Home » পদ্ধতি ও কৌশলের মধ্যে পার্থক্য নির্ণয় কর

পদ্ধতি ও কৌশলের মধ্যে পার্থক্য নির্ণয় কর

by Rezaul Karim
পদ্ধতি ও কৌশলের মধ্যে পার্থক্য

পদ্ধতি ও কৌশলের মধ্যে পার্থক্য – ‘পদ্ধতি’ শব্দটি বাংলা ভাষান্তর হয়েছে ইংরেজি ‘Method’ শব্দের প্রতিশব্দ হিসেবে। ‘Method’ শব্দটি গ্রিক শব্দ ‘Meta’ (with) ও ‘Hodos’ (way) শব্দদ্বয় থেকে ব্যুৎপত্তি হয়েছে। অর্থাৎ কোন কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে যে পন্থার সাহায্য নিতে হয় তা হলো পদ্ধতি। ‘Dictionary of Social Science’ অনুযায়ী ‘Method’ বা পদ্ধতি এর সুপ্রাচীন ও প্রকৃত ব্যবহারগত অর্থ হিসেবে বৈজ্ঞানিক ও দার্শনিক পরীক্ষা-নিরীক্ষা

পরিচালনার নীতিমালার নিয়মতান্ত্রিক ও সুষ্ঠু অনুশীলনকে বুঝায়। পদ্ধতি বা এর বিশেষ প্রক্রিয়ায় কার্যসম্পাদনের সংযুক্তি সহায়ককে কৌশল (Technique) বলে। অর্থাৎ পদ্ধতিকে ফলপ্রসূ করার জন্য যে হাতিয়ার প্রয়োগ করা হয় তাকেই কৌশল বলা হয়। এক্ষেত্রে বলা যায়, পদ্ধতির একটি বিশেষ ব্যবহার হচ্ছে কৌশল।

‘Oxford Advanced Learners Dictionary’ অনুসারে Technique হচ্ছে, “A method of doing or performance in the arts or sciences.”

বস্তুত কৌশল পদ্ধতির সাথে ওতপ্রোতভাবে জড়িত এবং কৌশলের প্রয়োগ পদ্ধতিভিত্তিক হওয়ায় অনেকে পদ্ধতি ও কৌশলকে সমার্থক হিসেবে ব্যবহার করেন। প্রকৃতপক্ষে, পদ্ধতি ও কৌশল একই অর্থবোধক নয়। আমরা এখানে পদ্ধতি ও কৌশলের মধ্যে বিশেষ কতকগুলো পার্থক্য শনাক্ত করে তা সংক্ষেপে আলোচনা করছি।

১. পদ্ধতি হচ্ছে নীতিমালা। পক্ষান্তরে, কৌশল হচ্ছে হাতিয়ার। কোন বিষয় সম্পর্কে গবেষণা করার জন্য যে পন্থা বা উপায় অনুসরণ করা হয় তাকেই পদ্ধতি হিসেবে আখ্যায়িত করা হয়। অন্যদিকে, এ পদ্ধতিকে প্রয়োগ করার জন্য যে নীতিমালা ও সহায়ক উপযোগিতার আশ্রয় গ্রহণ করতে হয় তাই কৌশল।

২. পদ্ধতি নির্দিষ্ট ও অপরিবর্তনীয়, কৌশল হচ্ছে অনির্দিষ্ট বা অনির্ধারিত বা পরিবর্তনশীল। পদ্ধতি এমন একটি ব্যবস্থা, যা পূর্ব থেকেই নির্ধারণ করা হয়। কিন্তু গবেষণা ক্ষেত্রে অনেক সময় কৌশল অবলম্বন হয় অবস্থার প্রেক্ষাপট বিশ্লেষণ করে।

৩. পদ্ধতি প্রয়োগের সুনির্দিষ্ট নীতিমালা রয়েছে; কিন্তু কৌশলের ক্ষেত্রে তা নেই।

৪. পদ্ধতি বলে দেবে কিভাবে কাজটি করা সম্ভব। অন্যদিকে, কৌশল বলে দেবে যে কায়দায় কাজটি করা যায়।

৫. পদ্ধতি হলো গোটা কাজটি কিভাবে করতে হবে সেটার পন্থা। অন্যদিকে, কৌশল হলো ঐ পদ্ধতি বা পন্থা অনুসরণ করতে যে উপায়ে সামনে যেতে হবে সেটি।

৬. একটি পদ্ধতির এক বা একাধিক কৌশল থাকতে পারে। অপরদিকে, কৌশল পদ্ধতির অংশবিশেষ।

উপরিউক্ত আলোচনা থেকে আমরা বলতে পারি যে, পদ্ধতির পরিসর কৌশলের চেয়ে ব্যাপক। সেজন্য ঐতিহাসিক পদ্ধতিতে তথ্য সংগ্রহে জরিপকে কৌশল হিসেবে গ্রহণ করলেও জনসংখ্যা গণনার ক্ষেত্রে জরিপকে পদ্ধতি হিসেবে গ্রহণ করার জন্য প্রশ্নবিদ্ধ হতে হয়।

আরও পড়ুন:   বৈজ্ঞানিক পদ্ধতির ধাপ সমূহ কি কি? 

Related Posts