Home » নিম খাজনা কি | নিম খাজনা কাকে বলে

নিম খাজনা কি | নিম খাজনা কাকে বলে

by Rezaul Karim
নিম খাজনা কি, নিম খাজনা কাকে বলে,

অধ্যাপক আলফ্রেড মার্শাল (Alfred Marshall) সর্বপ্রথম অর্থনীতিতে ‘নিম খাজনা’ বা ‘উপ-খাজনা’ ধারণাটি প্রবর্তন করেন। অধ্যাপক মার্শালের মতে, “স্বল্পমেয়াদে সীমাবদ্ধ যোগানবিশিষ্ট মনুষ্যসৃষ্ট কলকারখানার যন্ত্রপাতি ও অন্যান্য উপকরণ থেকে অর্জিত আয়কে নিম্ খাজনা বলা হয়।” মার্শালের মতে, কেবল জমিই যে উদ্বৃত্ত আয় উপার্জন করে তা ঠিক নয়। স্বল্পকালে অনেক জিনিসের যোগান সীমাবদ্ধ। সাধারণভাবে বলা যায়, মানুষের তৈরি জিনিস যেমন- যন্ত্রপাতি, আসবাবপত্র, কলকারখানা, সিমেন্ট, ইট, দালানকোঠা ইত্যাদির যোগান স্বল্পকালে অস্থিতিস্থাপক; কিন্তু দীর্ঘকালে স্থিতিস্থাপক। এ ধরনের দ্রব্যসামগ্রী বা উপাদানের অর্জিত আয় হলো নিম খাজনা বা উপ-খাজনা। এরূপ খাজনাকে আধা খাজনা এবং প্রায় খাজনাও বলে।

অনুপার্জিত আয় কি – চিত্রসহ ব্যাখ্যা

উদাহরণ: একটি সহজ উদাহরণ দিয়ে অধ্যাপক মার্শাল প্রদত্ত নিম খাজনা বিশ্লেষণ করা যায়। মাছ ধরার জন্য মানুষ কর্তৃক সৃষ্ট নৌকা ও জাল প্রয়োজন। স্বল্পকালীন সময়ে নৌকা ও জালের যোগান স্থির থাকে। সুতরাং মাছের চাহিদা বৃদ্ধি পেলে এর দাম বৃদ্ধি পাওয়ায় নৌকা ও জাল হতে প্রাপ্ত আয় বিশেষভাবে বৃদ্ধি পায় এবং তখন তাতে উদ্বৃত্ত দেখা দেয়। কিন্তু প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে অধিকসংখ্যক নৌকা ও জাল তৈরি না করা পর্যন্ত বর্তমান নৌকা ও জাল হতে অতিরিক্ত যে আয় পাওয়া যায়, তাই নিম খাজনা। অতএব, স্বল্পকালে মানুষের তৈরি মূলধন, যন্ত্রপাতি, আসবাবপত্র, দালানকোঠা ইত্যাদি উপকরণের যোগান অস্থিতিস্থাপক বলে স্বাভাবিক আয় হতে অতিরিক্ত যে আয় পাওয়া যায়, তা হলো নিম খাজনা।

অধ্যাপক ডি. স্যালভেটর বলেন, “নিম খাজনা হলো মোট আয় থেকে মোট পরিবর্তনীয় ব্যয়ের বিয়োগফল।”

অর্থাৎ, নিম খাজনা = মোট আয় (TR) – মোট পরিবর্তনীয় ব্যয় (TVC)

= TR – TVC

অথবা, নিম্ খাজনা এভাবেও প্রকাশ করা যায়:

নিম খাজনা = গড় আয় (AR) – গড় পরিবর্তনীয় ব্যয় (AVC)

= গড় স্থির ব্যয় (AFC) + অতিরিক্ত আয়।

রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা

নিম খাজনা চিত্র,

চিত্রে দ্রব্যের দাম OR। RL রেখা দ্বারা উৎপাদক প্রতিষ্ঠানের গড় আয় (AR) এবং প্রান্তিক আয় (MR) দেখানো হয়েছে। SAC, AVC ও SMC হলো যথাক্রমে স্বল্পকালীন গড় খরচ, গড় পরিবর্তনীয় খরচ ও স্বল্পকালীন প্রান্তিক খরচ রেখা।

আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য আলোচনা কর

এখন স্বল্পকালে কোনো দ্রব্যের দাম OR হলে সর্বোচ্চ মুনাফা অর্জনের শর্তানুযায়ী Q বিন্দুতে ভারসাম্য অর্জিত হবে। কারণ এ বিন্দুতে MR = SMC হয় এবং SMC রেখা MR রেখাকে নিচ দিক থেকে ছেদ করে। অতএব OR দামে OM পরিমাণ দ্রব্য উৎপাদিত হয়। সেক্ষেত্রে মোট আয় হয় OR × OM = OMQR এবং মোট পরিবর্তনীয় খরচ হয় OF × OM = OMEF আয়তক্ষেত্রদ্বয়ের সমান। সুতরাং নিম খাজনা হবে TR -TVC = OMQR – OMEF = FEQR আয়তক্ষেত্রের সমান।

নিম খাজনার প্রবর্তক কে?

নিম খাজনা তত্ত্বের প্রবর্তক অধ্যাপক মার্শাল।

Related Posts