Home » লোকনীতি কি | লোকনীতি কাকে বলে

লোকনীতি কি | লোকনীতি কাকে বলে

by Rezaul Karim
লোকনীতি কি, লোকনীতি কাকে বলে,

লোকনীতি কি বা কাকে বলে?

লোকাচার শব্দটির মতো Mores বা লোকনীতি শব্দটিও সামনার প্রবর্তন করেছেন। তিনি লোকাচারকে দুটি ভাগে ভাগ করেছেন। যেসব লোকনীতি সমাজের কল্যাণের জন্য প্রয়োজন এবং যেসব পালিত না হলে সমাজের অস্তিত্ব বিপন্ন হতে পারে সেসবকে তিনি অবশ্য পালনীয় লোকাচার বা লোকনীতি (Mores) বলেছেন।

সমাজবিজ্ঞানী সামনার ও কেলারের মতে, যেসব প্রথা, অভ্যাস ও ঐতিহ্য সামাজিক কল্যাণ সাধন করে এবং যেসব পালনের জন্য বল প্রয়োগের প্রয়োজন হতে পারে সেসব অলঙ্ঘনীয় লোকরীতি বা লোকনীতি (Mores) নামে পরিচিত।

আরও পড়ুন

লোকাচার কি | লোকাচার কাকে বলে

প্রথা কি বা কাকে বলে?

Mores শব্দটি ল্যাটিন বিশেষ্য ‘Mos’ শব্দটির বহুবচন, যার অর্থ আচরণ বা প্রথা। সামনার এ ল্যাটিন শব্দটির সাথে ‘সঠিক’, ‘সত্য’, ‘কল্যাণ’ প্রভৃতি শব্দ যুক্ত করে দিয়ে এ মন্তব্য করেন, “লোকাচারে নিহিত সঠিক ও সত্য শব্দ দুটির দ্বারা সমাজকল্যাণ বুঝানোর ব্যাপারে ল্যাটিন Mores শব্দটিই ব্যবহারিক দিক থেকে সবচেয়ে সুবিধাজনক।”২৯ (The latin word ‘mores’ seems to be, on the whole, more practically convenient and available than any other for our purpose, as a name for the folkways with the connotation of right and truth in respect to welfare embodies in them.) – W. G. Sumner.

অর্থাৎ যেসব লোকাচার পালন করার ক্ষেত্রে বাধ্যবাধকতা থাকে, সেসব লোকাচারকে সামনার Mores বা লোকনীতি আখ্যা দিয়েছেন। লোকনীতি কার্যকর করার জন্য কোন কর্তৃত্ব নেই। সমাজস্থ মানুষের জনসমর্থন থাকায় লোকনীতি সচরাচর লঙ্ঘিত হয় না। লোকনীতির সাথে মূল্যমান যুক্ত বলে লোকনীতিগুলো লোকাচারের তুলনায় অধিক গুরুত্বপূর্ণ।

পরিশেষে আমরা বলতে পারি যে, লোকাচারের সাথে যখন ন্যায় অন্যায়ের মান সংযুক্ত হয় তা লোকনীতিতে পরিণত হয়। এই ন্যায়অন্যায় আইনের দ্বারা বা বিচারালয়ে সাব্যস্ত হয় না। সমাজে এর চাপ এতো প্রবল যে, এটি দুরাচারকেও ন্যায়সঙ্গত বলে প্রচার করতে পারে। দেশ ও কালভেদে লোকনীতির মধ্যে তারতম্য পরিলক্ষিত হয়। মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে এক সময় ক্রীতদাস প্রথা প্রচলিত ছিল। ঐ সময় আমেরিকার ঐসব অঞ্চলে ক্রীতদাস প্রথা নীতি বিরুদ্ধ বলে প্রতিপন্ন হয় নি। আবার তখনই মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলে ঐ ক্রীতদাস প্রথা লোকনীতির সমর্থন পায় নি। অনুরূপভাবে, আবার প্রাচীন ভারতবর্ষের সনাতন হিন্দু সমাজে সতীদাহ, বাল্যবিবাহ, কৌলিন্য প্রভৃতি ক্ষেত্রে বিভিন্ন লোকনীতি প্রচলিত ছিল। কিন্তু বর্তমানে এসব লোকনীতি ভারতীয় সমাজে অপ্রচলিত।

Related Posts

1 comment

গোষ্ঠী কাকে বলে, সংজ্ঞা ও বৈশিষ্ট্য December 16, 2023 - 2:22 pm

[…] আরও পড়ুন:   লোকনীতি কি | লোকনীতি কাকে বলে […]

Comments are closed.