Home » সরলরেখার ঢাল কাকে বলে | সরলরেখার ঢাল নির্ণয়ের সূত্র লিখ

সরলরেখার ঢাল কাকে বলে | সরলরেখার ঢাল নির্ণয়ের সূত্র লিখ

by Rezaul Karim
সরলরেখার ঢাল কাকে বলে, সরলরেখার ঢাল নির্ণয়ের সূত্র,

সরলরেখার ঢাল

একটি সরলরেখা X অক্ষের সাথে ধনাত্মক দিকে যে কোণ উৎপন্ন করে, তার ত্রিকোণমিতিক tan-কে ওই সরলরেখার ঢাল বলে। অধ্যাপক আর. জি. লিপসি (R. G. Lipsey) বলেন, “একটি সরলরেখার ঢাল হলো X অক্ষ বরাবর দূরত্ব পরিবর্তন ও Y অক্ষ বরাবর দূরত্ব পরিবর্তনের অনুপাত।” (The slope of a straight line is the rating of the distance moved up the Y-axis to the distance moved along the X-axis.)

সরলরেখার ঢাল নির্ণয়ের সূত্রটি হলো-

সরলরেখার ঢাল = লম্ব দূরত্ব/আনুভূমিক দূরত্ব

= Y অক্ষ বরাবর দূরত্ব পরিবর্তন/X অক্ষ বরাবর দূরত্ব পরিবর্তন

= BC/AC [ চিত্রে প্রদর্শিত ]

ঢাল কাকে বলে | ঢাল নির্ণয়ের সূত্র | রেখার ঢাল কি ও নির্ণয়ের সূত্র

ধনাত্মক ঢাল

কোনো অপেক্ষক একমাত্রার হলে সংশ্লিষ্ট রেখা সরল আকৃতির হয়। মনে করি, একটি একমাত্রার যোগান অপেক্ষক y = -a + d(x) হতে AB অঙ্কন করা হয়েছে। এখন AB সরলরেখার ঢাল নির্ণয় করতে হবে।

সরলরেখার ধনাত্মক ঢাল,

মনে করি, SS’ রেখার ওপর A বিন্দুতে X ও Y এর প্রাথমিক পরিমাণ যথাক্রমে Xo ও Yo ছিল। পরবর্তীতে X ও Y এর পরিমাণ বৃদ্ধি পেয়ে যথাক্রমে X1 ও Y1 হয়, যা B বিন্দুতে দেখানো হয়। সুতরাং SS’ রেখার উপরিস্থিত A ও B বিন্দুদ্বয়ের স্থানাঙ্ক যথাক্রমে (Xo, Yo) এবং (X1, Y1) হয়।

∴ AC = X1 – Xo = Δx এবং BC = Y1-Yo = Δу

ধ্রুবক কাকে বলে | চলক ও ধ্রুবকের মধ্যে পার্থক্য

ঋণাত্মক ঢাল

কোনো সরলরেখা বাম থেকে ডান দিকে নিম্নগামী হলেও একই সূত্র দ্বারা সেই রেখার ঢাল নির্ণয় করা যায়। ধরা যাক, AB একটি নিম্নগামী সরলরেখা। যা একমাত্রার চাহিদা অপেক্ষক Y = a- bx হতে অঙ্কন করা হয়েছে। এখন AB সরলরেখার ঢাল নির্ণয় করতে হবে।

সরলরেখার ধনাত্মক ঢাল,

মনে করি, AB রেখার ওপর M বিন্দুতে X ও Y এর প্রাথমিক পরিমাণ Qo ও Po ছিল। পরবর্তীতে X এর পরিমাণ হ্রাস পেয়ে যথাক্রমে Q₁ ও P₁ হয়, যা N বিন্দুতে দেখানো হয়েছে। এখানে AB রেখার উপরিস্থিত M ও N বিন্দুদ্বয়ের স্থানাঙ্ক (Qo. Po) এবং (Q₁, P₁) হয়।

এখানে, ΔX = PN

এবং ΔY = -PM

∴ A বিন্দুতে ঢাল ΔY/ΔX = -PM/PN < 0

অর্থাৎ, ঋণাত্মক ঢাল পাওয়া যায়।

Related Posts