Home » চাহিদা সূচি কি | চাহিদা সূচি কাকে বলে | চাহিদা সূচির প্রকারভেদ

চাহিদা সূচি কি | চাহিদা সূচি কাকে বলে | চাহিদা সূচির প্রকারভেদ

by Rezaul Karim
চাহিদা সূচি কি, চাহিদা সূচি কাকে বলে,

চাহিদা সূচি

একটি দ্রব্যের চাহিদা সূচি বলতে আমরা এমন একটি তালিকা বুঝি, যে তালিকার একদিকে সে দ্রব্যের বিভিন্ন দাম দেখানো হয় এবং অন্যদিকে বিভিন্ন দামে সেই দ্রব্যের ক্রয়ের পরিমাণ প্রদর্শিত হয়। কোনো নির্দিষ্ট সময়ে বিভিন্ন দামে ক্রেতা একটি দ্রব্যের যে বিভিন্ন পরিমাণ ক্রয় করে তা যে তালিকার মাধ্যমে প্রকাশ করা হয় তাকে চাহিদা তালিকা বা চাহিদা সূচি বলে। মোটকথা, দাম বৃদ্ধি পেলে কী পরিমাণ আলোচ্য দ্রব্য ক্রয় করা হবে এবং দাম হ্রাস পেলে কী পরিমাণ আলোচ্য দ্রব্য ক্রয় করা হবে তাই চাহিদা সূচিতে দেখানো হয়। অর্থাৎ চাহিদা বিধির তালিকায় প্রকাশিত রূপই হলো চাহিদা সূচি।

চাহিদা বিধির ব্যতিক্রম গুলো কি কি?

চাহিদা সূচি দুই প্রকার। যথা-

(ক) ব্যক্তিগত চাহিদা সূচি ও

(অ) বাজার চাহিদা সূচি।

ব্যক্তিগত চাহিদা সূচি

একটি নির্দিষ্ট সময়ে বিভিন্ন দামে একজন ক্রেতা কোনো দ্রব্যের যে পরিমাণ ক্রয় করতে ইচ্ছুক থাকে, তার তালিকাকে ব্যক্তিগত চাহিদা সূচি বলা হয়। একটি ব্যক্তিগত চাহিদা সূচির তালিকা নিচে দেওয়া হলো-

প্রতি এককের দাম ক্রয়ের পরিমাণ
৫ টাকা ২০০ একক
৪ টাকা ৪০০ একক
৩ টাকা ৬০০ একক
২ টাকা ৮০০ একক
১ টাকা ১০০০ একক

তালিকায় দেখা যায়, আমের দাম যখন প্রতি একক ৫ টাকা তখন এর ক্রয়ের পরিমাণ ২০০ একক। যখন দাম হ্রাস পেয়ে ৪ টাকা হয়, তখন ক্রেতা ৪০০ একক ক্রয় করে। এভাবে দাম হ্রাস পেয়ে ৩ টাকা, ২ টাকা ও ১ টাকা হলে চাহিদার পরিমাণ যথাক্রমে ৬০০ একক, ৮০০ একক ও ১০০০ একক হয়। ব্যক্তিগত এ চাহিদা সূচি হতে দৃষ্ট হয়, যখন দাম হ্রাস পায় তখন চাহিদা বৃদ্ধি পায় এবং যখন দাম বৃদ্ধি পায় তখন চাহিদা হ্রাস পায়।

চাহিদা বিধি কি? – উদাহরণ ও চিত্রের সাহায্যে ব্যাখ্যা

বাজার চাহিদা সূচি

বাজারের সকল ক্রেতার চাহিদা যোগ করলে বাজার চাহিদা পাওয়া যায়। অর্থাৎ সকল ব্যক্তির চাহিদা সূচির যোগফল হলো বাজার চাহিদা সূচি। একটি বাজার চাহিদা সূচির তালিকা নিচে দেওয়া হলো-

প্রতি এককের দাম বিভিন্ন ব্যক্তির চাহিদার পরিমাণ বাজারের মোট চাহিদা
৫ টাকা ১০০ ৫০ ৩০ ২০ ২০০ একক
৪ টাকা ১৫০ ১২০ ৮০ ৫০ ৪০০ একক
৩ টাকা ২০০ ১৮০ ১২০ ১০০ ৬০০ একক
২ টাকা ২৬০ ২৪০ ১৮০ ১২০ ৮০০ একক
১ টাকা ২৮০ ৩২০ ২৮০ ১২০ ১০০০ একক

তালিকায় দেখা যায়, বাজারে মাত্র ৪ জন ভোগকারী আম ক্রয় করে। ভোগকারীদের নাম হলো ক, খ, গ এবং ঘ। দ্রব্যের বিভিন্ন দামে তারা বিভিন্ন পরিমাণ আম ক্রয় করে ভোগ করে। তাদের ব্যক্তিগত চাহিদা সূচির যোগফল হলো বাজার চাহিদা সূচি। যেমন- দ্রব্যের দাম ৫ টাকা, ৪ টাকা, ৩ টাকা, ২ টাকা ও ১ টাকা হলে বাজারে ক, খ, গ এবং ঘ-এর মোট চাহিদার পরিমাণ হলো যথাক্রমে ২০০ একক, ৪০০ একক, ৬০০ একক, ৮০০ একক ও ১০০০ একক।

দাম হ্রাস পাওয়ার সাথে সাথে বাজারে দ্রব্যটির মোট চাহিদার পরিমাণ বৃদ্ধি পায় এবং দাম বৃদ্ধি পাওয়ার সাথে সাথে বাজারে দ্রব্যটির মোট চাহিদার পরিমাণ হ্রাস পায়।

Related Posts

1 comment

Comments are closed.