Home » মূল্যবোধের বৈশিষ্ট্য লিখ।

মূল্যবোধের বৈশিষ্ট্য লিখ।

by Rezaul Karim
মূল্যবোধের বৈশিষ্ট্য

মূল্যবোধের বৈশিষ্ট্য

মূল্যবোধের ধারণা ও প্রকৃতি বিশ্লেষণ করলে মূল্যবোধের কিছু বৈশিষ্ট্য সুস্পষ্ট হয়ে ওঠে। নিচে মূল্যবোধের বৈশিষ্ট্য গুলো আলোচনা করা হলো-

১. পরিবর্তনশীলতা

মূল্যবোধের একটি প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এটি পরিবর্তনশীল। সামাজিক পরিবর্তনের সাথে মূল্যবোধেরও পরিবর্তন ঘটে। বর্তমানে যে মূল্যবোধ আমাদের নিকট আকর্ষণীয় বলে গৃহীত হয়, কালের আবর্তে তাই আবার নিতান্ত অগ্রহণযোগ্য বলে মনে হয়। যেমন- পূর্বে আমাদের দেশে একান্নবর্তী যৌথ পরিবারই ছিল স্বাভাবিক কিন্তু এখন আমরা একক পরিবারকে উত্তম বলে মনে করছি। সুতরাং এটি স্পষ্টতই প্রতীয়মান হচ্ছে যে, মূল্যবোধ ক্রমশ পরিবর্তনশীল। সামাজিক চাহিদার ওপর ভিত্তি করে এটি পরিবর্তিত হয়।

২. বিভিন্নতা

মূল্যবোধের অপর একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো ‘বিভিন্নতা’। মূল্যবোধ বিভিন্ন সমাজে বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন- পাশ্চাত্য দেশসমূহে মদপান নিত্যনৈমিত্তিক ব্যাপার, কিন্তু আমাদের সমাজে এটি ঘৃণার কাজ। তাই দেখা যায় যে, মূল্যবোধ স্থান-কাল-পাত্রভেদে বিভিন্ন রূপ পরিগ্রহ করে।

৩. একতা

মূল্যবোধ সমাজের মানুষকে ঐক্যসূত্রে আবদ্ধ করে। একই রীতি-নীতি, আচার-আচরণ ও মূল্যবোধের অনুশীলনের মাধ্যমে সমাজের সকলে প্রীতির বন্ধনে আবদ্ধ থাকে এবং সামাজিক ঐক্য ও সেতুবন্ধন তৈরি করে।

আরও দেখুন:   মূল্যবোধ কি | মূল্যবোধ কাকে বলে | মূল্যবোধ বলতে কি বুঝায়

৪. সামাজিক নৈতিকতা

মূল্যবোধ কোনো প্রকার সামাজিক বিধান বা আইন নয়। এর বিরোধিতা করা বেআইনি নয়। এটি মূলত এক প্রকার সামাজিক নৈতিকতা। আর এ নৈতিকতার ক্ষেত্রে কোনোরূপ বাধ্যবাধকতা নেই বললেই চলে। সমাজে বসবাসকারী মানুষের শ্রদ্ধাবোধই মূল্যবোধের ভিত্তিস্বরূপ। কখনো কখনো সামাজিক মূল্যবোধ আইনের চেয়েও কঠিন বলে মনে হয়। জনগণ মূল্যবোধকে ভাঙতে চায় না। যেমন: ব্রিটিশরা মূল্যবোধ ও প্রথাকে আইনের চেয়েও বেশি সম্মান করে। কারণ মূল্যবোধ দেশের প্রতি দায়িত্ব ও কর্তব্য পালনে নাগরিকদের উদ্বুদ্ধ করে।

৫. সামাজিক মানদণ্ড

মূল্যবোধ যদিও কোনো আইন বা আইনগত বিধি-বিধান নয় তথাপি এর ভিত্তিতেই মানুষের কাজের ভালো-মন্দ বিচার করা হয়। মূল্যবোধ মানুষের আচার-আচরণ নিয়ন্ত্রণ করার সামাজিক মানদণ্ডস্বরূপ।

৬. নাগরিক চেতনা

সামাজিক মূল্যবোধের অন্যতম বৈশিষ্ট্য হলো এটি নাগরিক চেতনা দ্বারা প্রতিষ্ঠিত। নাগরিক চেতনা দ্বারা প্রতিষ্ঠিত বিধায় সামাজিক মূল্যবোধ নাগরিক চেতনা সৃষ্টি ও দেশের প্রতি কর্তব্য পালনে জনগণকে অনুপ্রাণিত করে।

৭. অপরিমাপযোগ্য

মূল্যবোধ অনুধাবন করা যায়, কিন্তু পরিমাপ করা যায় না। এটি মানসিকতা থেকে উদ্ভূত বলে শুধু পর্যবেক্ষণ করা যায়।

অতএব, উপরোক্ত লেখা থেকে আপনারা মূল্যবোধের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে পারলেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করে অন্যদেরকে জানিয়ে দিন।

Related Posts