Home » শিক্ষা কি | শিক্ষা কাকে বলে | শিক্ষার সংজ্ঞা

শিক্ষা কি | শিক্ষা কাকে বলে | শিক্ষার সংজ্ঞা

by Rezaul Karim
শিক্ষা কি, শিক্ষা কাকে বলে, শিক্ষার সংজ্ঞা,

শিক্ষা কি বা কাকে বলে?

সব ধরনের মানবসমাজে শিক্ষাকে অন্যতম মৌল কর্মকাণ্ড বলে বিবেচনা করা হয়। এটি সুস্থ সমাজজীবনের চালিকাশক্তি। এর মাধ্যমেই মানুষের জ্ঞানরাজ্যের নিত্যনতুন বিষয় সম্পর্কে অবগত হওয়া যায় এবং এর মাধ্যমেই সামাজিক ঐতিহ্য এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মে স্থানান্তরিত হয়। শিক্ষা হচ্ছে মানুষের বিদ্যা বুদ্ধির এরূপ উন্নয়ন, যার ফলে সে সত্য, সুন্দর ও শিষ্টতার অনুরাগী হয়ে উঠতে পারে। শিক্ষার অর্থ হচ্ছে মানুষের দেহ ও মনের সুষম ও পরিপূর্ণ বিকাশের মাধ্যমে তাকে জীবনের প্রকৃত মাধুর্য ও পরম সত্য উপলব্ধি করতে সমর্থ করে তোলে। শিক্ষার ইংরেজি ‘Education’ শব্দটি Latin শব্দ Educare থেকে এসেছে। যার অর্থ লালন-পালন করা বা বিকাশ ঘটানো। সে অর্থে শিক্ষা বলতে শিক্ষার্থীদের দৃষ্টিভঙ্গি ও আচার-অভ্যাসকে পরিশীলিত করাকেই বুঝায়। যার মাধ্যমে সে ভবিষ্যতের চ্যালেঞ্জ সার্থকভাবে মোকাবিলা করতে পারে।

সম্পত্তি কাকে বলে | সম্পত্তির সংজ্ঞা

শিক্ষার সংজ্ঞা

শিক্ষা সম্পর্কে সক্রেটিস (Socrates) বলেন, “শিক্ষা হলো মিথ্যার আপনোদন ও সত্যের আবিষ্কার।” অর্থাৎ, মিথ্যাকে পরিহার করে সত্যকে প্রতিষ্ঠা করাই হচ্ছে শিক্ষা।

প্লেটো (Plato) শিক্ষার সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “By Education I mean that training which is given by suitable habits to the first instincts of value in children, When Pleasure and pain are rightly implanted in non-rational souls”. অর্থাৎ শিক্ষা হচ্ছে এমন এক ধরনের প্রশিক্ষণ, যার মাধ্যমে সমাজের সন্তান-সন্ততিরা উপযুক্ত মূল্যবোধে উদ্বুদ্ধ হয় এবং তাদের আচার-আচরণ, অভ্যাস ও সহজাত প্রবৃত্তি পরিশীলিত হয়।

এরিস্টটল (Aristotle) এর মতে, “Education is the creation of sound mind in a sound body. It develops man’s faculty, especially his mind. So that he may be able to enjoy the contemplation of supreme truth. Goodness and beauty in which perfect happiness essentially consists.” অর্থাৎ, সুস্থ দেহে সুস্থ মনের বিকাশের অপর নাম শিক্ষা। মানুষের মানসিক শক্তি বিকাশ ঘটায়। যার মাধ্যমে সে পরম সত্য, শিষ্টতা ও সৌন্দর্যের মহিমা উপলব্ধি করতে সক্ষম হয়। আর এর ভেতরই প্রকৃত সুখ নিহিত।

Brown and Roucek তাঁদের ‘Social control’ গ্রন্থে বলেছেন, “Education is the sum total of the experience. Which the attitudes and determines the conduct of both the child and the adult” অর্থাৎ, শিক্ষা হচ্ছে একটি সামাজিক প্রক্রিয়া। যার মাধ্যমে একজন ব্যক্তি সমাজজীবনে উপযুক্ত হয়ে গড়ে উঠতে পারে।

সম্পত্তি কত প্রকার ও কি কি | সম্পত্তির প্রকারভেদ

এন্ডারসন এবং পার্কার (Anderson and Parker) বলেন, “Education is the social process by which an individual learns the things necessary to fit him to the life of his society” অর্থাৎ, শিক্ষা হচ্ছে একটি সামাজিক প্রক্রিয়া, যার মাধ্যমে একজন ব্যক্তি সমাজজীবনে উপযুক্ত হয়ে গড়ে উঠতে পারে।

অতএব বলা যায়, শিক্ষা হচ্ছে সামাজিক ঐতিহ্যের হস্তান্তর ও সংরক্ষণের একটি সুষ্ঠু প্রক্রিয়া। শিক্ষা ব্যক্তির জীবনে ক্রমবিকাশের অবিচ্ছিন্ন প্রক্রিয়া যা নিত্য নতুন অভিজ্ঞতার মাধ্যমে তার আচারণের পরিবর্তন ঘটিয়ে পরিবেশের সাথে খাপ খাওয়াতে এবং প্রয়োজনবোধে পরিবর্তন সাধনে সমর্থ হয়ে থাকে।

Related Posts

2 comments

শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য গুলো কি কি? January 11, 2024 - 6:35 am

[…] শিক্ষা কি | শিক্ষা কাকে বলে | শিক্ষার সং… […]

বাংলাদেশে শিক্ষার স্তর কয়টি ও কী কী? January 11, 2024 - 6:57 am

[…] শিক্ষা কি | শিক্ষা কাকে বলে | শিক্ষার সং… […]

Comments are closed.