Home » মনোপসনি বাজার কাকে বলে ও মনোপসনি বাজারের বৈশিষ্ট্য

মনোপসনি বাজার কাকে বলে ও মনোপসনি বাজারের বৈশিষ্ট্য

by Rezaul Karim
মনোপসনি বাজার কাকে বলে

ইংরেজি Monopsony শব্দটি Mono এবং Psony শব্দের সমন্বয়ে গঠিত। Mono শব্দের অর্থ এক আর Psony শব্দের অর্থ ক্রেতা। অর্থাৎ সামষ্টিকভাবে Monopsony শব্দের অর্থ একজন ক্রেতা। মনোপসনি হলো একচেটিয়া বাজারের বিপরীত। একচেটিয়া ক্রেতার বাজারকেও মনোপসনি বলা যায়। এরূপ বাজারে একজন ক্রেতা এবং বহুসংখ্যক বিক্রেতা থাকে। অর্থাৎ যে বাজারে বিক্রেতার সংখ্যা অসংখ্য, তবে ক্রেতার সংখ্যা একজন থাকে, তাকে মনোপসনি বলে। ক্রেতার সংখ্যা একজন থাকায় দ্রব্য ক্রয়ে ক্রেতার আধিপত্য বজায় থাকে।

অলিগোপলি বাজার কাকে বলে ও অলিগোপলি বাজারের বৈশিষ্ট্য সমূহ

উদাহরণস্বরূপ বলা যায়, কোনো এলাকায় একটি মাত্র পাটকল থাকলে এবং সেই এলাকায় পাটচাষির সংখ্যা অধিক হলে সবাই পাটকলে পাট বিক্রয় করতে আসে। এ ধরনের বাজারকে মনোপসনি বা একচেটিয়া ক্রেতার বাজার বলে। আবার চিনিকল এলাকায় আখচাষিদের আখ ওই কলের মালিক ক্রয় করবে। এছাড়া তুলাচাষিরা কাপড়ের কলের মালিকের নিকট তুলা বিক্রয় করবে। চিনিকল বা কাপড় কলের মালিকের নির্ধারিত মূল্যেই তারা আখ বা তুলা বিক্রয়ে বাধ্য থাকে। এ ধরনের বাজারই মনোপসনি।

মনোপসনি বাজারের বৈশিষ্ট্যসমূহ হলো-

১. বাজারে ক্রেতার সংখ্যা মাত্র একজন।

২. বাজারে বিক্রেতার সংখ্যা অনেক।

৩. ক্রেতা-বিক্রেতাদের ওপর প্রভাব বিস্তার করতে পারে।

৪. ক্রেতা ইচ্ছামতো বাজার দাম নির্ধারণ করে থাকে।

মনে করি, একটি নির্দিষ্ট এলাকায় একটি বস্তুকলে শ্রমিক নিয়োগ করা হবে। এক্ষেত্রে শ্রমের নিয়োগকর্তা মাত্র একজন এবং শ্রমিকের সংখ্যা অনেক। এরূপ বাজারকে মনোপসনি বা একচেটিয়া ক্রেতার বাজার বলা যায়। একটি Monopsony বাজারে ক্রেতা সর্বোচ্চ মুনাফা অর্জন করতে চায়। ধরা যাক, শ্রম একমাত্র পরিবর্তনশীল। উপাদান। এক্ষেত্রে মুনাফা সর্বোচ্চকরণের জন্য উপাদান দাম ও নিয়োগ নির্ধারণে নিয়োগকর্তার আধিপত্য বজায় থাকে।

একচেটিয়া বাজার কাকে বলে ও একচেটিয়া বাজারের বৈশিষ্ট্য

Related Posts