Home » যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয় কেন?

যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয় কেন?

by Rezaul Karim
যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয় কেন, যোগান রেখা ঊর্ধ্বগামী হয় কেন,

যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হওয়ার কারণ

যে রেখা দ্বারা একটি নির্দিষ্ট সময়ে বিভিন্ন দামে একটি দ্রব্যের যোগানের পরিমাণ দেখানো হয়, তাকে যোগান রেখা বলে। যোগান বিধি অনুযায়ী যোগান রেখা অঙ্কন করা হলে তা অবশ্যই বাম দিক হতে ডানদিকে ঊর্ধ্বগামী হয়। সাধারণত নিম্নলিখিত কারণে যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয়-

১. যোগান বিধির প্রভাব

যোগান বিধি অনুসারে কোনো দ্রব্যের দাম বৃদ্ধি পেলে যোগান বৃদ্ধি পায় এবং দাম হ্রাস পেলে যোগান হ্রাস পায়। দাম ও যোগানের মধ্যে সমমুখী এ সম্পর্ককে রেখাচিত্রে প্রকাশ করলে তা ডান দিকে ঊর্ধ্বগামী হয়।

যোগান বিধির ব্যতিক্রম গুলো কি কি?

২. বাহ্যিক প্রভাব

উৎপাদন করতে উৎপাদক বিভিন্নমুখী সমস্যার সম্মুখীন হয়। এসব সমস্যার কারণে উৎপাদন ব্যয় বৃদ্ধি পায়। ফলে দাম বৃদ্ধি পেলে যোগান বৃদ্ধি পায়। তাই যোগান রেখা ডান দিকে ঊর্ধ্বগামী হয়।

৩. উৎপাদন ব্যয়

কোনো দ্রব্যের উৎপাদন বৃদ্ধি পেলে উৎপাদন ব্যয়ও বৃদ্ধি পায়। উৎপাদন ব্যয় বৃদ্ধির কারণে দ্রব্যের দাম বৃদ্ধি পায়। দাম বৃদ্ধি পেলে উৎপাদন প্রতিষ্ঠান বেশি যোগান দেয়। এক্ষেত্রে যোগান রেখা ডানদিকে ঊর্ধ্বগামী হয়।

৪. মুনাফার প্রত্যাশা

কোনো দ্রব্যের দাম বৃদ্ধি পেলে বিক্রেতা অধিক মুনাফার আশায় যোগান বাড়িয়ে দেয়। এর ফলে যোগান রেখা ডান দিকে ঊর্ধ্বগামী হয়।

৫. যোগান সমীকরণের ঢালের ধনাত্মক মান

যোগান সমীকরণে ঢালের ধনাত্মক মানের কারণে যোগান রেখা ডান দিকে ঊর্ধ্বগামী হয়। যেমন- s = c+dp

ds/dp = d/dp(c+dp) = d/dp(c) + d/dp(dp) = 0+d.1 > 0

ঢাল ধনাত্মক (d > 0) হওয়ার কারণে যোগান রেখা ডান দিকে ঊর্ধ্বগামী।

যোগান কাকে বলে? যোগান বিধি কি? – সংজ্ঞা ও উদাহরণসহ আলোচনা

সুতরাং উল্লিখিত কারণসমূহের জন্য যোগান রেখা ডান দিকে ঊর্ধ্বগামী হয়। তাছাড়া উৎপাদন কৌশল, বাহ্যিক ব্যয়ের সুবিধা ও অসুবিধা, উপাদানের গতিশীলতা প্রভৃতি কারণও যোগান রেখার আকৃতিকে প্রভাবিত করে।

Related Posts