Home » জাতীয় আয় কি | জাতীয় আয় কাকে বলে

জাতীয় আয় কি | জাতীয় আয় কাকে বলে

by Rezaul Karim
জাতীয় আয় কি, জাতীয় আয় কাকে বলে,

জাতীয় আয় হলো কোনো দেশের বা জাতির সামগ্রিক আয়। অর্থাৎ কোনো দেশের লোকদের অর্থনৈতিক কাজকর্মের ফলে প্রতিবছর বিভিন্ন প্রকার দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম সৃষ্টির যে প্রবাহ দেখা যায় এর অর্থমূল্যকে জাতীয় আয় বা সামগ্রিক আয় বলা হয়। প্রত্যেক দেশেই মানুষ নানারূপ অর্থনৈতিক কাজকর্মের দ্বারা দ্রব্যাদি ও সেবামূলক কার্যসমূহ উৎপাদন করছে। যেমন- কৃষক কৃষিদ্রব্য উৎপাদন করে, শ্রমিক কারখানায় শিল্পদ্রব্য উৎপাদন করে, খনির শ্রমিক খনি হতে খনিজ দ্রব্য উত্তোলন করে, জেলে মাছ ধরে, শিক্ষক শিক্ষকতা করে, ডাক্তার রোগী দেখে, কর্মচারী অফিসে কাজ করে, মূলধন মালিক মূলধন খাটায়, উদ্যোক্তা ব্যবসায়ের ঝুঁকি গ্রহণ করে, ব্যবসায়ী ব্যবসায় পরিচালনা করে ইত্যাদি। এসব অর্থনৈতিক কাজকর্মের ফলে কোনো দেশে কোনো বছরে যে পরিমাণ দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম সৃষ্টি হয়, এদের অর্থমূল্যের সমষ্টিকে সামগ্রিক আয় বলা হয়। অর্থনীতিবিদগণ বিভিন্নভাবে জাতীয় আয়ের সংজ্ঞা প্রদান করেছেন।

নিম খাজনা কি | নিম খাজনা কাকে বলে

অধ্যাপক পিণ্ড (Pigou) জাতীয় আয়ের অন্যরূপ একটি সংজ্ঞা দিয়েছেন। তিনি জাতীয় আয়কে অর্থের অঙ্কে প্রকাশ করার পক্ষপাতী। তাঁর মতে, “জাতীয় আয় হলো একটি দেশের বিদেশ হতে প্রাপ্ত আয়সহ সমাজের মোট বৈষয়িক আয়ের সেই অংশ যা অর্থের মাধ্যমে পরিমাপ করা যায়।” (National imcome is that part of the objective income of the community including income from abroad which can be measured in money.)

অধ্যাপক স্যামুয়েলসন (Samuelson) জাতীয় আয়ের একটি সংজ্ঞা দিয়েছেন। তাঁর মতে, “কোনো দেশের উৎপাদিত দ্রব্যসামগ্রী ও সেবাকর্মের বার্ষিক প্রবাহের মোট অর্থমূল্যকে জাতীয় আয় বলা হয়।” (National income is the money measure of the annual flow of goods and services in any economy.)

অধ্যাপক সাইমন কুজনেটস (Simon Kuznets)-এর মতে, “জাতীয় আয় হলো এক বছরে কোনো দেশের উৎপাদন ব্যবস্থা থেকে ভোক্তাদের জন্য প্রাপ্ত দ্রব্য ও সেবার নিট উৎপাদন প্রবাহ।”

অধ্যাপক লিপসি (Lipsey) বলেন, “জাতীয় আয় হলো কোনো দেশে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে যে পরিমাণ দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপন্ন হয় তাদের মোট বাজারমূল্য এবং ঐ সময়ের মধ্যে অর্জিত আয়ের সমষ্টি।”

সামগ্রিক বা জাতীয় আয়কে বিভিন্ন দৃষ্টিকোণ হতে বিভিন্নভাবে বর্ণনা করা যায়। এর কারণ হলো জাতীয় আয়। হিসাবের অনেক পদ্ধতি রয়েছে। তবে আধুনিক পদ্ধতিতে সাধারণত জাতীয় আয়কে নিম্নলিখিত সূত্রের মাধ্যমে প্রকাশ করা যায়

Y = C + I + G.

এখানে,

Y = জাতীয় আয়।

C = ভোগদ্রব্যের ওপর দেশের জনসাধারণ একই বছরে যে অর্থ ব্যয় করে।

I = দেশের জনসাধারণ এক বছরে যে অর্থ মূলধন দ্রব্যের ওপর ব্যয় করে এবং

G = দেশের সরকার বাজেটের মাধ্যমে যে অর্থ দেশের অর্থনৈতিক উন্নয়ন ও কল্যাণের জন্য ব্যয় করে তার পরিমাণ।

অনেক অর্থনীতিবিদ জাতীয় বা সামগ্রিক আয়কে অন্যভাবে প্রকাশ করেছেন।

যেমন- Y = C + S অর্থাৎ ব্যয় করা হয়েছে এবং যা সঞ্চয় করা হয় তার সমষ্টিই হলো জাতীয় আয়।

এখানে, Y = জাতীয় আয়, C ভোগ ব্যয় এবং S = সঞ্চয়।

খাজনা ও নিম খাজনার মধ্যে পার্থক্য লেখ।

Related Posts