Home » চাহিদা বিধি কি? – উদাহরণ ও চিত্রের সাহায্যে ব্যাখ্যা

চাহিদা বিধি কি? – উদাহরণ ও চিত্রের সাহায্যে ব্যাখ্যা

by Rezaul Karim
চাহিদা বিধি কি, চাহিদা বিধি ব্যাখ্যা কর,

চাহিদা বিধি

চাহিদার সাথে দ্রব্যমূল্যের বিশেষ সম্পর্ক রয়েছে। কোনো দ্রব্যের মূল্যের ওপর এর চাহিদা নির্ভর করে। দ্রব্যমূল্য পরিবর্তনের সাথে সাথে চাহিদারও পরিবর্তন হয়। অর্থাৎ দ্রব্যমূল্য হ্রাসবৃদ্ধির ফলে চাহিদারও হ্রাসবৃদ্ধি হয়ে থাকে। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে দ্রব্যের দাম যত বেশি বা কম হবে, চাহিদাও তত কম বা বেশি হবে। অর্থাৎ দ্রব্যের দামের সাথে চাহিদার সম্পর্ক বিপরীত। দ্রব্যের দাম ও চাহিদার এ ক্রিয়াগত সম্পর্ককে চাহিদা বিধি বা চাহিদার নিয়ম বলা হয়। অন্যান্য অবস্থা বলতে ক্রেতার আয়, রুচি, সংখ্যা, অন্যান্য দ্রব্যের দাম ইত্যাদি বোঝায়। চাহিদা বিধিকে নিচে সমীকরণের সাহায্যে প্রকাশ করা হলো-

Dx=f(Px)

এখানে, Dx = চাহিদার পরিমাণ, Px = দাম, f= অপেক্ষক

অন্যান্য অবস্থা বলতে ক্রেতার আয়, রুচি, সংখ্যা, পরিবর্তক ও পরিপূরক দ্রব্য ইত্যাদি বিষয় চাহিদা বিধিতে অন্তর্ভুক্ত করলে সমীকরণ নিম্নরূপ হবে-

Dx = ƒ(Px, Ps, Pc, Y, T, E, N)

এখানে, Dx = চাহিদার পরিমাণ, Px = দ্রব্যের দাম, Ps = পরিবর্তক দ্রব্যের দাম, Pc = পরিপূরক দ্রব্যের দাম, Y = ভোক্তার আয়, T = সময়, E দামের ভবিষ্যৎ পরিবর্তন সম্পর্কে অনুমান, N = ভোক্তার সংখ্যা, ƒ= অপেক্ষক।

চাহিদা কি | চাহিদা কাকে বলে | চাহিদার বৈশিষ্ট্য ও প্রকারভেদ

অধ্যাপক মার্শাল (Marshall) বলেন, “যে বিধির সাহায্যে দাম ও চাহিদার পরিমাণের মধ্যে বিপরীত সম্পর্ক প্রকাশ করে তাকে চাহিদা বিধি বলে।” (The amount demanded increases with a fall in price and diminishes with a rise in prices.)

অধ্যাপক ডমিনিক স্যালভেটর (Dominick Salvatore) বলেন, “চাহিদা বিধি হলো দাম ও চাহিদার মধ্যে বিপরীত সম্পর্ক, যা চাহিদা রেখার ঋণাত্মক ঢাল দ্বারা প্রকাশ পায়।” (Law of demand is the inverse relationship between price and quantity reflected in the negative slope of a demand curve.)

চাহিদা বিধির উদাহরণ

চাহিদা বিধি অনুযায়ী দাম ও চাহিদার মধ্যে বিপরীতমুখী সম্পর্ক বিদ্যমান। এ সম্পর্ককে নিচের তালিকায় প্রকাশ করা হলো-

তালিকা

দ্রব্যের দাম দ্রব্যের চাহিদা
১ টাকা ৮ একক
২ টাকা ৬ একক
৩ টাকা ৪ একক
৪ টাকা ২ একক

তালিকায় দেখা যায়, কোনো দ্রব্যের দাম যখন ১ টাকা তখন এর ৮ একক হয় চাহিদা। দাম বেড়ে ২ টাকা হলে চাহিদা কমে ৬ এককে নেমে আসে। দাম বেড়ে যথাক্রমে ৩ টাকা ও ৪ টাকা হলে চাহিদার পরিমাণ কমে ৪ একক ও ২ একক হয়। এভাবে দাম বাড়ার সাথে সাথে চাহিদা কমতে থাকে এবং দাম কমার সাথে সাথে চাহিদা বৃদ্ধি পেতে থাকে। দাম ও চাহিদার এ ক্রিয়ারত সম্পর্কই হলো চাহিদা বিধি।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি ব্যাখ্যা কর

রেখাচিত্রে চাহিদা বিধি

দাম ও চাহিদার বিপরীতমুখী সম্পর্ককে রেখাচিত্রের সাহায্যে নিচে প্রকাশ করা হলো-

চাহিদা বিধি চিত্র,

চিত্রে OX অক্ষে দ্রব্যের চাহিদার পরিমাণ এবং OY অক্ষে দ্রব্যের দাম নির্দেশ করা হয়েছে। দ্রব্যের দাম যখন OP তখন চাহিদা OM হয়। দাম বেড়ে OP1 হলে চাহিদা কমে OM1, হবে। দাম আরও বেড়ে যথাক্রমে OP2 ও OP3, হলে চাহিদা কমে OM2 ও OM3 হবে। এভাবে দাম বাড়তে থাকলে চাহিদা হ্রাস পেতে থাকবে। বিপরীতক্রমে, দাম হ্রাসের সাথে সাথে চাহিদাও বাড়তে থাকবে। দাম ও চাহিদার সম্মিলন A, B, C ও E বিন্দুসমূহ যোগ করে DD1, চাহিদা রেখা পাওয়া যায়। উক্ত DD1, চাহিদা রেখা বাম থেকে ডান দিকে নিম্নগামী। চাহিদা রেখার নিম্নগামী দাম ও চাহিদার পরিমাণের মধ্যে বিপরীত সম্পর্ক নির্দেশ করে। এভাবে চাহিদা রেখার সাহায্যেই দাম ও চাহিদার বিপরীতমুখী সম্পর্ক পাওয়া যায়, যা চাহিদা বিধিকে নির্দেশ করে।

Related Posts

1 comment

Comments are closed.