Home » ম্যাক্স ওয়েবারের সামাজিক ক্রিয়া তত্ত্ব আলোচনা কর

ম্যাক্স ওয়েবারের সামাজিক ক্রিয়া তত্ত্ব আলোচনা কর

by Rezaul Karim
ম্যাক্স ওয়েবারের সামাজিক ক্রিয়া তত্ত্ব

ম্যাক্স ওয়েবারের সামাজিক ক্রিয়া তত্ত্ব

ম্যাক্স ওয়েবারের সামাজিক ক্রিয়া তত্ত্বে সামাজিক ক্রিয়াকে ম্যাক্স ওয়েবার চারটি প্রধান শ্রেণিতে বিভক্ত করেছেন। এই চার ধরনের সামাজিক ক্রিয়া গুলো হলো-

১. যুক্তিবাদী উদ্দেশ্য সাধক ক্রিয়া (Rational action in relation to a goal): বিশেষ কোন উদ্দেশ্য সাধনের জন্য ব্যক্তি যে কাজ করে তাকে যুক্তিবাদী উদ্দেশ্য সাধক ক্রিয়া বলে। যেমন- অনেকে সুস্বাস্থ্যের জন্য প্রাতঃভ্রমণ করেন।

২. যুক্তিবাদী মূল্যবোধ প্রভাবিত ক্রিয়া (Rational action in relation to a value) : প্রচলিত মূল্যবোধের প্রেরণায় অনেক সময় ব্যক্তি কোন কোন কাজ করে। যেমন- একজন ডাক্তার সাধারণত আর একজন ডাক্তারের চিকিৎসা করলে কোন পারিশ্রমিক নেন না।

৩. আবেগ বা উচ্ছ্বাসপূর্ণ ক্রিয়া (Emotional on affective action) : মানবজীবনে এমন অনেক ঘটনা ঘটে যখন মানুষ হয় আনন্দে বা উচ্ছ্বাসে নয়তো ক্রোধে অনেক অপ্রত্যাশিত কাজ করে বসে যার ফলাফলে কোন যৌক্তিকতা থাকে না। যেমন- মানুষ অতি আনন্দেও কাঁদে আবার বিরহ বেদনায়ও কাঁদে। এর সঠিক কোন ব্যাখা মেলে না।

৪. ঐতিহ্যবাহী বা গতানুগতিক ক্রিয়া (Tradtional action) : যেসব কাজ সুদীর্ঘ দিনের অভ্যাসের বলে বা বিশ্বাসের সাথে বা পারিপার্শ্বিক অবস্থায় সম্পাদন করা হয় সেসব কাজকে গতানুগতিক কাজ বলা হয়। যেমন- একজন কৃষকের কৃষিকাজ করা তার অভ্যাসে পরিণত হয়ে যায় তেমনি অন্যান্য পেশাজীবী শ্রেণির মানুষ স্ব-স্ব ক্রিয়াতে অভ্যস্ত হয়ে পড়ে। এছাড়া প্রথা, লোকাচার, লোকনীতি এ পর্যায়ের ক্রিয়ার অন্তর্ভুক্ত বলে স্বীকৃত।

আরও পড়ুন:   ম্যাক্স ওয়েবার: তত্ত্ব, পরিচয় ও বিখ্যাত গ্রন্থ সমূহ

Related Posts