Home » ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ব্যাখ্যা কর

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ব্যাখ্যা কর

by Rezaul Karim
ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি,

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি

প্রত্যেক ভোগকারী মনে করে থাকে ভোগ বৃদ্ধি পাওয়ার সাথে সাথে তৃপ্তি ধীরে ধীরে নিচে নেমে আসে। একেই ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি বলে। ফরাসি ইঞ্জিনিয়ার হারম্যান হেনরিক গসেন (Hermann Heinrich Gossen) সর্বপ্রথম সুন্দরভাবে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি বর্ণনা করেন। অর্থনীতিবিদ চ্যাপম্যান (Chapman) ও আলফ্রেড মার্শাল (Alfred Marshal) এ বিধিটির উন্নত রূপ দেন।

মূল বক্তব্য: ‘অর্থনীতিবিদ চাপম্যান বলেন, “আমরা যতই একটি দ্রব্য ভোগ করি, ততই তার কম অতিরিক্ত দ্রব্য ভোগ করতে চাই অথবা আমরা আর অতিরিক্ত ভোগ করতে চাই না।”

অধ্যাপক আলফ্রেড মার্শালের মতে, “মানুষের অভার অসীম এবং অপূরণীয়; কিন্তু একটি বিশেষ অভাব নির্দিষ্ট সময়ে পূরণীয়। কোনো একটি দ্রব্য বা সেবা আমরা যতই পেতে থাকি সে দ্রব্যের অথবা সেবার উপযোগ আমাদের নিকট ক্রমাগত ততই হ্রাস পেতে থাকে।”

মোট উপযোগ ও প্রান্তিক উপযোগের মধ্যে পার্থক্য আলোচনা

অধ্যাপক মার্শালের মতানুসারে, “কোনো দ্রব্যের ভান্ডার বৃদ্ধি পাওয়ার ফলে কোনো লোক যে বাড়তি উপযোগ পায় তা দ্রব্যের পরিমাণ বৃদ্ধির সাথে সাথে হ্রাস পেতে থাকে।” এর কারণ দুটি। যথা-

১. কোনো বিশেষ অভাব পূরণীয় ও

২. এক বস্তু বা সেবা অন্য বস্তু বা সেবার পরিপূর্ণ পরিবর্তক নয়।

অনুমিত শর্তাবলি (Assumptions): ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধির কিছু অনুমিত শর্ত রয়েছে। সেগুলো হলো-

১. ভোগকারীর উপযোগ সংখ্যায় পরিমাপ করা যায়।

২. ভোগকারীর পছন্দ, রুচি ও আর্থিক আয় অপরিবর্তনীয়।

৩. ভোগকারীর বিকল্প বা পরিপূরক দ্রব্যের দামের পরিবর্তন ঘটবে না।

৪. প্রারম্ভিক পর্যায়ে ভোগের এককসমূহ অপর্যাপ্ত হবে না।

৫. ভোগকারীর দ্রব্যের প্রত্যেক এককের ভোগ একই সঙ্গে সম্পন্ন হবে।

৬. দ্রব্যের বিভিন্ন একক সমজাতীয় হবে।

৭. ভোক্তার আচরণ যুক্তিশীল।

৮. অর্থের প্রান্তিক উপযোগ স্থির।

তালিকায় প্রকাশ:

তালিকা

আমের সংখ্যা মোট উপযোগ (TU) প্রান্তিক উপযোগ (MU)
১ম একক ৮ টাকা ৮ টাকা
২য় একক ১৫ টাকা ৭ টাকা
৩য় একক ২১ টাকা ৬ টাকা
৪র্থ একক ২৬ টাকা ৫ টাকা
৫ম একক ৩০ টাকা ৪ টাকা
৬ষ্ঠ একক ৩০ টাকা ০ টাকা
৭ম একক ২৯ টাকা -১ টাকা

উপরের তালিকায় দেখা যায়, ১ম আমের দাম যখন ৮ টাকা প্রান্তিক উপযোগ তখন ৮ টাকা। ২য় আম কেনায় ১ম ও ২য় আমের ব্যয় ১৫ টাকা। দুটি আম থেকে প্রাপ্ত মোট উপযোগ ১৫। ২য় আম থেকে প্রাপ্ত প্রান্তিক উপযোগ ৭। এভাবে ৪টি আম থেকে প্রাপ্ত উপযোগ ২৬। ৪র্থ আমের প্রান্তিক উপযোগ ৫। এভাবে প্রান্তিক উপযোগ যথাক্রমে ৮, ৭, ৬, ৫, ৪, ০ ও-১ টাকা। সুতরাং দেখা যায়, প্রান্তিক উপযোগ ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে।

মোট উপযোগ ও প্রান্তিক উপযোগের মধ্যে সম্পর্ক আলোচনা কর

রেখাচিত্রে প্রকাশ: ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিটি রেখাচিত্রের সাহায্যে প্রকাশ করা হলো-

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি,

উপরের চিত্রে ভূমি অক্ষে আমের পরিমাণ এবং লম্ব অক্ষে প্রান্তিক উপযোগ ও দাম পরিমাপ করা হয়েছে। চিত্রে ১ম আম থেকে ভোক্তা aa1, পরিমাণ উপযোগ তথা প্রান্তিক উপযোগ লাভ করে এবং ১ম আমের জন্য ৮ টাকা দাম দেয়। ভোগ বাড়ার সাথে সাথে ২য়, ৩য়, ৪র্থ এবং ৫ম আম থেকে ভোক্তা যথাক্রমে bb₁, cc₁, dd1, এবং ee1, পরিমাণ প্রান্তিক উপযোগ লাভ করে। অর্থাৎ ভোগ বাড়ার সাথে সাথে ভোক্তা ২য় আমের জন্য ৭ টাকা, ৩য় আমের জন্য ৬ টাকা, ৪র্থ আমের জন্য ৫ টাকা, ৫ম আমের জন্য ৪ টাকা দিতে রাজি থাকে। ৬ষ্ঠ আমের প্রান্তিক উপযোগ শূন্য এবং ৭ম আমের প্রান্তিক উপযোগ ঋণাত্মক অর্থাৎ ১ টাকা। ভূমি অক্ষ রেখার বিন্দু শূন্য প্রান্তিক উপযোগ নির্দেশ করে। ৭ম আমের প্রান্তিক উপযোগ ঋণাত্মক (-১ টাকা) বিধায় gg1তা নির্দেশ করে।

চিত্র অনুযায়ী ee1 <dd1 <cc₁ <bb₁ <aa1 এ থেকে বোঝা যায়, আমের জন্য ভোগ বাড়ার সাথে সাথে ভোক্তার কাছে অতিরিক্ত এককগুলোর উপযোগ ক্রমেই হ্রাস পায়। এবার a1, b1, c1, d1, e1, f এবং g1 বিন্দুগুলো যোগ করে প্রান্তিক উপযোগ বা MU (Marginal Utility) রেখা পাওয়া যায়। রেখাটি ডান দিকে নিম্নগামী। এখানে লক্ষ করা যাচ্ছে, ভোগের পরিমাণ বাড়ার সাথে সাথে প্রান্তিক উপযোগ ক্রমান্বয়ে কমে যাচ্ছে। সে কারণে প্রান্তিক উপযোগ রেখাটি বাম দিক থেকে ডান দিকে নিম্নগামী।

Related Posts