Home » মোট দেশজ উৎপাদন কাকে বলে | মোট জাতীয় উৎপাদন কাকে বলে

মোট দেশজ উৎপাদন কাকে বলে | মোট জাতীয় উৎপাদন কাকে বলে

by Rezaul Karim
মোট দেশজ উৎপাদন কাকে বলে, মোট জাতীয় উৎপাদন কাকে বলে,

মোট দেশজ উৎপাদন

কোনো নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে একটি দেশের ভৌগোলিক সীমারেখার মধ্যে যেসব দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদন হয়, তার আর্থিক মূল্যকে মোট দেশজ উৎপাদন বলা হয়। মোট দেশীয় উৎপাদন কোনো অর্থনীতিতে মোট উৎপাদনের সমান হয়। অর্থাৎ কোনো নির্দিষ্ট সময়ে উৎপাদিত বস্তুগত এবং অবস্তুগত দ্রব্যের মোট প্রবাহকে মোট দেশজ উৎপাদন (Gross Domestic Product) সংক্ষেপে GDP বলে। মোট দেশজ উৎপাদনের সূত্রটি হলো-

মোট দেশজ উৎপাদন = ভোগ + বিনিয়োগ + সরকারি ব্যয়

GDP = C  + I + G

মোট জাতীয় উৎপাদন

কোনো নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে একটি দেশের নাগরিক কর্তৃক মোট যে পরিমাণ দ্রব্যসামগ্রী ও সেবাকর্ম উৎপাদিত হয়, তার সমষ্টিকে মোট জাতীয় উৎপাদন বলা হয়। ভূমি, শ্রম, মূলধন ও সংগঠনকারীর সহযোগিতায় এক বছরে একটি দেশে উৎপাদিত কৃষিজাত দ্রব্য, খনিজ পদার্থ, শিল্পজাত দ্রব্য এবং লোকের প্রদত্ত সেবার সমষ্টিকে মোট জাতীয় উৎপাদন (Gross National Product) সংক্ষেপে GNP বলে। এসব দ্রব্য ও সেবার আর্থিক মূল্যকেই সাধারণত মোট জাতীয় আয় (Gross National Income) সংক্ষেপে GNI বলে। এক্ষেত্রে বিবেচ্য দেশে অবস্থানরত বিদেশি নাগরিকের আয় বাদ দেওয়া হয় আর বিদেশে অবস্থানরত দেশীয় নাগরিকের আয় যোগ করা হয়। এক্ষেত্রে জাতীয় উৎপাদন হবে GNPC+I+G+(XM)।

জাতীয় আয় কি | জাতীয় আয় কাকে বলে

সহজ কথায় আমরা বলতে পারি, উৎপাদিত দ্রব্যসামগ্রী ও সেবাকর্মের বাজার দামে মোট জাতীয় আয় নির্ধারণ করা হয়। কোনো দেশের এক বছরের মোট খাজনা, মোট মজুরি, মোট সুদ ও মোট মুনাফা যোগ করেও মোট জাতীয় আয় (GNI) নির্ধারণ করা হয়। অর্থাৎ উপকরণসমূহের পারিশ্রমিক যেমন- খাজনা, মজুরি, সুদ ও মুনাফার সমষ্টিই হলো মোট জাতীয় উৎপাদন।

অধ্যাপক র‍্যাগান (Ragan) ও থমাস (Thomas) বলেন, “কোনো নির্দিষ্ট সময়ে সাধারণত এক বছরে যে পরিমাণ চূড়ান্ত দ্রব্য ও সেবা কোনো অর্থনীতিতে উৎপাদিত হয়, তার সামগ্রিক অর্থমূল্যকে মোট জাতীয় উৎপাদন বলে।” (Gross national products is the aggregate money value of all final goods and services produced by the economy in a given period typically one year.)

মোট জাতীয় উৎপাদন বাজার দামে প্রকাশ করলে এর হিসাব সঠিক হবে না। কারণ বাজার দামে পরোক্ষ কর নিহিত থাকে। যেমন ধরা যাক, চিনির উৎপাদন ব্যয় ৪৫ টাকা এবং চিনির ওপর সরকার কর্তৃক ধার্য কর প্রতি কেজি ৫ টাকা। এক্ষেত্রে চিনির বাজার দাম ৫০ টাকা হবে। কাজেই সঠিক জাতীয় আয় বের করতে হলে পরোক্ষ কর বাদ দিয়ে উৎপাদন ব্যয়ে মোট জাতীয় উৎপাদন নির্ধারণ করতে হয়।

খাজনা ও নিম খাজনার মধ্যে পার্থক্য লেখ।

Related Posts