Home শিক্ষানৃবিজ্ঞান রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দলের সংজ্ঞা ও বৈশিষ্ট্য

রাজনৈতিক দল কাকে বলে | রাজনৈতিক দলের সংজ্ঞা ও বৈশিষ্ট্য

by Rezaul Karim
রাজনৈতিক দল কাকে বলে, রাজনৈতিক দলের সংজ্ঞা দাও, রাজনৈতিক দলের বৈশিষ্ট্য,

রাজনৈতিক দল কাকে বলে

যে কোন রাষ্ট্র ব্যবস্থায় রাজনৈতিক দলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। রাজনৈতিক দলগুলোকে কেন্দ্র করেই কোন সরকার ব্যবস্থা পরিচালিত হয়। বিশেষ করে গণতান্ত্রিক শাসনব্যবস্থার প্রাণ হচ্ছে রাজনৈতিক দল। আর তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর সামাজিক পরিবর্তন এবং রাজনৈতিক উন্নয়ন প্রক্রিয়ায় রাজনৈতিক দলের তাৎপর্যপূর্ণ ভূমিকা রয়েছে।

রাজনৈতিক দল বলতে বুঝায় একই রাজনৈতিক আদর্শে বিশ্বাসী এমন একটি সুসংগঠিত সংগঠন যারা একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য অর্থাৎ শাসনতান্ত্রিক উপায়ে সরকার গঠন করার চেষ্টা করে।

আরও দেখুন:   আমলাতন্ত্র কি | আমলাতন্ত্র কাকে বলে | আমলাতন্ত্রের সংজ্ঞা দাও

রাজনৈতিক দলের সংজ্ঞা

MacIver তাঁর ‘The Modern State’ গ্রন্থে উল্লেখ করেন, “রাজনৈতিক দল বলতে সেই জনসমষ্টিকে বুঝায় যারা সুনির্দিষ্ট নীতির ভিত্তিতে সম্মিলিত এবং নিয়মতান্ত্রিক পন্থায় সরকার গঠনে প্রয়াসী।”

Joseph Schumpeter এর মতে, “রাজনৈতিক দল এমন একটি গোষ্ঠী বিশেষ যার সদস্যরা রাষ্ট্রীয় ক্ষমতা অর্জনের জন্য প্রতিযোগিতামূলক সংগ্রামে একযোগে কাজ করে যেতে সম্মত হয়।”

Alan R. Ball এর মতানুসারে, “Political party may be principally defined by their common aim. They seek political power either singly or in co-operation with other political parties.” অর্থাৎ, রাজনৈতিক দলকে প্রধানত তাদের উদ্দেশ্য অনুযায়ী সংজ্ঞায়িত করা যায় যেখানে তারা এককভাবে বা অন্যান্য দলের সাথে রাজনৈতিক ক্ষমতা দখল করতে চায়।

Edmund Burke বলেন, “A political party is a body of men united for the purpose of promoting by their joint endeavours the public interests upon some principle on which they are all agreed.” অর্থাৎ, কোন সংগঠন যখন কোন নির্দিষ্ট স্বীকৃত নীতির ভিত্তিতে জাতীয় স্বার্থ সংরক্ষণের জন্য সচেষ্ট হয়, তখন তাকে রাজনৈতিক দল বলে।

উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, রাজনৈতিক দল হচ্ছে সংঘবদ্ধ এমন এক জনসমষ্টি যারা সংগঠিতভাবে কাজ করে এবং নিয়মতান্ত্রিক উপায়ে ক্ষমতা দখল করে নিজেদের নীতি অনুযায়ী শাসনকার্য পরিচালনা করতে সচেষ্ট হয়।

আরও দেখুন:   আমলাতন্ত্রের বৈশিষ্ট্য গুলো কি কি? – বিস্তারিত তুলে ধর।

রাজনৈতিক দলের বৈশিষ্ট্য

১. এক সংঘবদ্ধ জনসমষ্টি,

২. এটি একটি আদর্শের বাহক,

৩. এটি একটি রাজনৈতিক সংগঠন,

৪. নির্বাচনের মাধ্যমে ক্ষমতাসীন হয়ে কর্মসূচি কার্যকরী করতে ইচ্ছুক,

৫. জাতীয় স্বার্থের দ্বারা অনুপ্রাণিত।

Related Posts