Home » গড় ব্যয় কি? স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন?

গড় ব্যয় কি? স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন?

by Rezaul Karim
গড় ব্যয় কি, স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন,

গড় ব্যয় কি

কোনো নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদন করতে যে পরিমাণ মোট অর্থ ব্যয় হয়, তাকে উৎপাদিত দ্রব্যের মোট পরিমাণ দিয়ে ভাগ করলে একক প্রতি ব্যয় বা গড় ব্যয় পাওয়া যায়। গড় ব্যয়কে নিম্নলিখিত সূত্রে প্রকাশ করা যায়-

গড় ব্যয় = মোট ব্যয়/উৎপাদিত দ্রব্যের মোট পরিমাণ

বা, AC = TC/Q

 এখানে,

AC = গড় ব্যয়,

TC= মোট ব্যয়,

Q = উৎপাদিত দ্রব্যের মোট পরিমাণ।

আরও পড়ুন

মাত্রাগত উৎপাদন কি? মাত্রাগত উৎপাদন কত প্রকার ও কি কি?

মনে করি, ১০০টি দ্রব্য তৈরি করতে মোট ১,০০০ টাকা ব্যয় হয়।

∴ গড় ব্যয় (AC) = ১০০ = ১০ টাকা।

স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন?

স্বল্পকালে মোট উৎপাদন ব্যয়কে মোট উৎপাদনের পরিমাণ দিয়ে ভাগ করে স্বল্পকালীন গড় ব্যয় SAC পাওয়া যায়। উৎপাদন বৃদ্ধি পেতে থাকলে প্রথম অবস্থায় SAC হ্রাস পায়। হ্রাস পেতে পেতে উৎপাদনের একপর্যায়ে SAC সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে। সর্বনিম্ন পর্যায়ে পৌঁছানোর পর উৎপাদন আরও বৃদ্ধি পেতে থাকে। ফলে SAC রেখা ইংরেজি ইউ । আকৃতির হয়। নিচে গড় স্থির ব্যয় (AFC) এবং গড় পরিবর্তনশীল ব্যয় (AVC) এর সমন্বয়ে স্বল্পকালীন গড় ব্যয় SAC রেখা অঙ্কন করে দেখানো হলো-

স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন, স্বল্পকালীন গড় ব্যয় রেখা u আকৃতির হয় কেন,

চিত্রে ভূমি অক্ষে উৎপাদনের পরিমাণ এবং লম্ব অক্ষে ব্যয় দেখানো হয়েছে। AFC ও AVC হলো যথাক্রমে গড় স্থির ব্যয় রেখা এবং গড় পরিবর্তনশীল ব্যয় রেখা। AFC ও AVC রেখা দুটিকে উলম্বভাবে যোগ করে স্বল্পকালীন গড় ব্যয় রেখা (SAC) অঙ্কন করা হয়েছে। চিত্রে দেখা যায়, উৎপাদনের প্রথমদিকে উৎপাদন বাড়তে থাকলে গড় স্থির ব্যয় (AFC) দ্রুত নিচের দিকে নামতে থাকে এবং গড় পরিবর্তনশীল ব্যয় (AVC) কমতে থাকে।

আরও পড়ুন

মোট উৎপাদন, গড় উৎপাদন, প্রান্তিক উৎপাদন ও উৎপাদন বিধি ধারণা

এই দুই রেখার প্রভাবে SAC রেখাও নিচের দিকে নেমে যায়। SAC সর্বনিম্ন না হওয়া পর্যন্ত এ প্রক্রিয়া চলতে থাকে। OQ উৎপাদন স্তরে SAC সর্বনিম্ন হয়। OQ উৎপাদন স্তরের পর উৎপাদন আরও বাড়তে থাকলে AFC ধীরগতিতে হ্রাস পায়; কিন্তু AVC দ্রুতগতিতে বৃদ্ধি পায়। ফলে এর প্রভাবে SAC রেখা ঊর্ধ্বগামী হয়। এভাবে গড় স্থির ব্যয় AFC এবং গড় পরিবর্তনশীল ব্যয় AVC এর প্রভাবে স্বল্পকালীন গড় ব্যয় SAC রেখা ইংরেজি U আকৃতির হয়।

আশাকরি, আপনারা উপরের আলোচনা থেকে গড় ব্যয় কি ও স্বল্পকালীন গড় ব্যয় রেখা U আকৃতির হওয়ার কারণ সম্পর্কে ভালভাবে জানতে পেরেছেন। লেখাটি থেকে উপকৃত হয়ে থাকলে বন্ধুদের সাথেও শেয়ার করে জানানোর অনুরোধ রইলো।

আরও কিছু সংজ্ঞা জানুন

উৎপাদন ব্যয় কি?

উৎপাদন কাজে উৎপাদনকারী যে ত্যাগ স্বীকার করে, তাকে ব্যয় বলে। কোনো দ্রব্য উৎপাদন করতে গেলে ‍উৎপাদনের বিভিন্ন উপাদান সংগ্রহ ও ব্যয় করতে হয়। এসব উপাদান সংগ্রহ করে উৎপাদকের কাজে নিয়োগ করতে যে ব্যয় হয়, তাকে উৎপাদন ব্যয় বলা হয়। কোনো দ্রব্যের দাম তার উৎপাদন ব্যয়ের ওপর বিশেষভাবে নির্ভরশীল।

স্থির ব্যয় কি?

ফার্মের উৎপাদন বৃদ্ধির সাথে যেসব ব্যয় বৃদ্ধি পায়, উৎপাদন হ্রাসের সাথে সেসব ব্যয় হ্রাস পায় এবং উৎপাদন শূন্য হলেও যে ব্যয় বহন করতে হয় তাদের সমষ্টিকে স্থির ব্যয় বলে।

স্থির ব্যয় এর উদাহরণ হলো- ফার্মের স্থাপনা ব্যয়, স্থির মূলধনের অবচয় ব্যয়, স্থায়ী কর্মচারীর বেতন, ভাতা, প্রশাসনিক কর্মকর্তার বেতন ইত্যাদি।

পরিবর্তনশীল ব্যয় কাকে বলে?

ফার্মের উৎপাদনের পরিমাণ পরিবর্তনের সাথে সাথে যেসব ব্যয় পরিবর্তিত হয় সেসব ব্যয়কে একত্রে পরিবর্তনশীল ব্যয় বলা হয়।

পরিবর্তনশীল ব্যয় এর উদাহরণ হলো- মূলধন যন্ত্রপাতির চলতি ব্যয়, কাঁচামালের ব্যয়, অস্থায়ী শ্রমিকের মজুরি, চলতি মূলধনের সুদ, বিদ্যুৎ জ্বালানি ও বিজ্ঞাপন ব্যয়, ইত্যাদি মোট পরিবর্তনশীল ব্যয়ের উদাহরণ।

Related Posts