Home » সরকারি ঋণের উৎস কি কি? – আলোচনা কর

সরকারি ঋণের উৎস কি কি? – আলোচনা কর

by Rezaul Karim
সরকারি ঋণের উৎস কি কি,

সরকারি ঋণের উৎস

সরকারি ঋণের উৎস দুটি। অভ্যন্তরীণ উৎস এবং বৈদেশিক উৎস। দেশের অভ্যন্তরে জনগণ, আর্থিক ও অ-আর্থিক প্রতিষ্ঠান এবং কেন্দ্রীয় ব্যাংকের নিকট থেকে সরকার যে ঋণ গ্রহণ করে, তাকে অভ্যন্তরীণ উৎস বলা যায়। পক্ষান্তরে, বিদেশি ব্যক্তি, সংস্থা বা আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান হতে যে ঋণ গ্রহণ করে, তা বৈদেশিক উৎস হিসেবে বিবেচিত। নিচে সরকারি ‍ঋণের উৎস সমূহ সংক্ষেপে আলোচনা করা হলো:

ক. অভ্যন্তরীণ উৎস

(i) ব্যক্তির কাছ থেকে ঋণ গ্রহণ

সরকার ব্যক্তির কাছ থেকে বন্ড বিক্রি করে, ব্যক্তির ভোগ কিছুটা হ্রাস করে সঞ্চয় বৃদ্ধি করতে পারে। ব্যক্তি এরূপ বন্ড ক্রয়ের ফলে তার চলতি ভোগ তেমন হ্রাস পায় না। কারণ ব্যক্তি সাধারণত অলস অর্থ হতে বন্ড ক্রয় করে। এভাবে সংগৃহীত ঋণ সরকার বাজেট ঘাটতি পূরণে ব্যয় করতে পারে।

(ii) অ-আর্থিক প্রতিষ্ঠান

সরকার বিভিন্ন অ-আর্থিক প্রতিষ্ঠান হতে ঋণ গ্রহণ করতে পারে। যেমন বিমা কোম্পানি, বিনিয়োগ ট্রাস্ট, সঞ্চয় ব্যাংক ইত্যাদি প্রতিষ্ঠানের অলস অর্থ বন্ডের মাধ্যমে সংগ্রহ করতে পারে। এসব প্রতিষ্ঠানও সরকারি বন্ডে বিনিয়োগ করতে বেশি আগ্রহী থাকে। কারণ সরকারি বন্ড সম্পূর্ণ ঝুঁকিমুক্ত এবং উচ্চ তারল্যতা বিদ্যমান থাকে।

(ii) বাণিজ্যিক ব্যাংক

বাণিজ্যিক ব্যাংকের হাতে অনেক অব্যবহৃত অর্থ অলস পড়ে থাকে। এ ব্যাংক বহুগুণ ঋণ আমানত সৃষ্টি প্রক্রিয়ায় যে অতিরিক্ত ক্যাশ রিজার্ভ সৃষ্টি করে তার মাধ্যমেও বড় তহবিল তাদের হাতে থাকে। সরকার তার প্রয়োজনে বাণিজ্যিক ব্যাংকগুলোর নিকট বাধ্যতামূলকভাবে অথবা স্বেচ্ছায় বন্ড বিক্রি করে ঋণ সংগ্রহ করতে পারে।

(iv) কেন্দ্রীয় ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংক সরকারের ব্যাংক। সরকার যখন ঘাটতির সম্মুখীন হয় তখন কেন্দ্রীয় ব্যাংক হতে ঋণ গ্রহণ করে। কেন্দ্রীয় ব্যাংক সরকারের বন্ড ক্রয় করে সরকারি খাতে অর্থ জমা রাখে। তখন সরকারের চেক বহনকারী যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ অর্থ সংগ্রহের সুযোগ পায়।

খ. বৈদেশিক উৎস

(i) বিদেশি ব্যক্তি

সরকার বিদেশি কোনো ব্যক্তির নিকট হতেও ঋণ গ্রহণ করতে পারে। আইনগত বাধা না থাকলে বিদেশি ব্যক্তিও সরকারি বন্ড ক্রয় করে সরকারকে ঋণ দিতে পারে।

সরকারি ঋণ কি? সরকারি ঋণের উদ্দেশ্য সমূহ আলোচনা কর

(ii) বিদেশি সংস্থা

সরকার বিদেশি বিভিন্ন ধরনের সেবামূলক সংস্থার কাছ থেকেও ঋণ গ্রহণ করতে পারে।

(iii) আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠান

সরকার আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানসমূহ যেমন বিশ্বব্যাংক (IBRD); আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF), I.D.A, I.F.C এবং A.D.B প্রভৃতি থেকে ঋণ গ্রহণ করতে পারে। এসব প্রতিষ্ঠান সদস্য দেশসমূহকে বৈদেশিক বাণিজ্যে লেনদেন সমস্যা দূরীকরণে এবং সরকারি বাজেট ঘাটতি পূরণে বিভিন্ন মেয়াদে ঋণ দিয়ে থাকে।

(iv) বিদেশি সরকার

সরকার অনেক সময় বাজেট ঘাটতি পূরণের জন্য এবং উন্নয়ন পরিকল্পনার ব্যয় নির্বাহের জন্য বন্ধু দেশের সরকারের নিকট হতে ঋণ গ্রহণ করে। এরূপ ঋণ বিভিন্ন ধরনের শর্ত সাপেক্ষ হয়ে থাকে।

Related Posts