Home » খাজনা ও নিম খাজনার মধ্যে পার্থক্য লেখ।

খাজনা ও নিম খাজনার মধ্যে পার্থক্য লেখ।

by Rezaul Karim
খাজনা ও নিম খাজনার মধ্যে পার্থক্য,

অর্থনীতিবিদ ডেভিড রিকার্ডোর (David Recardo) মতে, “খাজনা হলো জমির উৎপাদনের সে অংশ যা জমির আদি ও অক্ষয় শক্তি ব্যবহারের জন্য জমির মালিককে দেওয়া হয়।” (Rent is that portion of the produce of the earth which is paid to the landlord for the use of the original and indestructible powers of the soil.)

নিম খাজনা কি | নিম খাজনা কাকে বলে

অর্থনীতিবিদ ডেভিড রিকার্ডোর সংজ্ঞানুসারে জমির আদি ও অক্ষয় শক্তি ব্যবহারের জন্য জমির মালিককে অর্থ দেওয়া হয়। অর্থাৎ সীমাবদ্ধ যোগানবিশিষ্ট প্রাকৃতিক সম্পদ হতে মানুষ যে আয় পায়, তাই খাজনা। অপরদিকে, অধ্যাপক মার্শাল মানুষ কর্তৃক সৃষ্ট উৎপাদনের বিভিন্ন সরঞ্জাম ও মূলধন সামগ্রী যেমন- কলকারখানা, যন্ত্রপাতি ইত্যাদি হতে স্বল্পকালে যে আয় পাওয়া যায়, তাকে নিম খাজনা নামে আখ্যায়িত করেছেন।

খাজনা ও নিম খাজনার মধ্যে পার্থক্য

খাজনা এবং নিম খাজনা উপকরণের চাহিদার প্রকৃতি দিয়ে উভয়েরই পরিমাণ নির্ধারিত হয়। স্বল্পকালে খাজনা ও নিম খাজনা উভয়ই সীমাবদ্ধ যোগানবিশিষ্ট উপকরণ হতে উদ্ভূত। খাজনা ও নিম খাজনার মধ্যে এটিই একমাত্র সাদৃশ্য। উভয়ের মধ্যে যে পার্থক্য লক্ষ করা যায় তা নিম্নরূপ-

পার্থক্যের বিষয় খাজনা নিম খাজনা
১. উদ্ভব ভূমি এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদ থেকে খাজনার উদ্ভব হয়। মানুষের তৈরি মূলধন যেমন- যন্ত্রপাতি, দালানকোঠা ও অন্যান্য উপাদান থেকে নিম খাজনার উদ্ভব হয়।
২. সময় মেয়াদ স্বল্পকালে এবং দীর্ঘকালে উভয় মেয়াদের জন্য খাজনার অস্তিত্ব থাকে। স্বল্পকালে নিম খাজনার অস্তিত্ব থাকে। দীর্ঘকালে নিম খাজনার অস্তিত্ব থাকে না।
৩. পরিবর্তন খাজনার উৎস ভূমিসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদের যোগান চিরকালের জন্য নির্দিষ্ট থাকে। নিম খাজনার উৎস মানুষের তৈরি উপকরণের যোগান কেবল স্বল্পকালের জন্য নির্দিষ্ট। দীর্ঘকালে পরে চাহিদা অনুযায়ী যোগান পরিবর্তন করা যায়।
৪. ব্যয়ের অংশ ভূমিসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদ ব্যবহারের দাম হিসেবে খাজনা দিতে হয়। তাই খাজনা উৎপাদন ব্যয়ের একটি আবশ্যকীয় অংশ। স্বল্পকালে নিম খাজনা উৎপাদন ব্যয়ের অংশ নয় বলে অনাবশ্যক মুনাফা। কিন্ত দীর্ঘকালে স্বাভাবিক মুনাফার আবশ্যকীয় অংশ।
৫. অস্তিত্ব খাজনার অস্তিত্ব না থাকলেও ভূমিসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদের যোগান অপরিবর্তিত থাকে। নিম খাজনার অস্তিত্ব না থাকলে মূলধন, যন্ত্রপাতি ও অন্যান্য উপাদানের যোগান হ্রাস পায়।
অনুপার্জিত আয় কি – চিত্রসহ ব্যাখ্যা

সুতরাং স্বল্পকালে খাজনা ও নিম খাজনার মধ্যে কিছুটা সাদৃশ্য থাকে। নিম খাজনার সংজ্ঞা বিশ্লেষণ করলে বোঝা যায়, স্বল্পকালে নিম খাজনা অনাবশ্যক মুনাফা। কিন্তু দীর্ঘকালে তা স্বাভাবিক মুনাফার একটি আবশ্যক অংশ। এছাড়া খাজনা দ্রব্যের দাম নির্ধারণ করে না। কিন্তু নিম খাজনা দীর্ঘকালে দ্রব্যের ব্যয়ের অন্তর্ভুক্ত হয়।

Related Posts