Home » যোগান কাকে বলে? যোগান বিধি কি? – সংজ্ঞা ও উদাহরণসহ আলোচনা

যোগান কাকে বলে? যোগান বিধি কি? – সংজ্ঞা ও উদাহরণসহ আলোচনা

by Rezaul Karim
যোগান কাকে বলে, যোগান বিধি কি,

যোগান কাকে বলে

সাধারণ অর্থে যোগান বলতে বাজারে বিক্রয়ের উদ্দেশ্যে যে পরিমাণ দ্রব্য বর্তমান থাকে তাকে বোঝায়। অর্থনীতিতে যোগানের অর্থ ব্যাপক। একটি ফার্ম বা বিক্রেতা একটি নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট দামে যে পরিমাণ দ্রব্য বাজারে বিক্রয়ের জন্য উপস্থিত করে, তাকেই সেই ফার্মের বা বিক্রেতার যোগান বা সরবরাহ বলা হয়। তবে সকল ফার্ম বা বিক্রেতা একটি নির্দিষ্ট সময়েও একটি নির্দিষ্ট দামে যে পরিমাণ দ্রব্য বাজারে বিক্রয়ের জন্য নিয়ে আসে, তাই বাজারে সেই বিশেষ দ্রব্যের মোট যোগান। উল্লেখ্য, কোনো দ্রব্যের যোগানের পরিমাণ একটি নির্দিষ্ট দাম ও সময়ের প্রেক্ষিতেই নির্ণীত হয়ে থাকে। কারণ দাম ও সময়ের পরিবর্তনের ফলে যোগানের পরিমাণও পরিবর্তিত হয়।

চাহিদার আয় স্থিতিস্থাপকতা ককে বলে ও উদাহরণসহ এর সূত্র

অধ্যাপক মেয়ার্স (Meyers) বলেন, “কোনো নির্দিষ্ট সময়ে বিভিন্ন সম্ভাব্য দামে কোনো দ্রব্যের যে পরিমাণ বিক্রয়ের জন্য উপস্থাপন করা হয় তার তালিকাকে যোগান বলে।” (We may define supply as a schedule of the amount of a good that would be offered for sale at all possible prices at any one instant of time, or during any one period of time.)

অধ্যাপক R. G. Lipsey-এর মতে, “কোনো ফার্ম যে পরিমাণ দ্রব্যসামগ্রী বিক্রয়ের জন্য সরবরাহ করতে সমর্থ ও ইচ্ছুক থাকে, তাকে যোগানের পরিমাণ বলে।” (The amount of a commodity that firms are able and willing to offer for sale is called quantity supplied.)

অধ্যাপক র‍্যাগান (Ragan) ও থমাস (Thomas) বলেন, “কোনো ফার্ম নির্দিষ্ট দামে যে পরিমাণ দ্রব্য বিক্রয়ের জন্য ইচ্ছা পোষণ করে তাই হলো যোগানের পরিমাণ।” (Quantity supplied is the amount of a good that firms wish to sell at a particular price.)

যোগান বিধি

অর্থনীতিতে যে বিধির সাহায্যে দাম ও যোগানের মধ্যকার সম্পর্ক প্রকাশ করা হয়, তাকে যোগান বিধি বলে। দ্রব্যের দামের সাথে যোগানের ক্রিয়াগত নির্ভরশীলতার সম্পর্ক যে বিধিতে আলোচনা করা হয়, তাই যোগান বিধি হিসেবে বিবেচিত। অন্যান্য অবস্থা অপরিবর্তিত থেকে কোনো দ্রব্যের দাম বৃদ্ধি পেলে যোগান বৃদ্ধি পায় এবং দাম হ্রাস পেলে যোগান হ্রাস পায়। এটিই হলো যোগান বিধি। এখানে অন্যান্য অবস্থা বলতে সম্পর্কিত অন্যান্য দ্রব্যের দাম, কর, ভর্তুকি, উপকরণের দাম, প্রাকৃতিক অবস্থা, কারিগরি কৌশল ইত্যাদি বোঝায়। দাম ও যোগানের সম্পর্ককে সূত্রে প্রকাশ করা হলো-

Sx = ƒ(Px, Ps, Pc, Pf, N, T, S)

এখানে,

Sx = দ্রব্যের যোগান।

Px = দ্রব্যের দাম

Ps = পরিবর্তক দ্রব্যের দাম

Pc = পরিপূরক দ্রব্যের দাম

Pf = উপকরণের দাম

N = প্রাকৃতিক উপাদান

T = কর

S = ভর্তুকি

অধ্যাপক মার্শাল (Marshall) বলেন, “অন্যান্য সকল বিষয় যখন অপরিবর্তিত থাকে তখন দাম বৃদ্ধি পেলে যোগান বৃদ্ধি পায় এবং দাম হ্রাস পেলে যোগান হ্রাস পায়। দামের পরিবর্তনের ফলে যোগানের এ পরিবর্তনের প্রবণতাকে যোগান বিধি বলা হয়।” (Other things remaining the same as the price of a commodity rises its supply is extended, as the price falls its supply is contracted.)

চাহিদার দাম স্থিতিস্থাপকতা কি ও এর সূত্র ব্যাখ্যা কর

অধ্যাপক র‍্যাগান (Regan) ও থমাস (Thomas) বলেন, “যোগান বিধি দাম ও যোগানের পরিমাণের মধ্যে ধনাত্মক সম্পর্ক নির্দেশ করে।” (The law of supply predicts a positive relationship between price and the quantity supplied.) যোগান বিধি বিশ্লেষণ করে আমরা তিনটি বৈশিষ্ট্য পাই। যথা-

১. যোগান ও দামের সম্পর্ক অনুকূল,

২. যোগানের নিয়ম চাহিদার নিয়মের বিপরীত এবং

৩. অন্যান্য বিষয় অপরিবর্তিত থাকলে যোগান বিধি কার্যকর হয়।

তালিকায় যোগান বিধি (Law of Supply in Schedule): তালিকায় যোগান বিধি দেখানো হলো-

তালিকা

দ্রব্যের দাম দ্রব্যের যোগান
৫ টাকা ৪০০ একক
৬ টাকা ৬০০ একক
৭ টাকা ৮০০ একক
৮ টাকা ১০০০ একক

উপরের তালিকা থেকে কোনো দ্রব্যের দাম যখন ৫ টাকা তখন এর যোগান ৪০০ একক। দাম বৃদ্ধি পেয়ে ৬ টাকা হলে যোগানও বৃদ্ধি পেয়ে ৬০০ একক হয়। এভাবে দ্রব্যের দাম বৃদ্ধি পেয়ে ৭ টাকা হলে যোগান ৮০০ একক এবং দাম ৮ টাকা হলে যোগান ১০০০ একক হয়।

আশাকরি, উপরের আলোচনা থেকে যোগান কাকে বলে ও যোগান বিধি কি তা সংজ্ঞা ও উদাহরণসহ ভালোভাবে বুঝতে পেরেছেন।

Related Posts