Home » যোগানের নির্ধারক সমূহ কি কি?

যোগানের নির্ধারক সমূহ কি কি?

by Rezaul Karim
যোগানের নির্ধারক সমূহ কি কি, যোগানের নির্ধারক গুলো কি কি,

যোগানের নির্ধারক

কোনো দ্রব্যের যোগান যেসব বিষয়ের ওপর নির্ভর করে, তাদেরকে যোগানের নির্ধারক বলে। যোগানের নির্ধারক সমূহ দ্বারা যোগান প্রভাবিত হয়। যোগানের নির্ধারক সমূহ নিচে আলোচনা করা হলো-

১. দ্রব্যের দাম

দ্রব্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ নির্ধারক দ্রব্যের নিজস্ব দাম। কোনো দ্রব্যের যোগান প্রধানত তার দামের ওপর নির্ভর করে। দ্রব্যের দাম বেশি হলে সাধারণত যোগান বৃদ্ধি পায় এবং দাম কম হলে যোগান হ্রাস পায়।

২. অন্যান্য দ্রব্যের দাম

আলোচ্য দ্রব্যের সাথে সংশ্লিষ্ট অন্যান্য দ্রব্যের দাম তার যোগানকে প্রভাবিত করে। কাজেই সংশ্লিষ্ট অন্যান্য দ্রব্যের দাম বৃদ্ধি পেলে উৎপাদনের উপকরণসমূহ সেসব দ্রব্যের উৎপাদনে অধিক আকৃষ্ট হয়। সে ক্ষেত্রে আলোচ্য দ্রব্যের যোগান হ্রাস পায়।

৩. উৎপাদন পদ্ধতির পরিবর্তন

উৎপাদন পদ্ধতি ও কলাকৌশল উন্নত হলে উৎপাদন ব্যয় হ্রাস পায়। এতে একই দামে পূর্বের চেয়ে বেশি দ্রব্য যোগান দেওয়া সম্ভব হয়।

৪. উপকরণের দাম

উৎপাদনের উপকরণের দাম বৃদ্ধি বা হ্রাস পেলে উৎপাদন ব্যয় বৃদ্ধি বা হ্রাস পায়। ফলে একই দামে পূর্বের চেয়ে কম বা বেশি দ্রব্যের যোগান দেওয়া সম্ভব হয়।

৫. ভোগ আকাঙ্ক্ষার পরিবর্তন

উৎপাদকের নিজস্ব ভোগের আকাঙ্ক্ষার পরিবর্তনের ফলেও যোগানের পরিবর্তন ঘটে। কৃষক যদি উৎপাদিত দ্রব্যের বেশি নিজে ভোগ করতে চায়, তাহলে বাজারে দ্রব্যের যোগান হ্রাস পাবে।

৬. কর ও ভর্তুকি

কর ও ভর্তুকির প্রভাবে যোগানের পরিবর্তন ঘটে। দ্রব্যের ওপর বেশি কর আরোপে দ্রব্যের দাম বৃদ্ধি পায় এবং চাহিদা হ্রাস পায়। এর ফলে যোগান হ্রাস পায়। অন্যদিকে, কোনো দ্রব্যের ওপর কর ও শুল্ক হ্রাস অথবা ভর্তুকি প্রদানে দ্রব্যের দাম হ্রাস পায় এবং চাহিদা বৃদ্ধি পায়। এর ফলে যোগানও বৃদ্ধি পায়।

৭. যুক্ত যোগান

যেসব দ্রব্য যুক্তভাবে উৎপাদিত হয়, তাদের একটির যোগান বৃদ্ধি পেলে অন্যটির যোগানও বৃদ্ধি পায়। যেমন তুলার যোগান বৃদ্ধি পেলে দামের পরিবর্তন ছাড়াই তুলা বীজের যোগান বৃদ্ধি পায়।

৮. সময় মেয়াদ

অতি স্বল্পকালীন সময়ে দ্রব্যের দাম পরিবর্তিত হলেও রাতারাতি যোগানের পরিবর্তন সম্ভব হয় না। কিন্তু দীর্ঘমেয়াদে দামের পরিবর্তনের সাথে সাথে যোগানের পরিবর্তন ঘটে।

৯. যোগাযোগ ব্যবস্থা

কোনো কোনো এলাকার দ্রব্যের দাম বৃদ্ধি পেলেও অনুন্নত রাস্তাঘাটের কারণে দ্রব্য বহন করা যায় না। ফলে ওই এলাকার যোগান বৃদ্ধি করা সম্ভব হয় না।

১০. বিক্রেতার সংখ্যা

বিক্রেতার সংখ্যার ওপর যোগানের পরিমাণ নির্ধারিত হয়। বাজারে বিক্রেতার সংখ্যা বৃদ্ধি পেলে যোগানের পরিমাণ বৃদ্ধি পায়। আবার বিক্রেতার সংখ্যা হ্রাস পেলে যোগানের পরিমাণ হ্রাস পায়।

১১. সামাজিক পরিবেশ

সামাজিক পরিবেশের ওপরও যোগানের পরিমাণ নির্ভর করে। দেশের কূটনৈতিক অবস্থা স্থিতিশীল হলে যোগাযোগ ব্যবস্থা ও আইনশৃঙ্খলা পরিস্থিতি উন্নত হলে দ্রব্যের যোগান বৃদ্ধি পায়। বিপরীতক্রমে দ্রব্যের যোগান হ্রাস পায়।

সুতরাং দ্রব্যের যোগান বিভিন্ন বিষয়ের ওপর নির্ভর করে। উল্লিখিত বিষয় ছাড়াও ক্রেতার সংখ্যা, ভবিষ্যৎ প্রত্যাশা, দ্রব্যের যুক্ত উৎপাদন, বাজারের ভিন্নতা প্রভৃতি বিষয়ের ওপর যোগান নির্ভর করে। তাছাড়া সময়, দাম, পরিবর্তক ও পরিপূরক দ্রব্য যোগানের গুরুত্বপূর্ণ নির্ধারক।

যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয় কেন?
যোগান বিধির ব্যতিক্রম গুলো কি কি?

Related Posts