Home » মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি? – ব্যাখ্যা কর

মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি? – ব্যাখ্যা কর

by Rezaul Karim
মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি,

মৌলিক অর্থনৈতিক সমস্যা সমূহ

মানুষ সীমিত সম্পদ দিয়ে অসীম অভাব পূরণের চেষ্টা করে। সম্পদের স্বল্পতার জন্য মানুষকে অভাবের শ্রেণিবিভাগ ও অগ্রাধিকার নির্ধারণ করতে হয়। তাই অগ্রাধিকারের ভিত্তিতে অত্যাবশ্যকীয় ও প্রয়োজনীয় অভাব প্রথমে পূরণের পর মানুষ উন্নত জীবনযাপনের জন্য যেসব দ্রব্যসামগ্রীর প্রয়োজন তা পূরণের চেষ্টা করে। অর্থনৈতিক কাজকর্ম দ্বারা অভাব মোচনের উপকরণের যথাসম্ভব সদ্ব্যবহার করে অভাব মোচন করতে হয়। মানুষের জীবনে এসব সমস্যাকে অর্থনৈতিক সমস্যা বলা হয়। আর অর্থনৈতিক সমস্যা সমাধানের চারটি কর্ম পর্যায় রয়েছে। যথা- ক. উৎপাদন, খ. বিনিময়, গ. বণ্টন ও ঘ. ভোগ।

মৌলিক অর্থনৈতিক সমস্যা কি | মৌলিক অর্থনৈতিক সমস্যার সংজ্ঞা

অর্থনীতিবিদ পি. এ. স্যামুয়েলসন (P. A. Samuelson)-এর মতে, প্রত্যেক সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যা বা কেন্দ্রীয় সমস্যা তিনটি। যথা-

১. কী উৎপাদন করা হবে (What to Produce),

২. কীভাবে উৎপাদন করা হবে (How to Produce) ও

৩. কার জন্য উৎপাদন করা হবে (For Whom to Produce)।

১. কী উৎপাদন করা হবে

সম্পদের স্বল্পতার জন্য ব্যক্তি বা সমাজ তার প্রয়োজনীয় সব দ্রব্য একসঙ্গে উৎপাদন করতে পারে না। সেজন্য অভাবের গুরুত্ব ও জাতীয় প্রয়োজন বিবেচনায় স্থির করতে হয়- কোন কোন দ্রব্য কী পরিমাণে উৎপাদন করা দরকার এ সমস্যার বিশ্লেষণ উৎপাদন সম্ভাবনা রেখার (Production possibilities curve) সাহায্যে বিশ্লেষণ করা যায়।

কী উৎপাদন করা হবে

উপরের চিত্রে OX অক্ষে X দ্রব্য এবং OY অক্ষে Y দ্রব্যের উৎপাদন নির্দেশ করে। AB হলো উৎপাদন সম্ভাবনা রেখা। এ রেখার প্রতিটি বিন্দুতে নির্দিষ্ট সম্পদ ব্যবহারের মাধ্যমে X দ্রব্য এবং Y দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ সূচক উৎপাদন সম্ভাবনা প্রকাশ করে। সম্পদের সবটুকু X দ্রব্য উৎপাদনে নিয়োগ করলে OB পরিমাণ X দ্রব্য এবং Y দ্রব্য উৎপাদনে নিয়োগ করলে OA পরিমাণ Y দ্রব্য উৎপাদন সম্ভব, যা AB রেখা দ্বারা প্রকাশ পায়। সম্পদের সীমাবদ্ধতার কারণে AB রেখার বাইরে কোনো বিন্দু যেমন F বিন্দুতে উৎপাদন পরিচালনা সম্ভব নয়। আবার AB রেখার ভেতরে কোনো বিন্দু E বিন্দুতে উৎপাদন পরিচালনা করলে উৎপাদনের উপকরণসমূহের পূর্ণ ব্যবহার হয় না। সম্পদ সীমিত হওয়ার কারণেই AB রেখার যেকোনো বিন্দুতে উৎপাদনের পরিমাণ নির্ধারণ হবে। মনে করি, কাম্য উৎপাদন বিন্দুতে নির্দেশিত হয়। এর ফলে C বিন্দুতে OM পরিমাণ X দ্রব্য এবং ON পরিমাণ ১ দ্রব্য উৎপাদন সম্ভব হয়। কাজেই কোন দ্রব্য কী পরিমাণ উৎপাদন হবে তা নির্ধারণ করাই হলো অর্থনৈতিক সমাজের অন্যতম মৌলিক সমস্যা।

২. কীভাবে উৎপাদন করা হবে

কী দ্রব্য উৎপাদন করা হবে এবং কী পরিমাণ উৎপাদন করা হবে এ সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর স্বাভাবিকভাবে পরবর্তী প্রশ্ন আসে-কীভাবে উৎপাদন করা হবে? একটি নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদনের জন্য উপাদানসমূহের বিভিন্ন বিকল্প সংমিশ্রণ ব্যবহার করা যায়। যেমন- কোনো নির্দিষ্ট পরিমাণ দ্রব্য অধিক শ্রম এবং কম মূলধন (শ্রমনিবিড় উৎপাদন কৌশল) অথবা কম শ্রম এবং অধিক মূলধনের (মূলধননিবিড় উৎপাদন কৌশল) সাহায্যে উৎপাদন করা সম্ভব। এক্ষেত্রে সমাজকে সিদ্ধান্ত নিতে হবে, বিভিন্ন উপকরণের কোন সমন্বয়টি ব্যবহার করা হবে। এ ধরনের সমস্যা ‘সম-উৎপাদন রেখার’ (ISO-Product Curve) মাধ্যমে সমাধান করা যায়।

কীভাবে উৎপাদন করা হবে, মৌলিক অর্থনৈতিক সমস্যা,

উপরের চিত্রে IP একটি সম-উৎপাদন রেখা। এ রেখার যেকোনো বিন্দুতে শ্রম ও মূলধনের বিভিন্ন সমন্বয়ে একটি নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদন করা যায়। উদাহরণস্বরূপ, A বিন্দুতে OM পরিমাণ শ্রম এবং ON পরিমাণ মূলধন নিয়োগ করে একটি নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদন করা যায়। আবার B বিন্দুতে OM, পরিমাণ শ্রম এবং ON, পরিমাণ মূলধন নিয়োগ করে সেই পরিমাণ দ্রব্য উৎপাদন সম্ভব হয়। এখন অর্থনৈতিক অবস্থার প্রেক্ষিতে সমাজকে সিদ্ধান্ত নিতে হবে IP রেখার কোন বিন্দুতে বা শ্রম ও মূলধনের কোন সমন্বয়টি ব্যবহার করে দ্রব্য উৎপাদন করা হবে। এ সমন্বয় নির্ধারণ করাই হলো প্রত্যেক সমাজের একটি মৌলিক সমস্যা।

সুযোগ ব্যয় কি | সুযোগ ব্যয় কাকে বলে – চিত্রসহ ব্যাখ্যা

৩. কার জন্য উৎপাদন করা হবে

ভোগের মাধ্যমে অভাব পূরণের উদ্দেশ্যেই উৎপাদন করা হয়। কার জন্য উৎপাদন করা হবে এটিও সমাজের একটি গুরুত্বপূর্ণ সমস্যা। সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে উৎপাদিত সামগ্রী কীভাবে বণ্টন করা হবে তা নির্ধারণ করতে হয়। উৎপাদিত দ্রব্যসামগ্রী সমাজের বিভিন্ন ব্যক্তি ও শ্রেণির মধ্যে এমনভাবে বণ্টন হওয়া উচিত যাতে সমাজের কল্যাণ হয়। কাজেই দ্রব্যসমূহ কার জন্য উৎপাদন করা হবে, অর্থাৎ কারা উৎপাদিত দ্রব্যসামগ্রী ভোগ করবে তা নির্ধারণ করা অন্যতম মৌলিক অর্থনৈতিক সমস্যা। উৎপাদিত দ্রব্যের সাহায্যে মানুষের অভাব কতটুকু পূরণ হবে তা বণ্টন ব্যবস্থার ওপর নির্ভরশীল। এ সমস্যাটি নিরপেক্ষ রেখার সাহায্যে বিশ্লেষণ করা যায়।

কার জন্য উৎপাদন করা হবে

উপরের চিত্রে ১ম ব্যক্তির OX অক্ষে X দ্রব্য এবং OY অক্ষে Y দ্রব্য পরিমাপ করা হয়েছে। আবার ২য় ব্যক্তির OX, অক্ষে X দ্রব্য এবং OY, অক্ষে Y দ্রব্য পরিমাপ করা হয়েছে। P বিন্দুতে IC, Q বিন্দুতে IC₂ এবং R বিন্দুতে IC; ১ম ব্যক্তির নিরপেক্ষ রেখা। বিপরীতক্রমে, R বিন্দুতে IC₁, Q বিন্দুতে IC; এবং P বিন্দুতে IC, ২য় ব্যক্তির নিরপেক্ষ রেখা। চিত্রের P, Q, R তিনটি বণ্টন ব্যবস্থার মধ্যে ১ম ব্যক্তি R বিন্দুতে এবং ২য় ব্যক্তি P বিন্দুতে লাভবান হবে। তবে বণ্টন ব্যবস্থায় ১ম এবং ২য় ব্যক্তি উভয়ই X দ্রব্য এবং Y দ্রব্য সমানভাবে পায়। কাজেই সমাজের সর্বাধিক কল্যাণের জন্য বণ্টন ব্যবস্থাই সর্বোত্তম।

সুতরাং কী দ্রব্য উৎপাদন করা হবে তা নির্ধারণ করা অর্থনৈতিক সমাজের অন্যতম মৌলিক সমস্যা। অন্যদিকে, কীভাবে উৎপাদন করা হবে এ সিদ্ধান্ত নিতে হলে উৎপাদনের বিভিন্ন উপকরণের একটি সমন্বয় নির্ধারণ করতে হবে। এ সমন্বয় নির্ধারণ করাই হলো প্রত্যেক সমাজের একটি মৌলিক সমস্যা। সবশেষে, কার জন্য উৎপাদন করা হবে তা নির্ধারণ করাও অন্যতম মৌলিক সমস্যা। কাজেই উপরিউক্ত তিন ধরনের নির্বাচন সমস্যাই হলো মানবজীবনের মৌলিক অর্থনৈতিক সমস্যা।

Related Posts

1 comment

Comments are closed.