Home » কার্যপত্র কি? কার্যপত্রের বৈশিষ্ট্য গুলো কি কি?

কার্যপত্র কি? কার্যপত্রের বৈশিষ্ট্য গুলো কি কি?

by Rezaul Karim
কার্যপত্র কি, কার্যপত্রের বৈশিষ্ট্য,

কার্যপত্র

কার্যপত্র বা ওয়ার্কশিট হলো রেওয়ামিল, সমন্বয়, সমন্বিত রেওয়ামিল, আয় বিবরণী, রক্ষিত আয় বিবরণী ও উদ্বৃত্তপত্রের একটি খসড়াপত্র যার মাধ্যমে ব্যবসায়ের নিট মুনাফা এবং দায় ও সম্পদের অবস্থা প্রকাশ করা যায়। প্রকৃতপক্ষে কার্যপত্র হলো রেওয়ামিল সমন্বয়, সমন্বিত রেওয়ামিল, আয় বিবরণী, রক্ষিত আয় বিবরণী ও উদ্বৃত্তপত্রের একটি সমন্বিত প্রকাশ। ওয়ার্কশিটে রেওয়ামিল, সমন্বয়, সমন্বিত রেওয়ামিল, আয় বিবরণী, রক্ষিত আয় বিবরণী ও উদ্বৃত্তপত্রের অধীনে বিভিন্ন দফা লিপিবদ্ধ করার জন্য দুটো করে টাকার কলাম থাকে। দুটো কলামের একটি ডেবিট এবং অপরটি ক্রেডিট। কার্যপত্র প্রণয়নের এই কৌশল বা ছক আন্তর্জাতিকভাবে প্রচলিত। ভিন্ন দৃষ্টিকোণ হতে বিচার করে কার্যপত্রের ছক আট ঘরা, দশ’ঘরা ও বার ঘরা- এই তিন ভাবে প্রণয়ন করা হয়। দশ ঘরা ওয়ার্কশিটে রেওয়ামিল, সমন্বয়, সমন্বিত রেওয়ামিল, আয় বিবরণী ও উদ্বৃত্তপত্র নামের পাঁচটি শিরোনাম থাকে। আট ঘরা ওয়ার্কশিটে সমন্বিত রেওয়ামিলের শিরোনাম থাকে না এবং বার ঘরা ওয়ার্কশিটে রক্ষিত আয় বিবরণী নামের অতিরিক্ত একটি শিরোনাম থাকে। কার্যপত্র বা Worksheet হিসাব সংরক্ষণের কোনো স্থায়ী রেকর্ড নয়। এটি জাবেদাও নয়, আবার সাধারণ খতিয়ানের অংশও নয়। কার্যপত্র শুধুমাত্র সমন্বয় দাখিলা ও আর্থিক বিবরণী সহজে তৈরি করার একটি কৌশল (device) মাত্র।

ব্যাংক সমন্বয় বিবরণী কি? ব্যাংক সমন্বয় বিবরণী কেন তৈরি করা হয়?

কার্যপত্রের বৈশিষ্ট্য

১. আর্থিক বিবরণীর খসড়া

কার্যপত্র বা ওয়ার্কশিট হিসাব সংরক্ষণের কোনো স্থায়ী রেকর্ড নয়। এটি জাবেদাও নয়, আবার সাধারণ খতিয়ানের অংশও নয়। আর্থিক বিবরণীর চূড়ান্ত রূপ দেয়ার পূর্বে ওয়ার্কশিটের মাধ্যমে এর খসড়া তৈরি করা হয়। ফলে আর্থিক বিবরণীতে ভুল হওয়ার সম্ভাবনা হ্রাস পায়।

২. কলাম সংখ্যা এবং শিরোনাম

বিভিন্ন দৃষ্টিকোণ হতে বিচার করে ওয়ার্কশিটের ছক আট ঘরা, দশ ঘরা ও বার ঘরা- এই তিন ভাবে প্রণয়ন করা যায়। দশ ঘরা ওয়ার্কশিটে রেওয়ামিল, সমন্ধ্যা, সমন্বিত রেওয়ামিল, আয় বিবরণী ও উদ্বৃত্তপত্র নামের পাঁচটি শিরোনাম থাকে। আট ঘরা ওয়ার্কশিটে সমন্বিত রেওয়ামিলের শিরোনাম থাকে না এবং বার ঘরা ওয়ার্কশিটে রক্ষিত আয় বিবরণী নামের অতিরিক্ত একটি শিরোনাম থাকে।

৩. বাধ্যবাধকতা

ওয়ার্কশিট তৈরি বাধ্যতামূলক নয়। এটি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ইচ্ছার উপর নির্ভরশীল।

৪. স্প্রেডশিট ও পেন্সিলের ব্যবহার

যে সকল প্রতিষ্ঠানে হিসাব সংরক্ষণে কম্পিউটার ব্যবহার করা হয় সেখানে স্প্রেডশিটের মাধ্যমে খুব সহজে ওয়ার্কশিট তৈরি করা হয়। কিন্তু যে সকল প্রতিষ্ঠানে কম্পিউটারের ব্যবহার নেই সে সকল প্রতিষ্ঠানে ওয়ার্কশিট পেন্সিলে তৈরি করা হয় যাতে ভুল-ত্রুটিগুলো সহজেই সংশোধন করা যায়।

খুচরা নগদান বই কাকে বলে? খুচরা নগদান বই কত প্রকার ও কি কি?

Related Posts