Home » একটি কাল্পনিক চাহিদা সূচি থেকে চাহিদা রেখা অঙ্কন কর

একটি কাল্পনিক চাহিদা সূচি থেকে চাহিদা রেখা অঙ্কন কর

by Rezaul Karim
একটি কাল্পনিক চাহিদা সূচি থেকে চাহিদা রেখা অঙ্কন,

একটি কাল্পনিক চাহিদা সূচি থেকে চাহিদা রেখা অঙ্কন – অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকা অবস্থায় কোনো দ্রব্যের বিভিন্ন দামে দ্রব্যটির সম্ভাব্য চাহিদার পরিমাণ নির্দেশক তালিকাকে চাহিদা সূচি বলে। অন্যান্য সব বিষয় অপরিবর্তিত অবস্থায় শুধু দ্রব্যটির নিজের দাম পরিবর্তিত হলে বিভিন্ন দামে দ্রব্যটির যে বিভিন্ন পরিমাণ চাহিদা হবে, তার তালিকাই হলো চাহিদা সূচি। বাস্তবে দ্রব্যের দাম ও চাহিদা সম্পর্কে বাজার থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে চাহিদা সূচি নির্ণয় করা হয়। একটি কাল্পনিক চাহিদা সূচি এর ওপর ভিত্তি করে একটি কাল্পনিক চাহিদা রেখা অঙ্কন করা হলো-

কাল্পনিক চাহিদা সূচি

একক প্রতি দাম চাহিদার পরিমাণ
১ টাকা ৮ একক
২ টাকা ৬ একক
৩ টাকা ৪  একক
৪ টাকা ২ একক

তালিকায় দেখা যায়, কোনো দ্রব্যের এককপ্রতি দাম ১ টাকা হলে চাহিদার পরিমাণ ৮ একক হয়। দাম বৃদ্ধি পেয়ে এককপ্রতি যথাক্রমে ২ টাকা, ৩ টাকা ও ৪ টাকা হলে চাহিদার পরিমাণ হ্রাস পেয়ে যথাক্রমে ৬ একক, ৪ একক ও ২ একক হয়। অর্থাৎ দাম ক্রমাগত বৃদ্ধির ফলে চাহিদা ক্রমশ হ্রাস পেতে থাকে। বিপরীতক্রমে, দাম ক্রমশ হ্রাস পেতে থাকলে চাহিদা ক্রমশ বৃদ্ধি পেতে থাকে।

চাহিদা রেখা কি | চাহিদা সূচি ও চাহিদা রেখার পার্থক্য

চাহিদা সূচির ভিত্তিতে চাহিদা রেখা অঙ্কন করা হয়। চাহিদা সূচির জ্যামিতিক প্রকাশই হলো চাহিদা রেখা। অন্যান্য সব বিষয় অপরিবর্তিত থাকা অবস্থায় একটি নির্দিষ্ট দামে কোনো একটি দ্রব্যের চাহিদার পরিমাণ কীরূপ হবে তা যে রেখায় নির্দেশ করা হয়, তাকে চাহিদা রেখা বলে। সুতরাং দেখা যায়, চাহিদা সূচি ও চাহিদা রেখা উভয়ই দাম ও চাহিদার পরিমাণের মধ্যকার বিদ্যমান সম্পর্ক প্রকাশ করে। এক্ষেত্রে তাই চাহিদা সূচি অবলম্বনে চাহিদা রেখা অঙ্কন করা যায়।

চাহিদা রেখা অঙ্কন

উপরে বর্ণিত কাল্পনিক চাহিদা সূচিকে চাহিদা রেখায় প্রকাশ করা হলো-

চাহিদা রেখা অঙ্কন,

চিত্রে OX অক্ষে চাহিদার পরিমাণ এবং OY অক্ষে দ্রব্যের দাম দেখানো হয়েছে। সূচি অনুযায়ী দাম যখন ৪ টাকা তখন চাহিদার পরিমাণ ২ একক। এখন OX রেখায় ২ সূচক বিন্দু এবং OY রেখায় ৪ সূচক বিন্দু বরাবর দুটি রেখা অঙ্কন করা হলে এরা পরস্পরের সাথে P বিন্দুতে মিলিত হয়। সুতরাং এই P হচ্ছে চাহিদা রেখার একটি বিন্দু। দাম হ্রাস পেয়ে ৩ টাকা হলে চাহিদা বৃদ্ধি পেয়ে ৪ এককে পৌঁছে। এবার OX রেখার ৪ সূচক বিন্দু এবং OY রেখার ৩ সূচক বিন্দু বরাবর দুটি রেখা অঙ্কন করা হলে এরা পরস্পরের সাথে বিন্দুতে মিলিত হয়।

চাহিদা সূচি কি | চাহিদা সূচি কাকে বলে | চাহিদা সূচির প্রকারভেদ

সুতরাং Q হচ্ছে চাহিদা রেখার অপর একটি বিন্দু। এভাবে অন্যান্য পরিবর্তিত দাম ও পরিবর্তিত চাহিদার পরিমাণসূচক বিন্দুসমূহ থেকে রেখা অঙ্কন করে আমরা R ও S বিন্দুসমূহ পাই। এবার P, Q, R ও ১ বিন্দুসমূহ যোগ করে DD1 রেখাটি পাওয়া যায়, তাই চাহিদা রেখা। চাহিদা রেখা ডান দিকে নিম্নগামী হয়।

Related Posts