Home » লেনদেন কাকে বলে? ঘটনা ও লেনদেনের মধ্যে পার্থক্য বর্ণনা কর

লেনদেন কাকে বলে? ঘটনা ও লেনদেনের মধ্যে পার্থক্য বর্ণনা কর

by Rezaul Karim
লেনদেন কাকে বলে, ঘটনা ও লেনদেনের মধ্যে পার্থক্য,

লেনদেন

সাধারণভাবে লেনদেন বলতে অর্থের দ্বারা পরিমাপযোগ্য দ্রব্যসামগ্রী ও সেবাকর্মের আদান-প্রদানকে বুঝায়। লেনদেন শব্দটির দুটি অংশ রয়েছে, যথা- লেন ও দেন। লেন অর্থ গ্রহণ বা আদান এবং দেন অর্থ প্রদান। কাজেই লেনদেন্ শব্দটির আভিধানিক অর্থ হলো গ্রহণ ও প্রদান।

হিসাববিজ্ঞানী এল.সি. ক্রুপার লেনদেনের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “অর্থের আদান-প্রদান বা অর্থের দ্বারা পরিমাপযোগ্য দ্রব্যসামগ্রী ও সেবাকর্মের আদান-প্রদানের মাধ্যমে কোনো ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার কোনোরূপ পরিবর্তন সাধিত হলে উক্ত আদান-প্রদানকে লেনদেন বলে।”

Prof. H. Banarjee এর মতে, The dealings of a trader in regard to money’s or money’s worth are called his transaction, অর্থাৎ, অর্থ বা অর্থের মূল্যে পরিমাপযোগ্য কারবারি আদান-প্রদানকে লেনদন বলা হয়।

প্রকৃতপক্ষে, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটায় এরূপ যেকোনো ঘটনাকে লেনদেন্ বলা হয়। যেমন- মাল ক্রয়, মাল বিক্রয়, বেতন প্রদান, মজুরি পরিশোধ প্রভৃতি।

মূল্যবোধ ও জবাবদিহিতা সৃষ্টিতে হিসাববিজ্ঞানের ভূমিকা আলোচনা কর

আধুনিক হিসাববিজ্ঞানীগণ হিসাব সমীকরণের মাধ্যমে লেনদেন বিবেচনা করে থাকেন। হিসাব সমীকরণটি হলো A= L + OE এখানে A = মোট সম্পদ (Assets), L= পাওনাদারের দাবি বা অধিকার (Liabilities) এবং OE = মালিকানাস্বত্ব (Owner’s Equity), হিসাব সমীকরণের ভিত্তিতে লেনদেন্ বলতে বুঝায়- যেসব ঘটনার মাধ্যমে হিসাব সমীকরণের উপাদান যথা- সম্পত্তি, দায় বা মালিকের স্বত্বাধিকারে পরিবর্তন ঘটে সেসব ঘটনাকে।

সুতরাং আমরা বলতে পারি অর্থের মাপকাঠিতে নিরূপিত বা নির্ধারণযোগ্য দ্রব্যসামগ্রী অথবা সেবাকর্মের আদান-প্রদানের মাধ্যমে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার কোনোরূপ পরিবর্তন সাধিত হলে উক্ত আদান-প্রদানকে লেনদে্ন বলে।

ঘটনা ও লেনদেনের মধ্যে পার্থক্য

সকল লেনদেন ঘটনা কিন্তু সকল ঘটনা লেনদেন নয়। তাই ঘটনা ও লেনদেনের মধ্যে বিভিন্ন পর্যায়ে পার্থক্য লক্ষ করা যায়। নিচে পার্থক্য গুলো আলোচনা করা হলো-

পার্থক্যের বিষয় ঘটনা লেনেদেন
১। ব্যাপকতা ঘটনার ব্যাপকতা অনেক বিস্তৃত এবং এটি বিভিন্ন অর্থবোধক হতে পারে। লেনদেন্ বিষয়টি অনেকটা সুনির্দিষ্ট এবং এর ব্যাপকতা তুলনামূলকভাবে কম।
২। দুই পক্ষ ঘটনার জন্য দুটি পক্ষের প্রয়োজন হয় না। লেনদেন হতে হলে অবশ্যই দুই পক্ষের বা খাতের প্রয়োজন হয়।
৩। অর্থ দ্বারা পরিমাপক ঘটনা দ্বারা আর্থিক অবস্থায় পরিবর্তন হতেও পারে আবার নাও হতে পারে। লেনদেনে সবসময়ই আর্থিক অবস্থার পরিবর্তন হয়।
৪। প্রমাণক ঘটনার জন্য তার সমর্থনে কোনো প্রমাণ পত্রের প্রয়োজন পড়ে না। লেনদেনের সমর্থনে সবসময়ই প্রমাণপত্র সংরক্ষণ বাঞ্ছনীয়।
৫। প্রকৃতি সকল ঘটনা লেনদেন না। সকল লেনদেনই ঘটনা।
৬। হিসাবরক্ষণ ঘটনারা দ্বারা হিসাবরক্ষণ করা হয় না। লেনদেন্ দ্বারা হিসাবরক্ষণ করা হয়।
৭। লাভ-ক্ষতি নির্ণয় ঘটনা ব্যবসার লাভ-ক্ষতি নির্ণয়ে ব্যবহৃত হয় না। লেনদেন দ্বারা ব্যবসায় লাভ-ক্ষতি নির্ণয় করা হয়।
৮। শ্রেণিবিভাগ ঘটনার দুটি শ্রেণি হয়- ক) আর্থিক এবং খ) অনার্থিক। লেনদেনের অনেক শ্রেণি হয়ে থাকে।
৯। হিসাব-নিকাশ আর্থিক ঘটনা দ্বারা হিসাব-নিকাশ এককের আর্থিক অবস্থা বদলে দেয় না। লেনদেন সবসময়ই হিসাব-নিকাশ এককের আর্থিক অবস্থা বদলে দেয়।

উপর্যুক্ত আলোচনা হতে এটি স্পষ্ট, ঘটনা এবং লেনদেন দুটি বিষয় একই প্রকৃতির হলেও বাস্তবে তাদের মধ্যে যথেষ্ট পার্থক্য রয়েছে।

হিসাবরক্ষণ ও হিসাববিজ্ঞানের মধ্যে পার্থক্য আলোচনা কর

Related Posts