Home » নগদান বই কাকে বলে? নগদান বই কত প্রকার ও কি কি?

নগদান বই কাকে বলে? নগদান বই কত প্রকার ও কি কি?

by Rezaul Karim
নগদান বই কাকে বলে, নগদান বই কত প্রকার,

নগদান বই কাকে বলে?

যে হিসাবের বইতে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় নগদ প্রাপ্তি ও নগদ পরিশোধসমূহ সুনির্দিষ্ট নিয়ম অনুসারে তারিখের ক্রমানুসারে লিপিবদ্ধ করা হয় তাকে নগদান বই বলে। নগদ লেনদেনসমূহ লিপিবদ্ধ করার জন্য নগদান বই সংরক্ষণ করা হয়। নগদান বইয়ের দুটি পার্শ্ব থাকে। একটি ডেবিট পার্শ্ব ও অন্যটি ক্রেডিট পার্শ্ব। ডেবিট পার্শ্বে সমস্ত প্রকার নগদ প্রাপ্তি ও ক্রেডিট পার্শ্বে সকল প্রকার নগদ পরিশোধ লিপিবদ্ধ করা হয়। নির্দিষ্ট সময় শেষে নগদান বই থেকে নগদ জমার পরিমাণ জানা যায়।

প্রকৃত জাবেদা কাকে বলে? প্রকৃত জাবেদায় লিপিবদ্ধ করা হয় কোন কোন লেনদেনগুলো?

বিভিন্ন হিসাববিজ্ঞানী নগদান বই সম্পর্কে বিভিন্ন প্রকার মন্তব্য করেছেন। নিচে কয়েকটি আলোচনা করা হলো-

প্রখ্যাত লেখক L.C. Cropper তার “Elementary Book Keeping” এ নগদান বই সম্পর্কে বলেছেন, “নগদান বই হলো এমন একটি হিসাব বই যাতে একজন ব্যক্তি তার নগদ প্রাপ্তি ও পরিশোধসমূহ লিপিবদ্ধ করে।”

অধ্যাপক আর, জে চেম্বার এর মতে, “নগদান বই হলো এমন একটি হিসাব বই যাতে নগদ প্রাপ্তি ও পরিশোধসমূহের হিসাব রাখা হয়।”

John Routley তাঁর Business Book Keeping বইতে লিখেছেন, “ব্যবসায়ের যে বইতে গৃহীত ও প্রদত্ত নগদ অর্থের হিসাব রাখা হয় তাকে নগদান বই বলে।”

সুতরাং সংক্ষেপে বলা যায় যে, নগদ ও ব্যাংক প্রাপ্তি ও পরিশোধসমূহ যথাক্রমে ডেবিট ও ক্রেডিট পার্শ্বে লিখে নগদ ও ব্যাংক জমার পরিমাণ জানার জন্য যে হিসাবের বই তৈরি করা হয় তাকে নগদান বই বলে।

নগদান বই কত প্রকার?

নগদান বই সাধারণত চার প্রকার হয়ে থাকে। যথা-

১. এক ঘরা নগদান বই;

২. দুই ঘরা নগদান বই;

৩. তিন ঘরা নগদান বই;

৪. খুচরা নগদান বই।

১. এক ঘরা নগদান বই: যে নগদান বইতে টাকার অংক লেখার জন্য ডেবিট ও ক্রেডিট দিকে একটি করে ঘর থাকে তাকে এক ঘরা নগদান বই বলে।

২. দুই ঘরা নগদান বই: যে নগদান বইতে টাকার অংক লেখার জন্য ডেবিট ও ক্রেডিট দিকে দুটি করে ঘর থাকে তাকে দুই ঘরা নগদান বই বলে।

৩. তিন ঘরা নগদান বই: যে নগদান বইতে টাকার অংক লেখার জন। ডেবিট ও ক্রেডিট দিকে তিনটি করে ঘর থাকে তাকে তিন ঘরা নগদান বই বলে।

৪. খুচরা নগদান বই: খুচরা নগদান বইকে আবার দুই ভাগে ভাগ করা হয়। যথা-

(i) সাধারণ খুচরা নগদান বই।

(ii) বহুখরা খুচরা নগদান বই।

কোন কোন ভুল রেওয়ামিলে ধরা পড়ে না এবং কোনগুলো ধরা পড়ে?

(i) সাধারণ খুচরা নগদান বই: সাধারণ খুচরা নগদান বইয়ে একঘরা নগদান বইয়ের মতো ডেবিট ও ক্রেডিট দিকে একটি করে ঘর থাকে। ডেবিট দিকে প্রধান ক্যাশিয়ারের নিকট হতে প্রাপ্ত টাকা এবং ক্রেডিট দিকে খরচগুলো তারিখের ক্রমানুসারে লিপিবদ্ধ করা হয়।

(ii) বহুঘরা খুচরা নগদান বই: যে খুচরা নগদান বইয়ের ডেবিট পার্শ্বে টাকার পরিমাণ লেখার জন্য একটি ঘর ও ক্রেডিট পার্শ্বে টাকার পরিমাণ লেখার জন্য অনেকগুলো ঘর এবং তারিখ ও বিবরণ লেখার জন্য একটি করে ঘর থাকে তাকে বহুঘরা খুচরা নগদান বই বলে।

আশাকরি, উপরোক্ত আলোচনা থেকে আপনারা নগদান বই কাকে বলে এবং নগদান বই কত প্রকার ও কি কি তা বিস্তারিত জানতে পেরেছেন।

Related Posts