Home » মনোবিজ্ঞান কাকে বলে? মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও।

মনোবিজ্ঞান কাকে বলে? মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও।

by Rezaul Karim
মনোবিজ্ঞান কাকে বলে, মনোবিজ্ঞানের সংজ্ঞা দাও,

মনোবিজ্ঞান

মনোবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Psychology। এ Psychology শব্দটি দুটি গ্রিক শব্দ ‘Psyche’ (মন বা আত্মা) এবং ‘Logos’ (বিজ্ঞান) থেকে উৎপত্তি হয়েছে। সুতরাং শব্দার্থ অনুযায়ী মনোবিজ্ঞানকে মন বা আত্মা সম্বন্ধীয় বিজ্ঞান বলা হয়।

গ্রিক দার্শনিক প্লেটোর মতে ‘মনোবিজ্ঞান আত্মা বা সম্বন্ধীয় বিজ্ঞান’ (Psychology is the Science of Soul)।

বিংশ শতাব্দীর গোড়ার দিকে জার্মান মনোবিজ্ঞানী উইলহেলা উন্ড (Wilhelm Wundt, ১৮৩২-১৯২০) মনে করতেন মনোবিজ্ঞান হলো চেতনার বিজ্ঞান।

আমেরিকার মনোবিজ্ঞানী উইলিয়াম জেমস (William James, 1842-১৯২০) জর্জ স্ট্যানলি হল (George Stanly Hall, ১৮৪৪-১৯২৪) প্রমুখ মনোবিজ্ঞানীরা মনোবিজ্ঞানকে ব্যক্তির আচরণ ও মানসিক ক্রিয়ার বিজ্ঞান হিসেবে অভিহিত করেন।

হিসাববিজ্ঞানের উৎপত্তি ও ক্রমবিকাশ আলোচনা কর

১৯১৩ সালে আচরণবাদের প্রবক্তা আমেরিকার মনোবিজ্ঞানী জে বি ওয়াটসন (John B. Watson, ১৮৭৮-১৯৫৮) ‘Psychology as the behaviorist views it’ নামে একটি পেপার প্রকাশ করেন। এতে তিনি দাবি করেন মনোবিজ্ঞানের বিষয়বস্তু হলো মানুষ ও প্রাণির আচরণ এবং এরূপ আচরণ অনুধ্যানের জন্য নিরীক্ষণ ও পরীক্ষণ হলো গ্রহণযোগ্য পদ্ধতি।

সুতরাং আমরা দেখতে পাই যে, মনোবিজ্ঞানকে প্রথমে আত্মা বা মনের বিজ্ঞান, তারপর চেতনার বিজ্ঞান এবং সর্বশেষে আচরণের বিজ্ঞান হিসেবে অভিহিত করা হয়েছে।

মনোবিজ্ঞানের সংজ্ঞা

অতি সাম্প্রতিক কালের মনোবিজ্ঞানীগণ মনোবিজ্ঞানকে শুধু আচরণের বিজ্ঞান হিসেবেই চিহ্নিত করেনি বরং এর সাথে মানসিক প্রক্রিয়াকে (Mental processes) যুক্ত করেছেন। এ প্রসঙ্গে আমরা কয়েকটি সংজ্ঞা উল্লেখ করতে পারি। যেমন:

  • ক্রাইডার এবং তাঁর সহযোগীদের (Andrew B.Crider, George R. Goethals, Robert D. Kavangaugh, Paul R. Solomon) মতে- মনোবিজ্ঞানকে আচরণ ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞানসম্মত অনুধ্যান হিসেবে সংজ্ঞায়িত করা যেতে পারে। (‘Psychology can be defined as the scientific study of behaviour and mental processes”).
  • রডিজার এবং অন্যান্যরা (Henry L. Roediger. J. P. Rushton, ED. Capaldi and S.G. Paris) বলেন- আচরণ ও মানসিক জীবনের ধারাবাহিক অনুধ্যান হিসেবে মনোবিজ্ঞানকে সংজ্ঞায়িত করা যায়। (‘Psychology may be deffined as the systematic study of behaviour and mental life’)
  • ফ্রাঙ্ক বি ম্যাকমোহন এবং জুইডিখ ডব্লিউ. ম্যাকমোহন (Frank B. McMahon and Judith W. McMahon) বলেন- মনোবিজ্ঞানকে মানুষ ও প্রাণির আচরণের বিজ্ঞানসম্মত পর্যালোচনা হিসেবে সংজ্ঞায়িত করা যায়। (‘Psychology is defined as the scientific study of human and animal behaviour and that of other organisms”).
  • উইলিয়াম বাসকিস্ট এবং ডেভিড ডব্লিউ. জারবিং (William Buskist & David W. Gerbing)-এর মতে- মনোবিজ্ঞান হলো প্রাণির আচরণ এবং জ্ঞানীর প্রক্রিয়ার বিজ্ঞানসম্মত অনুধ্যান (‘Psychology is the scientific study of the behaviour and cognitive processes of individual organism).
  • ই আর হিলগার্ড ও তাঁর সহযোগীদের মতে- মনোবিজ্ঞানকে আচরণ ও মানসিক প্রক্রিয়া অনুধ্যানের বিজ্ঞান হিসেবে সংজ্ঞায়িত করা হয়। (‘Psychology is defined a sthe science that studies behaviour and mental processes.”)
  • রবার্ট এ. বেরন (২০০৪) বলেন আচরণ ও পরিজ্ঞানমূলক প্রক্রিয়ার বিজ্ঞান হিসেবে মনোবিজ্ঞানকে সবচেয়ে ভালোভাবে সংজ্ঞায়িত করা হয়। (‘Psychology is best defined as the science of behaviour and cognitive processes.)
  • রবার্ট এস. ফেল্ডম্যান (২০০৪) বলেন- মনোবিজ্ঞান: আচরণ ও মানসিক প্রক্রিয়ার বিজ্ঞানসম্মত অনুধ্যান। (‘Psychology: The scientific study of behaviour and mental processes’)
  • এল ডি ফারনাল্ড এবং পি এস ফারনাল্ড (২০০৪) বলেন- মনোবিজ্ঞানকে মানুষ এবং প্রাণির আচরণ ও অভিজ্ঞতার বিজ্ঞানসম্মত অনুধ্যান হিসেবে সংজ্ঞায়িত করা হয়। (‘Psychology is defined as the scientific study of human and animal behaviour and experience”).

গ্রহণযোগ্য সংজ্ঞা

মনোবিজ্ঞান এমন একটি বিজ্ঞান যা মানুষ ও অন্যান্য প্রাণির আচরণ ও মানসিক প্রক্রিয়া সম্বন্ধে বিজ্ঞানসম্মতভাবে অনুধ্যান করে। এ সংজ্ঞার মধ্যে চারটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, যথা: আচরণ, মানসিক প্রক্রিয়া, প্রাণি ও বিজ্ঞান।

১) আচরণ: প্রাণির ক্রিয়া-প্রক্রিয়াকে আচরণ বলা হয়। মনোবিজ্ঞানীগণ আচরণকে পর্যবেক্ষণ ও
পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে অনুধ্যান করে থাকেন। কথা বলা, খাদ্য গ্রহণ, খেলা করা ইত্যাদি সবই আচরণ। তাছাড়া শারীরিক পরিবর্তন, যেমন: রক্তচাপ, মস্তিষ্কের তরঙ্গ প্রভৃতি আচরণের মধ্যে পড়ে।

২) মানসিক প্রক্রিয়া: মানসিক প্রক্রিয়া হলো চিন্তন, স্মৃতি, আবেগ, প্রেষণা, স্বপ্ন, প্রত্যক্ষণ ইত্যাদি। আধুনিক মনোবিজ্ঞানীগণ মানসিক প্রক্রিয়াকে বিজ্ঞানসম্মতভাবে অনুধ্যান করতে সক্ষম হয়েছেন।

৩) প্রাণি: মনোবিজ্ঞানীগণ বিভিন্ন পরীক্ষণ-কার্যে মানুষ ও অন্যান্য প্রাণিকে পরীক্ষণ-পাত্র হিসেবে ব্যবহার করে থাকেন। এসব পরীক্ষণের মধ্যে এমন অনেক পরীক্ষণ আছে যেখানে পরীক্ষণ-পাত্রের দেহের অপূরণীয় ক্ষতি এবং মৃত্যুর সম্ভাবনা থাকে। সেসব ক্ষেত্রে মনোবিজ্ঞানীগণ ইতর প্রাণিকে (যেমন: ইঁদুর, বেড়াল, কুকুর, বানর ইত্যাদি) পরীক্ষণ-পাত্র হিসেবে বেছে নিয়েছেন।

৪) বিজ্ঞান: বিজ্ঞান বলতে বুঝায় কোন ঘটনা বা বস্তুর সুনিয়ন্ত্রিত ও সুসামঞ্জস্য জ্ঞান। মনোবিজ্ঞান নিয়ন্ত্রিত পরিবেশে বিজ্ঞানসম্মত পদ্ধতি প্রয়োগ করে আচরণের উপর উপাত্ত সংগ্রহ করে এবং উপাত্তের ব্যাখ্যা ও বিশ্লেষণ করে। সুনিয়ন্ত্রিত পরিবেশে উপাত্ত সংগ্রহ করা হয় বলে এরূপ জ্ঞান সুসামঞ্জস্যপূর্ণ হয়ে থাকে।

Related Posts