Home » লেনদেন কত প্রকার ও কি কি?

লেনদেন কত প্রকার ও কি কি?

by Rezaul Karim
লেনদেন কত প্রকার ও কি কি, লেনদেন কত প্রকার,

লেনদেন কত প্রকার

দু’জন ব্যক্তির মধ্যে যে আর্থিক আদান-প্রদান হয় অথবা কোনো ঘটনার দ্বারা হিসাবখাতের যে আর্থিক অবস্থার পরিবর্তন হয়, তাকে লেনদেন বলা হয়। কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের ব্যবসায়িক বা আর্থিক লেনদেনে হিসাব সংরক্ষণ করা হয়। এই আর্থিক লেনদেনকে তার বৈশিষ্ট্য অনুযায়ী কতগুলো ভাগে বা শ্রেণিতে ভাগ করা যায়। নিচে লেনদেন কত প্রকার ও কি কি বিস্তারিত আলোচনা করা হলো:

১. প্রতিষ্ঠানের সম্পদের ভিত্তিতে

প্রতিষ্ঠানের সম্পদের ভিত্তিতে ব্যবসার সাথে সম্পর্কিত তিনটি পক্ষ থাকে। যেমন:

  • প্রথম পক্ষ: ব্যবসায়;
  • দ্বিতীয় পক্ষ: মালিক;
  • তৃতীয় পক্ষ: ব্যবসা এবং মালিক ব্যতীত অন্য সকল পক্ষকে তৃতীয় পক্ষ বলা হয়।
লেনদেন কাকে বলে? ঘটনা ও লেনদেনের মধ্যে পার্থক্য বর্ণনা কর

(ক) বহিঃলেনদেন

ব্যবসার তৃতীয় পক্ষের সাথে যে লেনদেন হয়, তাকে বহিঃলেনদেন বলা হয়। যেমন-

১. অমিতের নিকট ধারে পণ্য বিক্রয় ১০,০০০ টাকা।

২. মাহীর নিকট থেকে পণ্য ক্রয় ৫,০০০ টাকা।

৩. ব্যাংক থেকে ২০,০০০ টাকা ঋণ গ্রহণ।

(খ) আন্তঃলেনদেন

যে লেনদেনে প্রতিষ্ঠানের বাইরের কোনো জড়িত ব্যক্তি জড়িত থাকে না, তাকে আন্তঃলেনদেন বলা হয়। যেমন:

  • সম্পত্তির অবচয়,
  • কু-ঋণ সঞ্চিতি,
  • মুনাফা দ্বারা তহবিল সৃষ্টি ইত্যাদি। 

২. অর্থ প্রদানের ভিত্তিতে

(ক) নগদ লেনদেন

যেসব লেনদেন দ্বারা সড়ো সঙ্গে নগদ অর্থের পরিবর্তন ঘটে, তাকে নগদ লেনদেন বলা হয়। এক্ষেত্রে নগদ বলতে- নগদ টাকা, চেক, ব্যাংক ড্রাফট ইত্যাদিকে বুঝায়। যেমন ৫০০ টাকা বেতন প্রদান করা হলো।

(খ) অ-নগদ লেনদেন

যেসব লেনদেন দ্বারা টাকার পরিবর্তন ঘটে না কিন্তু কারবারে আর্থিক অবস্থার পরিবর্তন ঘটে, তাকে অ-নগদ লেনদেন বলা হয়। যেমন- জিসান এর নিকট থেকে ধারে ২০,০০০ টাকার পণ্য ক্রয় করা হলো।

৩. দৃশ্যমানতার ভিত্তিতে

(ক) দৃশ্যমান লেনদেন

দৃশ্যমান লেনদেন বলতে বস্তুগত লেনদেন বুঝায়। যেসব লেনদেন দৃষ্টিযোগ্য বা দেখা যায়, তাকে দৃশ্যমান লেনদেন বলা হয়। যেমন- ৫,০০০ টাকার আসবাবপত্র ক্রয় করা হলো।

(খ) অদৃশ্যমান লেনদেন

যেসব লেনদেন দেখা যায় না কিন্তু উক্ত লেনদেনের ফলে কারবারের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটে, সেগুলোকে অদৃশ্যমান লেনদেন বলা হয়। যেমন- স্থায়ী সম্পত্তির ৫,০০০ টাকা অবচয় ধার্য করা হলো।

৪. উদ্দেশ্যের ভিত্তিতে

(ক) কারবারি লেনদেন

ব্যবসা প্রতিষ্ঠানের সাথে সম্পর্কিত লেনদেনকে কারবারি লেনদেন বলা হয়। অর্থাৎ যেসব লেনদেন ব্যবসায় আয়-ব্যয়, দায়-দেনা এবং সম্পত্তির হ্রাস-বৃদ্ধি ঘটায়, তাকে কারবারি লেনদেন বলা হয়। যেমন: পণ্য ক্রয়-বিক্রয়, দায়-দেনা এবং সম্পত্তির ক্রয় ইত্যাদি।

লেনদেনের বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর

(খ) অ-কারবারি লেনদেন

ব্যবসা প্রতিষ্ঠান ব্যতীত অন্যান্য প্রতিষ্ঠানের লেনদেনকে অ-কারবারি লেনদেন বলা হয়। যেমন- কোনো ক্লাবের সদস্যদের চাঁদা প্রাপ্তি।

(গ) ব্যক্তিগত লেনদেন

কোনো মানুষ তার নিজের এবং পরিবারের জন্য যেসব লেনদেন সম্পাদন করে থাকে, তাকে ব্যক্তিগত লেনদেন বলা হয়। পরিবারের কর্তাব্যক্তি পরিবারের জন্য ২০,০০০ টাকা দ্বারা একটি TV ক্রয় করলেন।

শেষকথা

আশাকরি, উপরোক্ত আলোচনা থেকে আপনারা লেনদেন কত প্রকার ও কি কি সে সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে জানতে পেরেছেন। এছাড়া আরও কিছু জানার থাকলে অবশ্যই মেসেজ বক্সে জানাবেন। ধন্যবাদ

Related Posts