Home » মূলধন জাতীয় আয় ও মুনাফা জাতীয় আয়ের পার্থক্য দেখাও

মূলধন জাতীয় আয় ও মুনাফা জাতীয় আয়ের পার্থক্য দেখাও

by Rezaul Karim
মূলধন জাতীয় আয় ও মুনাফা জাতীয় আয়ের পার্থক্য,

মূলধন জাতীয় আয় ও মুনাফা জাতীয় আয়ের পার্থক্য সমূহ

মূলধন জাতীয় আয় ও মুনাফা জাতীয় আয় হিসাবরক্ষণের ক্ষেত্রে দুটিই গুরুত্বপূর্ণ বিষয়। উভয়ই আয় হওয়া সত্ত্বেও একই বৈশিষ্ট্য, প্রকৃতি, স্থায়িত্ব ইত্যাদি কারণে এদের মধ্যে বেশ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়। নিম্নে এ পার্থক্য সমূহ আলোচনা করা হলো-

শিরোনাম মূলধন জাতীয় আয় মুনাফা জাতীয় আয়
১. সংজ্ঞা যে সকল আয়ের প্রভাব একাধিক হিসাবকালে বিস্তৃত, অনিয়মিত এবং আকস্মিক তাকে মূলধনজাতীয় আয় বলে। ব্যবসায়ের স্বাভাবিক দৈনন্দিন কার্যক্রম থেকে যে নিয়মিত ও পুনঃপুন আয় আসে তাকে মুনাফা জাতীয় আয় বলে।
২. আয়ের উৎস স্থায়ী সম্পত্তি বিক্রয় ও পুনঃমূল্যায়নের মাধ্যমে এ ধরনের আয় সৃষ্টি হয়। কারবারের দৈনন্দিন স্বাভাবিক কার্যক্রমের মাধ্যমে মুনাফা জাতীয় আয় সৃষ্টি হয়।
৩. পৌনঃপুনিকতা মূলধনজাতীয় আয় অপৌনঃপুনিক। মুনাফা জাতীয় আয় পৌনঃপুনিক।
৪. ব্যবহার এ ধরনের আয় সাধারণত মূলধনী ক্ষতি পূরণের জন্য ব্যবহার করা হয়। এ জাতীয় আয় দ্বারা মুনাফাজাতীয় ব্যয় নির্বাহ করা হয় এবং অবশিষ্টাংশ লভ্যাংশ হিসেবে বণ্টন করা হয়।
৫. পরিমাণ এ ধরনের আয় সাধারণত বড় অংকের হয়ে থাকে। এ ধরনের আয় সাধারণত ছোট অংকের হয়ে থাকে।
৬. উদ্দেশ্য মূলধনজাতীয় আয় অর্জন করা প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য নয়। মুনাফা জাতীয় আয় অর্জন করাই প্রতিষ্ঠানের মূল উদ্দেশ্য।
৭. স্থায়িত্ব এ ধরনের আয়ের ফলাফল একাধিক হিসাবকাল পর্যন্ত বলবৎ থাকে। এ ধরনের আয়ের ফলাফল শুধুমাত্র একটি হিসাবকাল পর্যন্ত সীমাবদ্ধ থাকে।
৮. হিসাব প্রদর্শন এ ধরনের আয় আর্থিক অবস্থার বিবরণীর দায়ের অধীনে প্রদর্শন করা হয়। এ ধরনের আয় আয় বিবরণীতে দেখানো হয়।
৯. প্রতিফলন এ আয় প্রতিষ্ঠানের অন্তঃদায় বৃদ্ধি করে। এ আয় প্রতিষ্ঠানের নিট লাভ বৃদ্ধি করে।
১০. মূলধন বৃদ্ধি মূলধন জাতীয় আয় পরোক্ষভাবে মূলধন বৃদ্ধি করে। মুনাফা জাতীয় আয় দ্বারা মূলধনের পরিমাণ বৃদ্ধি নাও করতে পারে।
কার্যপত্র কি? কার্যপত্রের বৈশিষ্ট্য গুলো কি কি?
ব্যাংক সমন্বয় বিবরণী কি? ব্যাংক সমন্বয় বিবরণী কেন তৈরি করা হয়?

Related Posts