Home শিক্ষানৃবিজ্ঞান নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে

নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে

by Rezaul Karim
নেতৃত্ব কি, নেতৃত্ব কাকে বলে,

নেতৃত্ব কি বা কাকে বলে

নেতৃত্ব একটি সামাজিক প্রক্রিয়া। কোন গোষ্ঠীর মধ্য থেকে গোষ্ঠীকে পরিচালিত করার জন্য একজন ব্যক্তির আবির্ভাব ঘটে যাকে নেতা বলা হয়। আর গোষ্ঠীকে পরিচালিত করার জন্য ঐ নেতার গুণাবলি বা আচরণকে নেতৃত্ব বলে অভিহিত করা যায়। বস্তুত নেতৃত্ব হচ্ছে এমন প্রক্রিয়া যেভাবে নেতা দলকে পরিচালিত করে থাকে।

নেতা হতে হলে অনুগামী থাকতে হবে। আর নেতৃত্ব হলো নেতা ও অনুগামীদের পারস্পরিক সম্পর্কের ফলশ্রুতি। আমরা জানি, দুই বা ততোধিক ব্যক্তির সমন্বয়ে গোষ্ঠী গড়ে উঠে এবং গোষ্ঠীর মধ্য থেকেই একজন নেতার ভূমিকায় অবতীর্ণ হয়, যার আচরণ ও কার্যকলাপ বিশেষভাবে গোষ্ঠীর সদস্যদের উপর প্রভাব বিস্তার করে থাকে।

আরও দেখুন:   কর্তৃত্ব কি | কর্তৃত্ব কাকে বলে | কর্তৃত্বের সংজ্ঞা দাও

নেতৃত্বের সংজ্ঞা দিতে গিয়ে La Pierc and Fransworth বলেন, “Leadership is behaviour that affects the behaviour of other people more than their behaviour affects that of the leader.” অর্থাৎ, অন্যান্য ব্যক্তিদের আচরণ নেতাকে যতটুকু না প্রভাবিত করে, নেতৃত্ব হলো সেই আচরণ যা অন্যান্য ব্যক্তিদের আচরণকে অধিকতর প্রভাবিত করে।

Kimball Young এর মতে, “Leadership is one form of dominance, in which the followers more or less willingly to accept direction and control by another.” অর্থাৎ, নেতৃত্ব হলো এক ধরনের প্রভাব বিস্তার, যেখানে অনুসারীরা কম বা বেশি ইচ্ছাকৃতভাবে অন্যের নির্দেশ ও নিয়ন্ত্রণ মেনে চলে।

Pigors এর মতে, “Leadership is a process of mutual stimulation.” অর্থাৎ, নেতৃত্ব হলো পারস্পরিক উদ্দীপনের প্রক্রিয়া।

Barnard M. Bass (1960) এর মতে, “নেতৃত্ব হলো দুই বা ততোধিক সদস্যদের মধ্যে এক প্রকার পারস্পরিক কার্যকলাপ। যখন কোন দলীয় সদস্য দলের এক বা একাধিক সদস্যের আচরণকে পরিবর্তন করতে উদ্যোগী হয়, তখনই নেতৃত্বের সৃষ্টি হয়।” প্রকৃতপক্ষে নেতৃত্ব কোন ব্যক্তি নয়, একটি প্রক্রিয়া মাত্র। এ প্রক্রিয়ায় তিনটি উপাদান বিদ্যমান-

Leadership = 

1. Leader > নেতা হওয়ার যোগ্যতা

2. Follower > অনুগামী থাকা

3. Situation > অনুগামী কর্তৃক নেতাকে স্বীকার করা।

নেতৃত্বের একটি গুরুত্বপূর্ণ লক্ষণ হলো নেতা তার দলকে বহুল পরিমাণে উদ্দীপিত করেন। নেতা হলেন দলের এমন একজন সদস্য যিনি দলের অন্যান্য সদস্যদের উপর সার্বিকভাবে প্রভাব বিস্তার করেন। দলের অন্যান্য সদস্য এবং বিশেষ কোন পরিস্থিতি দলের সিদ্ধান্ত গ্রহণের ব্যাপারে নেতাকে সাহায্য করে থাকে। সনাতন ভাবধারায় বলা হয়ে থাকে, “Leaders are born, not made.” কিন্তু বর্তমান আকাশ সংস্কৃতির এ যুগে এ ধারণার ব্যাপক পরিবর্তন সাধিত হয়েছে।

আরও দেখুন:   ক্ষমতা ও কর্তৃত্বের মধ্যে পার্থক্য আলোচনা কর

Hollander (1976) নিম্নোক্ত চিত্রের সাহায্যে নেতৃত্বের অর্থ বিশ্লেষণ করেছেন:

নেতৃত্বের ছক

উপর্যুক্ত চিত্রে দেখা যায় যে, পরিস্থিতি, অনুগামীবৃন্দ ও নেতা এ তিনটি উপাদানের সমন্বয়ে নেতৃত্ব সৃষ্টি হয়। নেতা ও অনুগামী প্রধানত পরিস্থিতির মধ্যেই অবস্থান করেন এবং পরিস্থিতিতে নেতা ও অনুগামী উভয়ের ভূমিকা আংশিক, সার্বিক নয়। নেতার অবস্থান ও তার অনুগামীদের থেকে বিচ্ছিন্ন নয়। নেতা ও অনুগামীদের প্রসঙ্গে তাই মনোবিজ্ঞানীদের অভিমত, “We can not have leaders without leaders and we cannot have leaders without followers.”

Related Posts

2 comments

নেতৃত্ব কত প্রকার ও কি কি? - বিস্তারিত আলোচনা January 2, 2024 - 8:40 am

[…] আরও দেখুন:   নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে […]

সরকার কাকে বলে | সরকারের সংজ্ঞা দাও | সরকার কত প্রকার ও কি কি January 2, 2024 - 9:14 am

[…] আরও দেখুন:   নেতৃত্ব কি | নেতৃত্ব কাকে বলে […]

Comments are closed.