Home » মোট উপযোগ কাকে বলে? – চিত্রসহ ব্যাখ্যা

মোট উপযোগ কাকে বলে? – চিত্রসহ ব্যাখ্যা

by Rezaul Karim
মোট উপযোগ কাকে বলে, মোট উপযোগ,

মোট উপযোগ কাকে বলে?

কোনো দ্রব্যের একটি নির্দিষ্ট পরিমাণ ক্রয় করলে সেই দ্রব্যের বিভিন্ন একক থেকে যে উপযোগ পাওয়া যায়, তাদের যোগফলকে মোট উপযোগ বলে। অর্থাৎ প্রান্তিক উপযোগের সমষ্টিকে মোট উপযোগ বলে। যেমন- কোনো ক্রেন্ডা বা ভোগকারী একটি কলম ৫ টাকায় পেতে চায়। উপযোগ হ্রাস পাওয়ায় দ্বিতীয় কলমটি ৪ টাকায় এবং তৃতীয় কলমটি ৩ টাকায় পেতে ইচ্ছুক। এখানে দেখা যায়, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় কলম পাওয়ার জন্য ক্রেতা মোট (৫ + ৪ + ৩) = ১২ টাকা ব্যয় করতে ইচ্ছুক। এক্ষেত্রে ১২ টাকাই মোট উপযোগ। মোট উপযোগকে TU (Total Utility) দ্বারা প্রকাশ করা হয়। নিচে সূচি ও চিত্রের সাহায্যে মোট উপযোগ ব্যাখ্যা করা হলো-

দ্রব্যের একক মোট উপযোগ (টাকা)
১ম একক ১৫ টাকা
২য় একক ২৫ টাকা
৩য় একক ৩০ টাকা
৪র্থ একক ৩০ টাকা
৫ম একক ২৫ টাকা
উপযোগ কাকে বলে? উপযোগের বৈশিষ্ট্য ও পরিমাপ আলোচনা কর

সূচিতে দেখা যায়, ১ম একক দ্রব্যের ক্ষেত্রে ভোক্তা ১৫ টাকার সমান মোট উপযোগ লাভ করে। ২য় ও ৩য় এককের ক্ষেত্রে ভোক্তা যথাক্রমে ২৫ ও ৩০ টাকার মোট উপযোগ লাভ করে। সূচিতে দেখা যায়, ৪র্থ এককের ক্ষেত্রে ভোক্তার মোট উপযোগের কোনো পরিবর্তন হয় না। দ্রব্যের একক আরও বৃদ্ধি করলে অর্থাৎ ৫ একক হলে মোট উপযোগ তখন ২৫ টাকা হয়, অর্থাৎ মোট উপযোগ হ্রাস পায়।

উপরের সূচির ভিত্তিতে চিত্রে দেখা যায়, ১ম একক দ্রব্যের ক্ষেত্রে ভোক্তা ১৫ টাকার মোট উপযোগ লাভ করে, যা ও বিন্দুতে প্রকাশ পায়।

মোট উপযোগ চিত্র,

একইভাবে ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম এককের ক্ষেত্রে যে পরিমাণ মোট উপযোগ লাভ করে তা b, c, d ও ৫ বিন্দুতে নির্দেশ করা হয়েছে। এখন a, b, c, d ও বিন্দু যোগ করে পাওয়া যায় মোট উপযোগ রেখা। চিত্রে দেখা যায়, রেখাটি ৩য় একক পর্যন্ত বৃদ্ধি পায় ও ৩য় এককের ক্ষেত্রে সর্বোচ্চ হয় এবং ৪র্থ এককের ক্ষেত্রে স্থির থাকে। এরপর দ্রব্যের একক বাড়ালে অর্থাৎ ৫ম একক হলে মোট উপযোগ হ্রাস পায়।

ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য আলোচনা কর

আশাকরি, উপরের আলোচনা থেকে আপনারা মোট উপযোগ কাকে বলে তা ভালোভাবে বুঝতে পেরেছেন। লেখাটি থেকে উপকৃত হলে অন্যদের সাথেও শেয়ার করার অনুরোধ রইলো।

Related Posts

1 comment

প্রান্তিক উপযোগ কি - চিত্রসহ ব্যাখ্যা কর February 25, 2024 - 9:37 am

[…] মোট উপযোগ কাকে বলে? – চিত্রসহ ব্যাখ্যা […]

Comments are closed.