Home » মূল্যবোধ কি | মূল্যবোধ কাকে বলে | মূল্যবোধ বলতে কি বুঝায়

মূল্যবোধ কি | মূল্যবোধ কাকে বলে | মূল্যবোধ বলতে কি বুঝায়

by Rezaul Karim
মূল্যবোধ কি, মূল্যবোধ কাকে বলে, মূল্যবোধ বলতে কি বুঝায়,

মূল্যবোধ কি বা কাকে বলে?

সমাজকাঠামোর অবিচ্ছেদ্য উপাদান হলো মূল্যবোধ (Values)। যে চিন্তাভাবনা, লক্ষ্য, উদ্দেশ্য ও সংকল্প মানুষের সামগ্রিক আচার-ব্যবহার ও কর্মকাণ্ডকে নিয়ন্ত্রিত ও পরিচালিত করে, তাকেই সাধারণত মূল্যবোধ বলা হয়। মূল্যবোধ। হলো সমাজ যে বিষয়গুলোর ওপর মূল্য আরোপ করে কিংবা আমরা যাকে মূল্য দেই। মূল্যবোধ নির্ধারিত হয় সমাজের মানুষের আচার-আচরণ তথা সামষ্টিক গ্রহণযোগ্য রীতিনীতি ও নৈতিকতার দ্বারা। মানুষের সামাজিক সম্পর্ক ও আচার- আচরণ প্রত্যক্ষভাবে নিয়ন্ত্রণের জন্য সব সমাজেই বিভিন্ন ধরনের বিধিনিষেধ তথা মূল্যবোধ প্রচলিত থাকে।

আরও পড়ুন:   পুঁজিবাদ কি | পুঁজিবাদ বলতে কি বোঝায় | পুঁজিবাদ কাকে বলে

মাজবিজ্ঞানী আরটি পোপেনোও মূল্যবোধ সম্পর্কে একই কথা বলেছেন। তিনি বলেন, ‘ভালো-মন্দ, ঠিক-বেঠিক, কাঙ্ক্ষিত-অনাকাঙ্ক্ষিত বিষয় সম্পর্কে সমাজের সদস্যদের যে ধারণা তার নামই মূল্যবোধ।’ (Idea shared by members of a society about what is good and bad, right and wrong, desirable and undesirable.)

মার্কিন সমাজবিজ্ঞানী অধ্যাপক ও লেখক স্টুয়ার্ট সি ডড (Stuart C Dodd)-এর কথায় ‘মূল্যবোধ হলো সেই সকল রীতি-নীতির সমষ্টি যা ব্যক্তি সমাজের কাছ থেকে পেতে চায় এবং যা সমাজ ব্যক্তির কাছ থেকে লাভ করে।’ অর্থাৎ মূল্যবোধ হচ্ছে সমাজে প্রচলিত কিছু ধারণা, বিশ্বাস ও রীতিনীতির সমষ্টি যা দ্বারা সমাজে বসবাসরত জনসাধারণ প্রভাবিত হন বা নিয়ন্ত্রিত হন। আবার জনগণের আচার, ব্যবহার ও রীতি-নীতিও সমাজে প্রচলন ঘটে। সমাজে প্রচলনের ফলে সেটি আবার সামাজিক মূল্যবোধ হিসেবে বিকাশ লাভ করে। একেক সমাজের মূল্যবোধ একেক রকম। এক সমাজে যেটি ভালো মূল্যবোধ হিসেবে মানা হয়, অন্য সমাজে সেটি নিন্দনীয় মূল্যবোধের বিষয় হতে পারে।

গণতান্ত্রিক রাষ্ট্রে মূল্যবোধ বা সামাজিক মূল্যবোধ বিকশিত হওয়ার ফলে ব্যক্তি আত্মবিকাশ ও আত্মউন্নয়নের সুযোগ পায়। সামাজিক মূল্যবোধগুলোর ওপর ভিত্তি করে গড়ে ওঠে একটি জাতির সভ্যতা, সংস্কৃতি, ঐতিহ্য ও গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থা। সামাজিক মূল্যবোধ নিজের প্রতি, সমাজের প্রতি, দেশের প্রতি কর্তব্য ও দায়িত্ব পালনের প্রেরণা যোগায়।

কানাডিয়ান সমাজবিজ্ঞানী মেটা স্পেন্সারের (Metta Spencer) মতে ‘মূল্যবোধ হলো একটি মানদণ্ড, যা আচরণের ভালো-মন্দ বিচারের এবং সম্ভাব্য বিভিন্ন লক্ষ্য থেকে কোনো একটি পছন্দ করার ক্ষেত্রে ব্যবহার করা হয়।

ব্রিটিশ সমাজ বিজ্ঞানী এম. আর উইলিয়ামস (M R Johan Williams) বলেন ‘মূল্যবোধ হচ্ছে মানুষের ইচ্ছার একটি মানদণ্ড, যার আদর্শে মানুষের ব্যবহার ও রীতিনীতি নিয়ন্ত্রিত হয় এবং সমাজে মানুষের কাজের ভালো-মন্দের বিচার করা হয়।

এইচ. ডি. স্টেইন (H. D. Stain)-এর মতে, ‘জনগণ যার সম্বন্ধে আগ্রহী, যা তারা কামনা করে, যাকে তারা অত্যাবশ্যক বলে মনে করে, যার প্রতি তাদের গভীর শ্রদ্ধা রয়েছে এবং যা করতে তারা আনন্দ পায় তাই হচ্ছে মূল্যবোধ’।

আরও পড়ুন:   মূল্যবোধের বৈশিষ্ট্য গুলো কি কি

সমাজবিজ্ঞানী এফ, ই, মেরিল (F. E. Meril) বলেন, ‘সামাজিক মূল্যবোধ হচ্ছে বিশ্বাসের এক প্রকৃতি বা ধরন, যা গোষ্ঠীগত কল্যাণে সংরক্ষণ করাকে মানুষ গুরুত্বপূর্ণ বলে মনে করে।’ (A Social Value may be defined as a pattern of belief whose maintenance is considered important to group welfare.)

এম, ডব্লিউ, পামফ্রে (M. W. Pumphrey)-এর মতে, ‘ব্যক্তি বা সামাজিক দলের প্রত্যাশিত আচার-আচরণের সুবিন্যস্ত প্রকাশই হলো মূল্যবোধ।’ (Formulation of performed behaviour held by individual or social group.) নিকোলাস রেসার (Nicholas Rescher) লিখেছেন, ‘মূল্যবোধ হচ্ছে সে সকল গুণ যা ব্যক্তি নিজের সহকর্মীদের মধ্যে দেখে আনন্দিত হন এবং নিজস্ব সমাজ, জাতি, সংস্কৃতি ও পরিবেশের পক্ষে মূল্যবান মনে করে খুশি হন।’

উপরের সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে-

ক. মূল্যবোধ হলো ভালো বা মন্দ সম্পর্কে সামাজিক ধারণা;

খ. কাঙ্ক্ষিত বা অনাকাঙ্ক্ষিত বিষয় সম্পর্কে সমাজের বিশ্লেষণমূলক রায়;

গ. সামাজিক সদস্যদের সাধারণ আচরণ; যাতে আবেগ বিদ্যমান।

Related Posts

2 comments

Comments are closed.