Home » জাবেদা কাকে বলে? জাবেদার বৈশিষ্ট্য গুলো কি কি?

জাবেদা কাকে বলে? জাবেদার বৈশিষ্ট্য গুলো কি কি?

by Rezaul Karim
জাবেদা কাকে বলে, জাবেদার বৈশিষ্ট্য,

জাবেদা

যে হিসাবের বইতে ব্যবসায় প্রতিষ্ঠানের দৈনন্দিন আর্থিক লেনদেনগুলো প্রাথমিক পর্যায়ে তারিখ অনুযায়ী দু’তরফা দাখিলা পদ্ধতির সূত্রানুসারে ডেবিট ও ক্রেডিট বিশ্লেষণ করে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ লিপিবদ্ধ করা হয় তাকে জাবেদা (Journal) বলে।

অধ্যাপক চেষ্টার্স এর মতে, “জাবেদা হলো এমন একটি বই যাতে দৈনিক সংঘটিত লেনদেনসমূহকে লিখে সংরক্ষণ করা হয়।”

অধ্যাপক মোহনলাল গোস্বামীর মতে, “লেনদেন সংঘটিত হওয়ার সাথে সাথে সেগুলোর ডেবিট এবং ক্রেডিট দিক বিশ্লেষণ করে সর্বপ্রথম যে প্রাথমিক বইতে পরপর তারিখ অনুযায়ী লেনদেনের সংক্ষিপ্ত বিবরণসহ লিপিবদ্ধ করা হয় তাকে জাবেদা বলে।”

হিসাব চক্র কি? হিসাব চক্রের ধাপ গুলো কি কি?

অধ্যাপক মিগস্ এন্ড মিগস্ এর মতে, “সংঘটিত লেনদেনসমূহের প্রত্যেকটিকে যে বইতে ডেবিট ও ক্রেডিট করে লেখা হয় তাকে জাবেদা বা হিসাবের প্রাথমিক বই বলা হয়।

পরিশেষে বলা যায়, কারবারি লেনদেনসমূহ সংঘটিত হওয়ার পর তারিখের ক্রম অনুযায়ী ডেবিট ও ক্রেডিট পক্ষ বিশ্লেষণ করত সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ যে বইয়ে সর্বপ্রথম লিপিবদ্ধ করা হয় তাকে জাবেদা বলে।

জাবেদার বৈশিষ্ট্য সমূহ

হিসাবের প্রাথমিক বই হিসেবে জাবেদার নিম্নোক্ত বৈশিষ্ট্য সমূহ লক্ষ করা যায়-

১. হিসাবের প্রাথমিক বই

লেনদেন সংঘটিত হওয়ার সাথে সাথে জাবেদায় তারিখ অনুযায়ী এগুলো লিপিবদ্ধ হয় বলে একে হিসাবের প্রাথমিক বই বলা হয়।

২. দৈনন্দিন লেনদেনের রেকর্ড বই

যেদিন লেনদেন সংঘটিত হয় সেদিনই লেনদেনকে জাবেদায় লিপিবদ্ধ করা হয় বলে একে দৈনন্দিন লেনদেনের রেকর্ড বই বলা হয়।

৩. দ্বৈতসত্তা বিশ্লেষণের মাধ্যম

ব্যবসায় প্রতিষ্ঠানে প্রতিদিন যে বিপুল পরিমাণ লেনদেন সংঘটিত হয় তাদের প্রত্যেকটি লেনদেন সংঘটিত হওয়ার সাথে সাথে দ্বৈতসত্তায় অর্থাৎ ডেবিট-ক্রেডিট বিশ্লেষণপূর্বক জাবেদায় লিপিবদ্ধ করা হয়। তাই জাবেদাকে লেনদেন বিশ্লেষণের একটি মাধ্যম হিসেবে গণ্য করা হয়।

৪. লেনদেন লিপিবদ্ধকরণের ধারাবাহিক প্রক্রিয়া

জাবেদায় প্রতিটি লেনদেন তারিখ অনুযায়ী ধারাবাহিকভাবে লিপিবদ্ধ করা হয়। এ বৈশিষ্ট্যের কারণে জাবেদাকে লেনদেন লিপিবদ্ধকরণের একটি ধারাবাহিক কার্যপ্রণালি বলে গণ্য করা হয়। 

৫. লেনদেন সংঘটনের কারণ ব্যাখ্যাকরণ

প্রতিটি লেনদেনের জাবেদা দাখিলার জন্য ব্যাখ্যা প্রদান করতে হয়। কারণ ব্যাখ্যাসমূহ লেনদেনের ভবিষ্যৎ রেফারেন্স বা নজির হিসেবে কাজ করে।

৬. বিভিন্ন ঘরে বিভক্ত

জাবেদা সাধারণত নির্দিষ্ট কতগুলো ঘরের মাধ্যমে লিপিবদ্ধ করা হয়। এ ঘরগুলো হচ্ছে- তারিখ, বিবরণ, খতিয়ান পৃষ্ঠা, ডেবিট টাকা ও ক্রেডিট টাকার ঘর।

৭. সহায়ক বই

লেনদেনগুলোকে প্রথম জাবেদায় লিপিবদ্ধ করা হয়। তারপর জাবেদা থেকে লেনদেনগুলোর শ্রেণিবিন্যাসের মাধ্যমে খতিয়ানে স্থানান্তর করা হয়। তাই জাবেদাকে সহায়ক বই হিসেবেও আখ্যায়িত করা হয়ে থাকে।

৮. জাবেদার বিভক্তিকরণ

ব্যবসায়ের ধরন, লেনদেনের প্রকৃতি ও সংখ্যা, প্রয়োজন ও রীতিনীতির উপর জাবেদার বিভক্তিকরণ করা হয়। যেমন- ক্রয় বই, বিক্রয় বই, ক্রয় ফেরত বই, বিক্রয় ফেরত বই, প্রাপ্য বিল বই, প্রদেয় বিল বই ও প্রকৃত জাবেদা।

সম্পর্কিত প্রশ্ন

জাবেদাকে হিসাবের প্রাথমিক ও সহকারী বই বলা হয় কেন?

এক জাবেদাকে বিভিন্ন নামে আখ্যায়িত করা হয়। জাবেদা বইকে প্রাথমিক ও সহকারী বই বলা হয়। নিচে তা পৃথক পৃথকভাবে আলোচনা করা হলো-

প্রাথমিক বই: প্রতিটি লেনদেন সংঘটিত হওয়ার পর দু’তরফা দাখিলা পদ্ধতির সূত্রানুসারে তারিখের ক্রমানুসারে ডেবিট ও ক্রেডিট বিশ্লেষণ করে সর্বপ্রথম জাবেদা বইতে লিপিবদ্ধ করা হয়। জাবেদা বই হতে পরবর্তীতে খতিয়ানে স্থানান্তরিত করা হয়। সুতরাং প্রতিটি লেনদেন সর্বপ্রথম জাবেদা বইতে লিপিবদ্ধ করতে হয় বলে একে প্রাথমিক বই বলা হয়।

সহকারী বই: প্রতিটি আর্থিক লেনদেন সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে দু’তরফা দাখিলা পদ্ধতির সূত্রানুসারে তারিখের ক্রমানুযায়ী ডেবিট ও ক্রেডিট বিশ্লেষণ করে সমপরিমাণ অর্থে লিপিবদ্ধ করা হয়। হিসাবসমূহ শ্রেণিবদ্ধকরণের জন্য অর্থাৎ ব্যক্তিবাচক; সম্পত্তিবাচক ও নামিক হিসাব নির্ণয় করার জন্য জাবেদার প্রয়োজন। প্রাথমিকভাবে লেনদেনগুলো জাবেদায় লিপিবদ্ধ করার ফলে খতিয়ানে স্থানান্তর সহজতর হয়। এজন্য জাবেদাকে হিসাবের সহকারী বইও বলা হয়। উপরিউক্ত আলোচনার আলোকে বলা যায়, জাবেদা একদিকে হিসাবের প্রাথমিক বই অপরদিকে হিসাবের সহকারী বই।

হিসাবের শ্রেণীবিভাগ দেখাও | আধুনিক পদ্ধতিতে হিসাবের শ্রেণীবিভাগ

জাবেদার ঘর কয়টি?

জাবেদার ঘর পাঁচটি। যথা- ১) তারিখ, ২) বিবরণ, ৩) খতিয়ান পৃষ্ঠা, ৪) ডেবিট টাকার পরিমাণ ও ৫) ক্রেডিট টাকার পরিমাণ।

জাবেদার ছক দেখাও

নিচে জাবেদার ছক দেখানো হলো-

তারিখ বিবরণ/হিসাবের নাম ও ব্যাখ্যা খতিয়ান পৃষ্ঠা (খ: পৃ:) ডেবিট (টাকা) ক্রেডিট (টাকা)

Related Posts