Home » পরিবারের সংজ্ঞা দাও।

পরিবারের সংজ্ঞা দাও।

by Rezaul Karim
পরিবারের সংজ্ঞা দাও

পরিবারের সংজ্ঞা

পরিবার বলতে আমরা সাধারণত বুঝে থাকি যে, বিবাহ বন্ধনের মাধ্যমে একজন পুরুষ ও একজন স্ত্রীলোক যৌথভাবে বসবাস করার একটি সংগঠন। আবার অনেকে মনে করেন যে, পরিবার যৌন সম্পর্ক দ্বারা গঠিত এমন একটি নির্দিষ্ট জুটি যা পর্যাপ্ত সুযোগ প্রদান করে সন্তান প্রসবের এবং প্রতিপালনের। অতএব, স্বামী এবং স্ত্রীর বন্ধন দ্বারাই পরিবারের সৃষ্টি।

পরিবারের ইংরেজি ‘Family’ শব্দটি ল্যাটিন শব্দ ‘Familia’ এবং রোমান শব্দ ‘Famulus’ থেকে এসেছে। উভয়ের অর্থ হচ্ছে Servant বা সেবক। Roman Law System অনুযায়ী পরিবার বলতে উৎপাদক, ভৃত্য ও অন্যান্য সদস্য নিয়ে গঠিত এমন একটি গোষ্ঠী যারা অভিন্ন বংশ বা বিবাহের দিক থেকে পারস্পরিক সম্পর্কসূত্রে আবদ্ধ।

আরও পড়ুন:   গোষ্ঠী কাকে বলে, সংজ্ঞা ও বৈশিষ্ট্য

বিশিষ্ট সমাজবিজ্ঞানী এম. এফ. নিমকফ (M. F. Nimkoff) তাঁর ‘Marriage and the Family’ গ্রন্থে পরিবারের সংজ্ঞা দিতে গিয়ে বলেন যে, “Family is a more or less durable association of husband and wife with or without children or of a man or woman alone or with children.”‘ অর্থাৎ, পরিবার মোটামুটিভাবে স্বামী এবং স্ত্রী দ্বারা সৃষ্ট একটি সংঘ, যেখানে সন্তানসন্ততি থাকতেও পারে আবার নাও থাকতে পারে।

ম্যাকাইভার ও পেজ (MacIver and Page) তাঁদের ‘Society: An Introductory Analysis’ শীর্ষক গ্রন্থে অভিমত ব্যক্ত করেন, “Family is a group defined by sex relationship sufficiently precise and enduring to provide for the procreation and upbringing of children.” অর্থাৎ, সুনির্দিষ্ট যৌন সম্পর্কের ভিত্তিতে এবং সন্তানসন্ততি জন্মদান ও তাদের লালপালনের জন্য যথার্থ ও স্থায়ী গোষ্ঠীকে পরিবার হিসেবে সংজ্ঞায়িত করা যায়।

পরিবারের সংজ্ঞা সম্পর্কে এলিয়ট ও মেরিল (Eliot and Merrill) বলেন, “Family is the biological social unit composed of husband, wife and children.” অর্থাৎ, পরিবার হলো স্বামী, স্ত্রী এবং সন্তানসন্ততি দ্বারা গঠিত একটি জৈবিক সামাজিক একক।

ই.ডব্লিউ. বারজেস ও এইচ.জে. লক (E. W. Burgess and H. J. Locke) তাঁদের ‘The Family’ গ্রন্থে উল্লেখ করেছেন, “Family is a group of persons united by the ties of marriage, blood or adoption; constitution a single household interacting and intercommunicating with each other in their respective social roles of husband and wife, mother and father, son and daughter, brother and sister creating a common culture.” অর্থাৎ, পরিবার হলো ব্যক্তিবর্গের সমন্বয়ে এমন একটি গোষ্ঠী যার সদস্যরা বিবাহ বন্ধন, রক্তের সম্পর্ক বা দত্তকসূত্রে সংঘবদ্ধ হয় এবং পারস্পরিক ক্রিয়া ও আন্তঃযোগাযোগ রক্ষার মাধ্যমে একত্রে বসবাস করে। ভক্তিপূর্ণ সামাজিক সম্পর্কের ভিত্তিতে স্বামী-স্ত্রী, মাতাপিতা, পুত্র-কন্যা, ভাইবোন মিলেমিশে অভিন্ন সংস্কৃতি সৃষ্টি করে।

ডেভিড পপেনো (David Popenoe) এর মতে, “Family is a group of ‘kin’ who live together and function as a co-operative unit for economic or other purposes. “” অর্থাৎ, পরিবার হলো জ্ঞাতিভিত্তিক গোষ্ঠী যারা একসাথে বসবাস করে এবং অর্থনৈতিক বা অন্যান্য উদ্দেশ্য সাধনের নিমিত্তে সহযোগিতামূলক একক হিসেবে কাজ করে।

লুসি মেয়ার (Lucy Maire) এর মতে, “The family is the institution within is the cultural tradition of a society is handed down to the new generation.”

উপর্যুক্ত পরিবারের সংজ্ঞা গুলো দ্বারা আমরা পরিবারকে সহজ করে বুঝতে পারি। কারণ পরিবারের লোকেরা একে অন্যের সাথে ঘনিষ্ঠ আত্মীয়তার বন্ধনে আবদ্ধ; তাদের মধ্যে রক্তের সম্পর্ক বিদ্যমান। রক্তের সম্বন্ধই পরিবারের মূলভিত্তি এবং ঐক্যসূত্র। অতএব বলা যায়, পরিবার হলো একটি সামাজিক সংগঠন যা দ্বারা পুরুষ ও স্ত্রীলোক যুক্তিযুক্তভাবে একতাবদ্ধ হয়ে সন্তান প্রসবের সুযোগ প্রদান করে এবং রক্ত সম্পর্কের মাধ্যমে পরস্পর পরস্পরের বন্ধনে আবদ্ধ থাকে।

Family-র ভিত্তি

  1. Common residence
  2. Economic co-operation
  3. Reproduction in a socially approved

Family তে দু’ধরনের সদস্য হওয়া যায়। যথা:

i. Family of Orientation

ii. Family of Procreation

একজন ব্যক্তি জীবনে দু’বার পরিবারের সদস্য হতে পারে।

i. Family of Orientation: জন্মসূত্রে বা রক্ত সম্পর্কের ভিত্তিতে কোন ব্যক্তি যে পরিবারের সদস্য হয়, তাই Family of Orientation. Ronald C. Federico বলেন, “The Family into twice one is born, the family of orientation (also the consanguine family).”

ii. Family of Procreation: বৈবাহিক সূত্রে কোন ব্যক্তি যখন পরিবারের সদস্য হয়, তাই Family of Procreation. Ronald C. Federico বলেন, “The family one creates through marriage, the family of procreation (also the conjugal family).”

পরিবারের ছক

Related Posts