Home » শীতে ত্বকের যত্নে সেরা ১০ টি ঘরোয়া উপায় – চেহারা হবে উজ্জ্বল

শীতে ত্বকের যত্নে সেরা ১০ টি ঘরোয়া উপায় – চেহারা হবে উজ্জ্বল

by Ayesha
শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতে ত্বকের যত্ন নেয়াটা বেশ চ্যালেঞ্জিং বিষয়। কারণ এসময় বাতাসে আদ্রতা তথা জলীয় বাষ্পের পরিমাণ কম থাকায় পরিবেশ আমাদের শরীর থেকে তা শোষণ করার চেষ্টা করে। ফলে আমাদের ত্বক, ঠোঁট ফেটে যায়। আর শীতের সময় ত্বকের যত্নের উপর অনেকেই গুরুত্ব দেন না। ফলে তাদের ত্বকে শুষ্কতা ভর করে এবং সৌন্দর্য্য মলিন হয়ে পড়ে। আজকের আর্টিকেলে কিভাবে শীতে ঘরোয়া উপায়ে ত্বকের যত্ন নিয়ে ত্বককে সবসময় গ্লো রাখবেন সে সম্পর্কে ১০ টি সহজ উপায়ের কথা জানাবো। তো কথা না বাড়িয়ে চলুন জেনে নেয়া যাকা শীতে ত্বকের যত্নে সেরা ১০ টি ঘরোয়া উপায়ের কথা।

আরও পড়ুন:   সূর্যের আলোর ১০ উপকারিতা – আছে আয়ু বৃদ্ধিও

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়

শীতকালে ত্বক তার আভা এবং আর্দ্রতা হারায় তাই বিশেষ করে এই শুষ্ক মৌসুমে আপনার ত্বক বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। ঘরোয়া প্রতিকারই সবচেয়ে ভালো কারণ এগুলো কার্যকরী এবং কোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ঘরোয়া প্রতিকার ত্বকে বিস্ময়কর কাজ করে। শীতে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নিম্নের ঘরোয়া উপায়গুলো অনুসরণ করুন-

১) কলার ফেসপ্যাক

আপনার মুখ যদি খুব শুষ্ক হয় তাহলে কলার ফেসপ্যাক লাগাতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল কলা ম্যাশ করে তাতে দুধ, মধু, চুনের রস মিশিয়ে মুখে লাগাতে হবে। এবং ছায়াযুক্ত জায়গায় থাকতে হবে।

২) বাদাম তেল

বাদাম তেল ত্বকের জন্য অত্যন্ত উপকারী কারণ এটি উপযুক্ত আর্দ্রতা প্রদান করে এবং প্রাকৃতিক আভা বজায় রাখে। আপনি বাদামের তেল দিয়ে আপনার মুখে ম্যাসাজ করতে পারেন এবং সেরা ফলাফলের জন্য এটি সারারাত রেখে দিতে পারেন। আরও উজ্জ্বল এবং উজ্জ্বল ত্বক পেতে এটি প্রতিদিন ব্যবহার করুন।

৩) মধু এবং ডিমের সাদা প্যাক

মধু এবং ডিম এমন কিছু সেরা উপাদান যা মানুষ যুগ যুগ ধরে ব্যবহার করে আসছে। এই প্যাক ত্বকে সঠিক আর্দ্রতা প্রদান করে এবং যার ফলাফল হল নরম এবং উজ্জ্বল ত্বক।

৪) ওটমিল এবং দুধ

কিছু ওটমিল এবং দুধের পেস্ট তৈরি করে মুখে লাগান, আলতো করে ঘষে শুকাতে দিন। তারপর কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন। এটি আপনার মুখের মরা চামড়া দূর করবে এবং ত্বককে আরও উজ্জ্বল ও সুন্দর করে তুলবে।

৫) দই

শীতে ত্বকের যত্নে ঘরোয়া উপায়ের লিস্টে দই যে থাকবে এটা অনুমেয়। কারণ দইয়ের গুণাগুণ ত্বকের উজ্জ্বলতার জন্য বেশ ভালো ফল দেয়। এ সময় যদি আপনি নিয়মিত দই খান তবে আপনার ত্বকে একটা আদ্রতা ভাব বজায় থাকবে।

৬) শসা

যেকোনো ধরনের ত্বকের সমস্যা নিরাময়ে শসা হল সেরা প্রতিকার। এতে প্রচুর পরিমাণে জল থাকে। আপনি এটি সরাসরি খেতে পারেন বা মুখে লাগাতে পারেন। এটিও ত্বকের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে।

৭) নারকেল তেল

নারকেল তেলকে ত্রাণকর্তা বলা যায়, কারণ এটি করতে পারে না এমন কিছুই নেই । বিশেষ করে ত্বকের ক্ষেত্রে। এটা জেনে অবাক হবেন যে, শুষ্ক ও নিস্তেজ ত্বকের জন্য নারকেল তেল বেশ চমৎকার ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

আরও পড়ুন:   শরীর সুস্থ রাখার উপায় দোয়া রুটিন খাবার ব্যায়াম ও অন্যান্য

৮) অ্যালোভেরা

অ্যালোভেরা জেল তার অ-চর্বিযুক্ত টেক্সচারের কারণে একটি দুর্দান্ত ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে এবং আফটারশেভ হিসাবেও দ্বিগুণ হতে পারে। এটি ত্বকের ব্রণ এবং বলিরেখাও দূরে করে আপনার ত্বকের কোমলতা ধরে রাখতে সাহায্য করে।

৯) দুধ

শীতে ত্বকের যত্নে ঘরো উপায়ে দুধের কথা কি আর বলবো! কাঁচা দুধ তো ত্বকের জন্য দারুণ টোনার হিসেবে কাজ করে। অ্যান্টিঅক্সিডেন্ট এবং ল্যাকটিক অ্যাসিডে পরিপূর্ণ হওয়ায়, এটি আপনার বর্ণকে আরও উজ্জ্বল করতে এবং আপনার মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। আপনার ত্বককে উজ্জ্বল করতে আপনি পেঁপে, মধু, বাদাম, হলুদ বা এর মতো উপাদানগুলির সাথে কাঁচা দুধও একত্রিত করতে পারেন।

১০) প্রচুর এবং প্রচুর জল পান করা

শীতে আপনার ত্বককে শুষ্কতার হাত থেকে রক্ষা করতে পানির তুলনা নেই। তাই এ সময় যতটা সম্ভব পানি পান করুন। যত বেশি পানি পান করবেন তত আপনার ত্বকে আদ্রতা থাকবে। এতে আপনার শরীর থেকে টক্সিন বের হয়ে যাবে, আপনার মুখের তেলের ভারসাম্য বজায় থাকবে, ব্রণ পরিষ্কার ও বলিরেখা কমাতেও সাহায্য করবে। গবেষণায় দেখা যায় যে, যদি মহিলারা দিনে কমপক্ষে ২ লিটার জল পান করেন এবং পুরুষরা প্রায় ৩ লিটার পান করেন, তবে তাদের ত্বক সহজে শুষ্ক হয় না।

তো এই গেলো শীতের সময় ত্বকের যত্ন নেয়ার ঘরোয়া উপায়ের কথা। এগুলো হচ্ছে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির সেরা উপায়গুলোর মধ্যে অন্যতম। আশাকরি, আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন। স্বাস্থ্য ও জীবনযাপন সম্পর্কে আরও বিভিন্ন লেখা পেতে ব্লগের সাথে থাকার আমন্ত্রণ রইলো।

Related Posts

1 comment

জেনে নিন আপনার ঠোঁট ফাটার কারণ ও প্রতিকারের উপায় November 3, 2023 - 7:33 am

[…] শীতে ত্বকের যত্নে সেরা ১০ টি ঘরোয়া উপা… […]

Comments are closed.