদন হ্রাস পেয়ে ৪০ একক হবে।

দুষ্প্রাপ্যতা ও নির্বাচন কি | দুষ্প্রাপ্যতা ও নির্বাচন বলতে কি বুঝায়

M বিন্দুতে X দ্রব্যের উৎপাদন ৩০ একক পরিমাণ হলে Y দ্রব্যের উৎপাদন আরও হ্রাস পেয়ে ৩০ একক হবে। N বিন্দুতে X দ্রব্যের উৎপাদন ৪০ একক পরিমাণ করতে হলে Y দ্রব্যের উৎপাদন ২০ এককে নেমে আসবে। B বিন্দুতে X দ্রব্যের উৎপাদন ৫০ একক হলে Y দ্রব্যের উৎপাদন শূন্য (০) হবে। এখন সমন্বয় বিন্দুসমূহ A, I., M, N, B যোগ করে যে রেখা পাওয়া যায় তাই উৎপাদন সম্ভাবনা রেখা।

সুতরাং উৎপাদন সম্ভাবনা রেখা দ্বারা সমাজে স্বল্পতার বা সীমিত সম্পদের প্রশ্নটি সুষ্ঠুভাবে অনুধাবন করা যায়। এছাড়া এ রেখার সাহায্যে সমাজের উৎপাদন নির্বাচন করার ব্যাপারেও ধারণা লাভ করা যায়। তবে অর্থনৈতিক সমস্যার প্রকৃতি বিশ্লেষণ এবং তার সমাধানের ক্ষেত্রে এই রেখা বিশেষ সহায়ক।

Related Posts

1 comment

সুযোগ ব্যয় কি | সুযোগ ব্যয় কাকে বলে - চিত্রসহ ব্যাখ্যা February 19, 2024 - 5:49 am

[…] উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে | উৎপাদন… […]

Comments are closed.