Home » কর্তৃত্ব কি | কর্তৃত্ব কাকে বলে | কর্তৃত্বের সংজ্ঞা দাও

কর্তৃত্ব কি | কর্তৃত্ব কাকে বলে | কর্তৃত্বের সংজ্ঞা দাও

by Rezaul Karim
কর্তৃত্ব কি, কর্তৃত্ব কাকে বলে, কর্তৃত্বের সংজ্ঞা দাও,

কর্তৃত্ব কি বা কাকে বলে?

কর্তৃত্বের বিষয়টি মানবসমাজের একটি অবিরাম এবং ব্যাপক ঘটনা। এটি যে কোন রাজনৈতিক এবং সামাজিক ব্যবস্থায় বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। প্রতিটি সমাজেরই তার নিজস্ব সংগঠন কিংবা সংস্থার নিজস্ব কর্তৃত্ব কাঠামো রয়েছে যার উপর ভিত্তি করে মানবসমাজ টিকে আছে। বস্তুত কর্তৃত্ব সৃষ্টি হয় জনগোষ্ঠীর সহজ ও স্বাভাবিক স্বীকৃতির ভিত্তিতে।

কর্তৃত্ব হচ্ছে ক্ষমতা প্রয়োগের পারদর্শিতা। ক্ষমতার সাথে বৈধতার সুসমন্বয়েই কর্তৃত্বের আবির্ভাব ঘটে।

কর্তৃত্বের সংজ্ঞা

সমাজবিজ্ঞানী Smelser এর মতে, “Authority is the probability that a command with a given specific context will be obeyed by a given group of people; an institutionalized and legitimised form of power. “১৫ অর্থাৎ, কর্তৃত্ব হলো এমন একটি অবস্থা যেখানে একজন লোক কোন আদেশ বা নির্দেশ মেনে চলবে এমন একটি সম্ভাবনা থাকে; বস্তুত প্রাতিষ্ঠানিক এবং বৈধ ক্ষমতাই হচ্ছে কর্তৃত্ব।

আরও দেখুন:   ক্ষমতা কাকে বলে এবং ক্ষমতার শ্রেণিবিভাগ

MacIver এর মতে, the power “Authority is often defined as being power, to command obedience. “১৬ অর্থাৎ, কর্তৃত্বকে প্রায়শই ক্ষমতা সেবে সংজ্ঞায়িত করা যায়, যে হিসেবে ক্ষমতা অন্যকে মানতে বাধ্য করে।

E. A. Shils এর মতে, “Authority is that form of power which orders or articulates the actions of their actions through commands which are effective because those who are commanded regard the commands as legitimate.”

Robert Dull এর ভাষায়, “কর্তৃত্ব বলতে বৈধ প্রভাবকে বুঝায়।”

David Popenoe তাঁর ‘Sociology’ গ্রন্থে উল্লেখ করেন, “Authority is the legitimate power that is institutional in nature. “১৭ অর্থাৎ, কর্তৃত্ব হচ্ছে বৈধ ক্ষমতা যেটি চরিত্রগত দিক থেকে প্রাতিষ্ঠানিক।

Bertrand De Jouvenel কর্তৃত্বের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “Authority is the faculty of inducing assent to follow an authority is a voluntary act. Authority ends where voluntary assent ends.”১” অর্থাৎ, কর্তৃত্ব হলো সম্মতিদানে প্ররোচিত করার দক্ষতা। এটি হচ্ছে কর্তৃত্বকে অনুসরণ করা ঐচ্ছিক আইন। ঐচ্ছিক সম্মতি শেষ হলে কর্তৃত্বও শেষ হয়।

অতএব, বলা যায়, ক্ষমতার সাথে যখন বৈধতা যুক্ত হয় তাই কর্তৃত্ব। জনসাধারণের কল্যাণই হলো এর যৌক্তিকতা।

Related Posts

3 comments

Comments are closed.