Home » সংস্কৃতির উপাদান গুলো কি কি? – বিস্তারিত তুলে ধর

সংস্কৃতির উপাদান গুলো কি কি? – বিস্তারিত তুলে ধর

by Rezaul Karim
সংস্কৃতির উপাদান গুলো কি কি

সংস্কৃতির উপাদান

সংস্কৃতির উপদান গুলো সম্পর্কে বিভিন্ন জন বিভিন্ন মত দিয়েছেন। এখানে দুইজনের মত তুলে ধরা পূর্বক সংস্কৃতির উপাদান গুলো আলোচনা করা হলো-

H. M. Johnson এর মতানুযায়ী সংস্কৃতির উপাদান গুলো হলো-

a. Cognitive Elements বা জ্ঞানগত উপাদান।

b. Beliefs বা বিশ্বাস।

c. Norms and Values বা আদর্শ ও মূল্যবোধ।

d. Signs বা সংকেত।

e. Non-normative ways of behaving বা আচরণের অ-আদর্শিক উপায়।

আরও পড়ুন:   সংস্কৃতি কি? সংস্কৃতির সংজ্ঞা দাও

Depaul University এর সমাজবিজ্ঞানের অধ্যাপক Richard T. Schaefer তাঁর ‘Sociology’ গ্রন্থে সংস্কৃতির উপাদান গুলোকে নিম্নোক্তভাবে দেখিয়েছেন:

a. Language;

b. Norms;

e. Sanctions;

d. Values.

নিম্নে সংস্কৃতির উপাদান সমূহ সংক্ষেপে আলোচনা করা হলো:

১. জ্ঞানগত উপাদান (Cognitive elements)

সকল সমাজের সংস্কৃতি এমনকি Literate এবং Pre-literate সমাজে যারা অন্তর্ভুক্ত তারা বিশ্বের বিশাল জ্ঞানভাণ্ডার সম্পর্কে অবগত। এ জ্ঞানভাণ্ডার বা সম্পদ Cognitive Elements এর সাথে সম্পর্কিত। এমনকি আদিম বা অনক্ষর সমাজের লোকেরা যেমন- আন্দামান দ্বীপবাসীরা বেঁচে থাকার জন্য বিভিন্ন বিষয় সম্পর্কে অবগত ছিল। তাদের এ জ্ঞান। হচ্ছে বাস্তবমুখী জ্ঞান।

২. বিশ্বাস (Beliefs)

এটি সংস্কৃতির আর একটি গুরুত্বপূর্ণ উপাদান। বিশ্বাস বলতে পারিপার্শ্বিক জগৎ সম্পর্কে ব্যক্তির স্থায়ী প্রত্যক্ষণ, ধারণা ও জ্ঞানকে বুঝায়। অন্য কথায়, বিভিন্ন বস্তু সম্বন্ধে ব্যক্তির উপলব্ধি এবং জ্ঞানের সমন্বিত রূপকেই বিশ্বাস বলা যেতে পারে।

৩. আদর্শ ও মূল্যবোধ (Norms and values)

বিশেষ কোন অবস্থায় মানুষ কিভাবে কাজ করে, চিন্তা বা অনুভব করে সে সম্পর্কিত সমাজের যে আকাঙ্ক্ষা তারই নাম আদর্শ। R. T. Schaefer তাঁর ‘Sociology’ গ্রন্থে উল্লেখ করেন, “Norms are established standards of behaviour maintained by a or a culture.” অর্থাৎ, সমাজ বা সংস্কৃতি কর্তৃক কাঙ্ক্ষিত এবং আচরণ বিধিই হলো আদর্শ।

অন্যদিকে, সত্যমিথ্যা, ঠিকবেঠিক, ভালোমন্দ, কাঙ্ক্ষিত-অনাকাঙ্ক্ষিত ইত্যাদি বিষয় সম্পর্কে সমাজের সদস্যদের ধারণার নামই মূল্যবোধ। আর. টি. শেফার (R. T. Schaefer) এর মতানুযায়ী বলা যায়, “Cultural values are these collective conceptions of what is considered good, desirable and proper or bad, undesirable and improper in a culture. ” অর্থাৎ, ভালোমন্দ, কাঙ্ক্ষিত বা অনাকাঙ্ক্ষিত এবং ঠিকবেঠিক সম্পর্কে সংস্কৃতিতে বিদ্যমান ধারণার নামই মূল্যবোধ। প্রতিটি সমাজ ও সংস্কৃতির নিজস্ব আদর্শ ও মূল্যবোধ রয়েছে। এসব আদর্শ ও মূল্যবোধ গড়ে উঠে সমাজজীবনে দীর্ঘদিন একত্রে বসবাস করার মানবীয় অভিজ্ঞতার মাধ্যমে।

৪. ভাষা (Language)

প্রত্যেক সংস্কৃতির ভিত্তি হচ্ছে ভাষা। জাতি-বর্ণ, শ্রেণীভেদে ভাষা সকলকে একত্রীভূত করে। ভাষার মাধ্যমেই সংস্কৃতি প্রস্ফুটিত হয়। Bottomore এর মতে, ভাষা হচ্ছে সমাজকাঠামোর অত্যন্ত প্রয়োজনীয় দিক। বস্তুত ভাষা হচ্ছে সকলের সামাজিক অস্তিত্বের ভিত্তিস্বরূপ এবং চেতনার বাহনস্বরূপ।

৫. অনুমোদন (Sanctions)

“Sanctions are penalties and rewards for conduct concerning a social norm.” অর্থাৎ, এটি হলো আইন অমান্য করার শাস্তি বা এটি পালন করার পুরস্কার এবং তা সামাজিক আদর্শের সাথে সম্পৃক্ত।

Sanctions:

a. Positive > A pay raise, a medal, a word of gratitude.

b. Negative > Fines, threats, imprisonment etc.

৬. লোকাচার এবং অবশ্য পালনীয় লোকরীতি (Folkways and mores)

সমাজের স্বাভাবিক গতিধারায় যেসব আচার-আচরণ, প্রথা, রীতিনীতি ও জীবনধারা গড়ে উঠে তাই Folkways বা লোকাচার। ম্যাকাইভার (MacIver) এর ভাষায়, “Folkways are the recognized or accepted ways of behaving in society.” অর্থাৎ, আচরণ এবং ব্যবহারের স্বীকৃত এবং গৃহীত পদ্ধতিই হচ্ছে Folkways বা লোকাচার। মানুষ এর মাধ্যমে নিজেকে পরিবেশের সাথে খাপখাইয়ে নেয়। আর মানুষের সামাজিক পরিবেশের অন্য নামই হচ্ছে সংস্কৃতি।

সমাজের সদস্যদের সমাজ নির্ধারিত নিয়ম ও আচরণবিধি এবং আদর্শ যা অবশ্য পালনীয় তাকে Mores বা অবশ্য পালনীয় লোকরীতি বলে। কোন Folkways মেনে না চললে কাউকে সামাজিক শাস্তি ভোগ করতে হয় না। কিন্তু Mores অমান্য করলে তাকে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে। এটি সমাজের সংস্কৃতির অনুশাসনের একটি দিক।

আরও পড়ুন:   সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি?

৭. সংকেতায়ন (Signs)

Signs এর মধ্যে অন্তর্ভুক্ত হচ্ছে Signals এবং Symbols. এ দু’য়ের মধ্যে কিছুটা পার্থক্য রয়েছে। No Parking লিখিত কোন Placard হচ্ছে Signal. কেননা একটি নির্দেশিত স্থানে কোন ধরনের গাড়ি না রাখার নির্দেশ প্রদান করে। কিন্তু Placard এ ব্যবহৃত শব্দটি Symbols কে প্রতিনিধিত্ব করছে।

Signal হচ্ছে Three term relationship Symbol হচ্ছে Four term relationship
  1.  Interpretant
  2.  Signal
  3.  Object
  1.  Interpretant
  2.  Symbol
  3.  Concept
  4.  Object

বস্তুত Signals আমাদের সবার বাস্তব কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত। আর বিভিন্ন

ধরনের যোগাযোগ ও অভিব্যক্তির (Including religion and art) ক্ষেত্রে Symbols অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৮. আচরণের অ-আদর্শিক উপায় (Non-normatic ways of behaving)

মানবগোষ্ঠীর কিছু আচরণ আছে যা আবশ্যকীয় নয় এবং অনেক সময় তা অসচেতনভাবেই হয়ে থাকে। এ ধরনের অ-আদর্শিক আচরণ সব সমাজেই কমবেশি পরিলক্ষিত হয়।

পরিশেষে বলা যায়, মানুষের প্রয়োজনে ব্যবহৃত প্রত্যেকটি বস্তুই সংস্কৃতির উপাদান । এ উপাদানগুলো পরস্পর বিচ্ছিন্ন নয় বরং পারস্পরিক সম্পর্কসূত্রে আবদ্ধ। সংস্কৃতির এ উপাদানের ভিত্তিতেই কোন সমাজ কতটুকু উন্নত বা অনুন্নত তা উপলব্ধি করা যায়। তাই সমাজ বিনির্মাণে সংস্কৃতির উপর্যুক্ত উপাদান অত্যন্ত তাৎপর্য বহন করে।

Related Posts