Home » চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয় কেন? – ব্যাখ্যা কর

চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয় কেন? – ব্যাখ্যা কর

by Rezaul Karim
চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয় কেন,

চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হওয়ার কারণ

চাহিদা সূচির মধ্যে দাম ও চাহিদার পরিমাণ সম্পর্কে আমরা যে তথ্য পাই, তাকে রেখার সাহায্যে প্রকাশ করলে চাহিদা রেখা পাওয়া যায়। একটি চাহিদা রেখার আকৃতি দেখেই বোঝা যায় তা বাম দিক হতে ক্রমশ ডান দিকে নিম্নগামী হয়। যেসব কারণে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয় তা নিচে আলোচনা করা হলো-

১. ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি

অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে ক্রেতা একটি দ্রব্যের অতিরিক্ত একক যতই ক্রয় করবে, ততই এর প্রান্তিক উপযোগ হ্রাস পেতে থাকবে। সেজন্য দাম হ্রাস পেলে দ্রব্যের চাহিদার পরিমাণ বৃদ্ধি পেয়ে থাকে এবং দাম বৃদ্ধি পেতে থাকলে চাহিদার পরিমাণও হ্রাস পেতে থাকে। চাহিদা বিধির এ প্রবণতা রেখাচিত্রের সাহায্যে প্রকাশ করলে তা ডান দিকে নিম্নগামী হবে।

চাহিদা রেখা কি | চাহিদা সূচি ও চাহিদা রেখার পার্থক্য

২. আয় প্রভাব

কোনো দ্রব্যের দাম হ্রাস পেলে ক্রেতার আয় বৃদ্ধি পেয়েছে বলা চলে। আবার দাম বৃদ্ধি পেলে ক্রেতার আয় হ্রাস পেয়েছে বলা চলে। এটিকে দামের আয় প্রভাব বলে। মনে করি, এক ব্যক্তির মাসিক আয় ১০ হাজার টাকা। সে ১০০০ টাকা দিয়ে প্রতি মাসে ৪০ কেজি চাল ক্রয় করে। ক্রেতার মাসিক আয় বৃদ্ধি পেয়ে ১২ হাজার টাকা হওয়ায় অতিরিক্ত আয়ে কিছু চাল বেশি ক্রয় করলে চালের চাহিদার পরিমাণ বৃদ্ধি পাবে। আবার দাম বৃদ্ধি পেলে চাহিদার পরিমাণ হ্রাস পাবে। ফলে চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়।

৩. পরিবর্তক প্রভাব

পরিপূরক ও পরিবর্তক দ্রব্যের ক্ষেত্রে এমনটি ঘটে। যেমন কালি ও কলম পরিপূরক দ্রব্য এবং চিনি ও গুড় পরিবর্তক দ্রব্য। কোনো একটি দ্রব্যের দাম যদি হ্রাস পায়, আর অন্যান্য দ্রব্যের দাম অপরিবর্তিত থাকে তাহলে ক্রেতারা সস্তা দামের দ্রব্যটি অধিক ক্রয় করবে। সস্তা দ্রব্য অধিক ক্রয়ের ফলে চাহিদা সম্প্রসারিত হবে। অন্যদিকে, দ্রব্যের দাম যদি বৃদ্ধি পায়, তাহলে দ্রব্যটির চাহিদার সংকোচন হবে। এ অবস্থায় চাহিদা রেখা নিম্নগামী হয়।

৪. চাহিদা বিধির প্রভাব

কোনো দ্রব্যের দাম বৃদ্ধি পেলে তা অনেক ক্রেতা বা ভোক্তার ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। ফলে তার সামগ্রিক চাহিদা হ্রাস পায়। আবার দাম হ্রাস পেলে অনেক ক্রেতা তা ক্রয় করতে সক্ষম হয়। এভাবে দাম ও চাহিদার বিপরীতমুখী সম্পর্ক দেখা যায়। দাম ও চাহিদার এ বিপরীতমুখী সম্পর্কের কারণেই চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয়।

একটি কাল্পনিক চাহিদা সূচি থেকে চাহিদা রেখা অঙ্কন কর

৫. ক্রয়ক্ষমতা বা সামর্থ্য

কোনো দ্রব্যের দাম বাড়লে তা অনেক ক্রেতার ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। ফলে তার সামগ্রিক চাহিদা কমে। আবার দাম কমলে অনেক ক্রেতা সেটি ক্রয় করতে সমর্থ হয়। এভাবে দাম ও চাহিদার বিপরীতমুখী সম্পর্ক দেখা যায়, যা নিম্নগামী চাহিদা রেখার দ্বারা প্রকাশ হয়।

সুতরাং প্রান্তিক উপযোগ হ্রাসের ফলে, আয় প্রভাবের ফলে, পরিবর্তক প্রভাবের ফলে এবং ক্রয়ক্ষমতাজনিত কারণে চাহিদা রেখা বাম দিক হতে ডান দিকে নিম্নগামী হয়।

Related Posts

1 comment

চাহিদার নির্ধারক সমূহ কি কি? - আলোচনা কর March 3, 2024 - 3:35 am

[…] চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয় কেন? … […]

Comments are closed.