Home » মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থনৈতিক সমস্যার সংজ্ঞা

মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থনৈতিক সমস্যার সংজ্ঞা

by Rezaul Karim
মৌলিক অর্থনৈতিক সমস্যা কি, মৌলিক অর্থনৈতিক সমস্যার সংজ্ঞা,

মৌলিক অর্থনৈতিক সমস্যা

মানুষের জীবনে অভাব অসীম। মানুষ তার দৈনন্দিন জীবনে মৌলিক চাহিদা যেমন- খাদ্য, বস্ত্র, বাসস্থান এবং অন্যান্য দ্রব্যসামগ্রীর অভাববোধ করে। কিন্তু অভাব পূরণের জন্য সম্পদ সীমাবদ্ধ। সীমাবদ্ধ সম্পদের সাহায্যে মানুষকে সীমাহীন অভাব পূরণ করতে হয়। মানুষ জন্ম থেকে মৃত্যু পর্যন্ত তার দৈনন্দিন জীবনে নানাবিধ সমস্যার সম্মুখীন হয়ে থাকে। কিন্তু অভাব মেটানোর জন্য সম্পদ সীমিত বলে মানবজীবনে মৌলিক অর্থনৈতিক সমস্যার সৃষ্টি হয়। সীমাহীন অভাব পূরণের উদ্দেশ্যে দুষ্প্রাপ্য সম্পদের নিয়োগ বিন্যাসই হলো প্রধান অর্থনৈতিক সমস্যা। অর্থনীতির ভাষায়, উৎপাদন, বণ্টন, ভোগসংক্রান্ত মানবীয় কর্মপ্রচেষ্টার প্রয়োগ থেকে যেসব সমস্যার সৃষ্টি হয় তাকে মৌলিক অর্থনৈতিক সমস্যা বলে।

ব্যক্তিত্বের উপাদান কি কি?

মৌলিক অর্থনৈতিক সমস্যার সংজ্ঞা

বিভিন্ন অর্থনীতিবিদ এসব অর্থনৈতিক সমস্যা এবং তার সমাধানকল্পে অর্থনীতিকে বিভিন্ন সমস্যার দৃষ্টিতে সংজ্ঞায়িত করেছেন।

সম্পদ সংগ্রহ, উৎপাদন কাজে তা প্রয়োগ ও তার মাধ্যমে প্রাপ্ত দ্রব্য ও সেবার ভোগ নিয়ে যে বিজ্ঞান আলোচিত হয় তাকেই আদি অর্থনীতিবিদগণ অর্থনীতি বলে অভিহিত করেন।

অ্যাডাম স্মিথের মতে, “জাতীয় সম্পদের প্রকৃতি ও কারণগত অনুসন্ধান প্রক্রিয়াই হলো অর্থনীতি।” (Economics was concerned with an inquiry into the e nature and causes of wealth of nations.)

স্যামুয়েলসনের মতে, “কীভাবে মানুষ ও সমাজ অর্থ দ্বারা এবং অর্থের ব্যবহার ব্যতীত দুষ্প্রাপ্য উৎপাদনশীল সম্পদকে বিভিন্ন প্রকার দ্রব্য উৎপাদনে নিয়োগের জন্য পছন্দ বা নির্বাচন করে এবং সমাজের বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে বর্তমান অথবা ভবিষ্যৎ ভোগের জন্য কীভাবে তা বণ্টন করে সে সংক্রান্ত পর্যালোচনাই হলো অর্থনীতি।” (Economics is the study of how men and society choose, with or without the use of money, the employ scarce productive resources which could have alternative uses, to produce various commodities over time and distribute them for consumption now and in the future among various people and groups of society.)

মার্শালের মতে, “অর্থনীতি এমন একটি বিষয়, যা মানুষের দৈনন্দিন জীবনের কার্যাবলি নিয়ে আলোচনা করে। এ বিষয়টি ব্যক্তি ও সমাজের সেসব কার্যাবলি পরীক্ষা-নিরীক্ষা করে, যাদের দ্বারা সুখ ও কল্যাণের লক্ষ্যে প্রয়োজনীয় সামন্ত্রী ও ব্যবহার সম্ভব।” (Economics is a study of mankind in the ordinary business of life; it examines that part of individual and social action which is most closely connected with the attachment and with the use of the material requisites of well-being.)

অধ্যাপক এল. রবিনস (L. Robbins) ১৯৩১ সালে প্রকাশিত তার বিখ্যাত ‘An Essay on the Nature and Significance of Economics Science গ্রন্থে বলেন, “অর্থনীতি এমন একটি বিজ্ঞান যা অসীম অভাব ও বিকল্প ব্যবহারযোগ্য অপ্রচুর সম্পদের মধ্যে সমন্বয় সাধনকারী মানুষের আচরণ বিশ্লেষণ করে।” (Economics is a science which studies human behaviour as relationship between ends and scarce means which have alternative uses.) অধ্যাপক এল. রবিনস প্রদত্ত এ বক্তব্যটি বিশ্লেষণ করলে তিনটি মৌলিক বৈশিষ্ট্য প্রকাশ পায়। বৈশিষ্ট্যসমূহ হলো-

ক. অভাব অসীম,

সম্পদ সীমিত ও

গ সম্পদের বিকল্প ব্যবহার।

অভাব অসীম

প্রত্যেক মানুষের অভাবের তালিকা অসীম। একটি অভাব পূরণের সাথে সাথে আবার নতুন নতুন অভাবের সৃষ্টি হয়। তাই প্রত্যেক মানুষের অভাবের তালিকাও অসীম। সে খাদ্য, বস্ত্র, বাসস্থান ইত্যাদি চায়। মানুষ এসব ন্যূনতম পর্যায়ে পেয়ে গেলে সে চায় ভালো খাদ্য, ভালো ঘর, ভালো কাপড় ইত্যাদি। এরপর সে চাইবে সবচেয়ে ভালো খাদ্য, ভালো ঘর, ভালো কাপড় অর্থাৎ বিপুল পরিমাণ বিলাসজাত দ্রব্য। এরপরও সে থামবে না। সে টেলিভিশন, ফ্রিজ, গাড়ি এবং শীতাতপ নিয়ন্ত্রিত ঘর চাইবে। এভাবে মানুষের আকাঙ্ক্ষার শেষ নেই। অভাবের ধরনও বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভিন্ন ভিন্ন হয়ে থাকে। যেমন- ১. অন্ন, বস্ত্র, বাসস্থান ইত্যাদি অত্যাবশ্যকীয় অভাব। ২. চা, পান, সিগারেট ইত্যাদি মানুষের অভ্যাসজনিত অভাব এবং ৩. টেলিভিশন, ফ্রিজ, এসি ইত্যাদি বিলাসজাত দ্রব্যের অভাব। ব্যক্তিবিশেষের মতো একটি দেশের অভাব ও প্রয়োজনের সংখ্যাও অসংখ্য। ফলে জাতীয় ভোগের জন্য প্রচুর পরিমাণে অত্যাবশ্যকীয় দ্রব্য, অভ্যাসজনিত দ্রব্য, বিলাসজাত দ্রব্য ইত্যাদি সামগ্রীর সরবরাহ প্রয়োজন।

দুষ্প্রাপ্যতা ও নির্বাচন কি | দুষ্প্রাপ্যতা ও নির্বাচন বলতে কি বুঝায়

সম্পদ সীমিত

অসীম অভাবের তুলনায় সম্পদ সীমিত। অর্থনৈতিক সমস্যার প্রধান কারণ সীমিত সম্পদ। কাজেই অপ্রতুল সম্পদ মূল্যবান। এজন্য সম্পদের ওপর মূল্য ধার্য করা হয়েছে। ফলে অপ্রতুল সম্পদ ব্যবহারের জন্য ব্যয় বহন করতে হয়। মানবজীবনে একদিকে অভাব অসীম, অন্যদিকে সম্পদ সীমিত। যদি সম্পদ অসীম হতো, তবে মানুষকে কোনো অসুবিধার সম্মুখীন হতে হতো না।

সীমিত সম্পদের বৈশিষ্ট্যসমূহ হলো-

১. সম্পদের মধ্যে ব্যক্তির অভাব পূরণের ক্ষমতা,

২ . দ্রব্য ও সেবার যোগান সীমিত,

৩. সম্পদ হস্তান্তরযোগ্য এবং

৪. সম্পদের বাহ্যিকতা।

সম্পদের বিকল্প ব্যবহার

মানবজীবনে অর্থনৈতিক সমস্যার মূলে রয়েছে সম্পদের সীমাবদ্ধতা। সম্পদ বলতে অভাব পূরণের দ্রব্যসামগ্রী এবং উৎপাদনের বিভিন্ন উপাদানকে বোঝায়। মানুষের অভাব পূরণের সম্পদ খুবই সীমিত। সীমিত সম্পদের বিকল্প ব্যবহার রয়েছে। বিকল্প ব্যবহারযোগ্য সীমিত সম্পদ দিয়ে মানুষ কীভাবে অসীম অভাব মেটানোর প্রয়াস চালায়, সেটিই মৌলিক অর্থনৈতিক সমস্যা। অর্থনীতিবিদ রবিনস্ ও হ্যানসন তাদের অর্থনীতির সংজ্ঞায় সীমিত সম্পদের বিকল্প ব্যবহারের কথা বলেছেন। প্রতিটি সম্পদকে একাধিক ক্ষেত্রে ব্যবহার বা নিয়োগ করা যায়। কোনো সম্পদকে একটি ক্ষেত্রে ব্যবহার করা হলে অন্য ক্ষেত্রে তার ব্যবহার সম্ভব হয় না। সম্পদের বিকল্প ব্যবহারের মাধ্যমে প্রয়োজনমতো অভাব পূরণের ক্ষেত্রে সুবিধা সৃষ্টি হয়। বিকল্প ব্যবহারের মাধ্যমে সীমিত সম্পদের সর্বাধিক ব্যবহার নিশ্চিত করা যায়। একজন দক্ষ ব্যক্তি সীমিত সম্পদকে এমনভাবে নিয়োগ করতে পারে, যা থেকে সে সর্বাধিক তৃপ্তি লাভ করে।

Related Posts

3 comments

দুষ্প্রাপ্যতা ও নির্বাচন কি | দুষ্প্রাপ্যতা ও নির্বাচন বলতে কি বুঝায় February 18, 2024 - 10:00 am

[…] মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থ… […]

উৎপাদন সম্ভাবনা রেখা কাকে বলে | উৎপাদন সম্ভাবনা রেখা অঙ্কন কর February 18, 2024 - 10:10 am

[…] মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থ… […]

মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি? - ব্যাখ্যা কর February 19, 2024 - 6:10 am

[…] মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থ… […]

Comments are closed.