Home » চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলতে কী বোঝায়, সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা

চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলতে কী বোঝায়, সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা

by Rezaul Karim
চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলতে কী বোঝায়, চাপসৃষ্টিকারী গোষ্ঠী কি, চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর সংজ্ঞা দাও, চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর বৈশিষ্ট্য,

চাপ সৃষ্টিকারী গোষ্ঠী

কোনো একটি দেশের রাজনৈতিক ব্যবস্থায় চাপ সৃষ্টিকারী গোষ্ঠী একটি প্রভাবশালী অঙ্গ হিসেবে বিবেচিত হয়। চাপ সৃষ্টিকারী গোষ্ঠী কিছু বেসরকারি লোকের সমন্বয়ে গঠিত। রাষ্ট্রক্ষমতা দখল চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মূল লক্ষ্য নয় বরং তারা সর্বদা সরকারি সিদ্ধান্তকে নিজেদের স্বার্থের অনুকূলে আনার চেষ্টায় লিপ্ত থাকে।

চাপ ‍সৃষ্টিকারী গোষ্ঠীর সংজ্ঞা

অধ্যাপক মাইরন ওয়েনারের মতে, ‘চাপ সৃষ্টিকারী বা স্বার্থকামী গোষ্ঠী বলতে এমন এক গোষ্ঠীকে বোঝায় যারা স্বেচ্ছামূলকভাবে সংগঠিত হয়ে সরকারি কাঠামোর বাইরে অবস্থান করে সরকারি নীতিমালা গ্রহণ, পরিচালনা ও নির্ধারণের ক্ষেত্রে প্রভাব বিস্তারে সচেষ্ট থাকে।’

আলফ্রেড গ্রাজিয়া (Alfred Grazia) বলেন, ‘চাপ সৃষ্টিকারী গোষ্ঠী হচ্ছে যে কোনো সংগঠিত সামাজিক গোষ্ঠী; এটি সরকারকে আনুষ্ঠানিকভাবে নিয়ন্ত্রণের চেষ্টা না করে রাজনৈতিক কর্মকর্তাদের আচরণকে প্রভাবিত করার চেষ্টা করে।’

চাপসৃষ্টিকারী গোষ্ঠী কত প্রকার ও কি কি?

এইচ জিগলার (H. Zeigler)-এর মতে, ‘চাপ সৃষ্টিকারী গোষ্ঠী এমন একটি সংগঠিত সংঘ যা এর সদস্যদেরকে আনুষ্ঠানিক সরকারি পদে আসীন করার চেষ্টা না করে সরকারি সিদ্ধান্তের পটভূমিকে প্রভাবিত করতে চায়।’ (Pressure group is an organised aggregate which seeks to influence the context of governmental decisions without attempting to place its members in formal governmental capacities.)

গ্যাব্রিয়েল অ্যালমন্ড ও পাওয়েল (Gabriel Almond & Powell)-এর মতে, ‘নির্দিষ্ট স্বার্থের বন্ধনে সংযুক্ত এবং এই সংযোগ সম্পর্কে সজাগ ব্যক্তি সমষ্টিকে চাপসৃষ্টিকারী গোষ্ঠী বলে।’ (By interest group we mean a group of individuals who are linked by particular bonds of concern or advantage and who have some awareness of these bonds.)

জে ডি বি মিলার (J.D.B Miller) বলেন, ‘স্বার্থকামী গোষ্ঠীসমূহ, সাধারণভাবে সর্বাধিক লক্ষণীয় এবং সর্বাপেক্ষা সুসংহত স্বার্থের প্রতিভূস্বরূপ।’ (Interest groups are simply the most noticable and best organized of interest.)

জন সি. পিয়ার্স (John C. Pears) বলেন, ‘স্বার্থান্বেষী গোষ্ঠী হলো এমন একটি ব্যক্তিসমষ্টি যার লক্ষ্য হলো রাজনৈতিক ব্যবস্থার ওপর দাবি পেশের মাধ্যমে সরকারি নীতিকে প্রভাবিত করা।’

অ্যালন আর বল (Alan R Ball) বলেন, ‘একটি সংঘবদ্ধ গোষ্ঠীর সদস্যগণ যখন অংশীদারমূলক দৃষ্টিভঙ্গি পোষণ করেন, তখন তাকে চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলা হয়।’ (A pressure group can be defined as a group whose members hold share attitude.)

অধ্যাপক উইলিয়াম নিউম্যান (Prof. William Newman)-এর ভাষায়, ‘প্রভাব বিস্তারে আগ্রহী সমস্বার্থের প্রতিনিধিত্বকারী গোষ্ঠী হচ্ছে মূলত চাপসৃষ্টিকারী গোষ্ঠী।’ (Fundamentally pressure groups are the representation of homogeneous interests seeking influence.)

নিদিষ্ট কোনো ইস্যু বা পরিস্থিতিকে কেন্দ্র করেও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর সৃষ্টি হতে পারে। জনসাধারণের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয়, বৃত্তিগত প্রভৃতি স্বার্থকে কেন্দ্র করে এ গোষ্ঠীসমূহের সৃষ্টি হয় এবং সংশ্লিষ্ট স্বাথ আদায়ের জন্য এরা সরকারের ওপর চাপ সৃষ্টি করতে জনগণকে অনুপ্রাণিত করে।

সামাজিক গতিশীলতা কি | সামাজিক গতিশীলতা বলতে কি বুঝায়

চাপসৃষ্টিকারী গোষ্ঠীসমূহকে অনেক ক্ষেত্রে স্বার্থগোষ্ঠী (Interest Group), সংগঠিত গোষ্ঠী (Organised Group), মনোবৃত্তিবাহী গোষ্ঠী (Attitude Group) বলেও আখ্যায়িত করা হয়। অধ্যাপক ফাইনার একে লবি (Lobby) বলে উল্লেখ করেন।

সর্বোপরি বলা যায়, চাপসৃষ্টিকারী গোষ্ঠী হলো এমন একটি গোষ্ঠী যার সদস্যরা সমভাবাপন্ন এবং অভিন্ন স্বার্থের দ্বারা আবদ্ধ। চাপ সৃষ্টিকারী গোষ্ঠী প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারের নীতি নির্ধারণের বিষয়টিকে প্রভাবিত করতে এবং নিজেদের অনুকূলে আনতে উদ্যোগী হয়। তবে চাপ সৃষ্টিকারী গোষ্ঠী সরকারি ক্ষমতা দখলের চেষ্টা করে না।

চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর বৈশিষ্ট্য

১. বেসরকারি ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত একটি সংগঠিত গোষ্ঠী।

২. গোষ্ঠী স্বার্থ উদ্ধারই তাদের মূল লক্ষ্য।

৩. সরকারি কাঠামোর বাইরে থেকে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়াকে প্রভাবিত করে বা করতে চায়।

৪. প্রকৃতিগত দিক থেকে অনেক দুর্বল সংগঠন এবং সদস্য সংখ্যাও সীমিত থাকে।

৫. সুনিদিষ্ট আদর্শ থাকে না এবং সময় ও অবস্থার প্রেক্ষাপটে আদর্শ পরিবর্তিত হয়।

৬. সরাসরি নির্বাচনে অংশ নেয় না বরং বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষে প্রচারাভিযান চালায়।

৭. অভিন্ন গোষ্ঠী স্বার্থে সংগঠিত থাকে বিধায় দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

৮. এরা নিজেদেরকে নির্দল বা অরাজনৈতিক সংগঠন হিসেবে মনে করে এবং অরাজনৈতিক চরিত্র নিয়েই বেঁচে থাকতে চায়।

সুতরাং বলা যায়, চাপ সৃষ্টিকারী গোষ্ঠী হচ্ছে এমন একটি গোষ্ঠী যারা সরকারের সমালোচনা করে, সরকারের ওপর চাপ সৃষ্টি করে সরকারকে স্বৈরাচারী হতে বাধা দান করে। তাদের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে নিজেদের স্বার্থকে যথাযথভাবে প্রতিফলিত করতে সরকারি নীতিকে প্রভাবিত করা।

রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য

Related Posts

2 comments

রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য January 18, 2024 - 6:12 am

[…] চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলতে কী বোঝায়, স… […]

সামাজিক গতিশীলতা কত প্রকার ও কি কি? January 18, 2024 - 6:37 am

[…] চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলতে কী বোঝায়, স… […]

Comments are closed.