Home » জীবন নির্বাহী খামার ও বাণিজ্যিক খামারের মধ্যে পার্থক্য আলোচনা কর

জীবন নির্বাহী খামার ও বাণিজ্যিক খামারের মধ্যে পার্থক্য আলোচনা কর

by Rezaul Karim
জীবন নির্বাহী খামার ও বাণিজ্যিক খামারের মধ্যে পার্থক্য,

জীবন নির্বাহী খামার ও বাণিজিক্য খামারের মধ্যে পার্থক্য গুলো নিম্নে দেখানো হলো-

১. খামারের আয়তন: জীবন নির্বাহী খামারের আয়তন ক্ষুদ্র ক্ষুদ্র হয় এবং অতিমাত্রায় প্রকৃতির উপর নির্ভরশীল। পক্ষান্তরে বাণিজ্যিক খামারের আয়তন অপেক্ষাকৃত বৃহৎ হয় এবং প্রকৃতির উপর কম নির্ভরশীল।

২. চাষাবাদ পদ্ধতি: জীবন নির্বাহী খামারে চাষাবাদ পদ্ধতি চিরাচরিত, ব্যবস্থাপনা অসংগঠিত এবং পরিদর্শন ব্যবস্থা অদক্ষ। পক্ষান্তরে বাণিজ্যিক খামারের চাষাবাদ পদ্ধতি আধুনিক, ব্যবস্থাপনা পরিকল্পিত এবং দক্ষ পরিদর্শন ব্যবস্থা বিদ্যমান।

৩. দক্ষতা: জীবন নির্বাহী খামারে কারিগরি কৌশল প্রয়োগ করা যায় না। তাই এটি কম দক্ষ। বাণিজ্যিক খামারে কারিগরি কৌশল প্রয়োগ করা যায়। তাই এটি অধিক দক্ষতাপূর্ণ।

৪. উৎপাদনের উদ্দেশ্য: জীবন নির্বাহী খামার এর একমাত্র উদ্দেশ্য পারিবারিক ভোগ। বাণিজ্যিক খামারে উৎপাদনের উদ্দেশ্য সম্পূর্ণ বাণিজ্যিকভিত্তিক।

৫. বাজারজাতকরণ ব্যবস্থা: জীবন নির্বাহী খামারে বাজারজাতকরণ ব্যবস্থার প্রয়োজন পড়ে না। কিন্তু বাণিজ্যিক খামারে বাজারজাতকরণ ব্যবস্থায় অসংখ্য প্রতিনিধি নিয়োগ করা হয়।

৬. ঝুঁকি গ্রহণ: জীবন নির্বাহী খামারে একটি মাত্র ঝুঁকি হলো প্রতিকূল আবহাওয়া। অপরদিকে, বাণিজ্যিক খামারের ঝুঁকি বহুবিধ। যেমন: উপকরণ মূল্য, উৎপাদিত পণ্য মূল্য, বাজারজাতকরণ ঝুঁকি প্রভৃতি।

জীবন নির্বাহী খামারে কম বিনিয়োগের মাধ্যমে, বহুবিধ ফসল উৎপাদন হলেও উপকরণের অর্থনৈতিক ব্যবহার সম্ভব হয় না। পক্ষান্তরে বাণিজ্যিক খামারে অধিক মূলধন ব্যবহারের মাধ্যমে একটি বা দুইটি দ্রব্য উৎপাদিত হলেও উপকরণের অর্থনৈতিক ব্যবহার সুনিশ্চিত হয়।

উৎপাদনের ধরন বিবেচনায় কৃষিখামার তিন’প্রকার। যথা:

(ক) বিশেষায়িত খামার,

(খ) বহুমুখী খামার ও

(গ) মিশ্র খামার।

ক. বিশেষায়িত খামার: কোনো সুনির্দিষ্ট-ফসল উৎপাদনে ব্যবহৃত খামারকে বিশেষায়িত খামার বলে।

খ. বহুমুখী খামার: একই খামারে বিভিন্ন ধরনের ফসল চাষাবাদ করা হলে তাকে বহুমুখী কৃষি খামার বলে।

গ. মিশ্র খামার: এ ধরনের খামারের এক অংশে কৃষি চাষাবাদ বা ফসল উৎপাদন করা হয় এবং অপর অংশে পত পালন করা হয়। যুক্তরাষ্ট্র, কানাডা এবং ইউরোপে এ ধরনের খামারের উপস্থিতি লক্ষ্য করা যায়।

মালিকানার ভিত্তিতে কৃষিখামার তিন প্রকার। যথা-

(১) ব্যক্তিমালিকানাধীন খামার: সম্পূর্ণ ব্যক্তি মালিকানায় যে খামার পরিচালিত হয়, তাকে ব্যক্তিমালিকানাধীন খামার বলে।

(২) সমবায় খামার: কোনো নির্দিষ্ট অঞ্চলের কৃষকরা স্বউদ্যোগে পারস্পরিক কল্যাণার্থে যে খামার পরিচালনা করেন তাকে সমবায় খামার বলে। এটি সাধারণত বৃহদায়তন আকৃতির খামার। এল) যৌথ খামার: কয়েকজন কৃষক নিজেদের জমি ও মূলধনের সমন্বয়ে যে খামার পরিচালনা করেন, তাকে যৌথ খামার বলে।

কৃষি খামার ও কৃষি জোত কি এক? কৃষি খামার কত প্রকার ও কি কি?

Related Posts