Home » সামাজিকীকরণ কি বা সামাজিকীকরণ কাকে বলে?

সামাজিকীকরণ কি বা সামাজিকীকরণ কাকে বলে?

by Rezaul Karim
সামাজিকীকরণ কি, সামাজিকীকরণ কাকে বলে, সামাজিকীকরণ বলতে কি বুঝায়, সামাজিকীকরণের সংজ্ঞা,

সামাজিকীকরণ কি বা কাকে বলে

সামাজিকীকরণ হলো এমন একটি প্রক্রিয়া যার দ্বারা মানুষের সামাজিক প্রকৃতির বিকাশ ঘটে এবং যার দ্বারা মানুষ সামাজিক হয়ে উঠে। অর্থাৎ এটি শিক্ষা, পরিবার ইত্যাদি প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষকে সমাজের সদস্য হিসেবে গড়ে তোলে।

সামাজিকীকরণের সংজ্ঞা দিতে গিয়ে Arnold Green বলেন, “Socialization is the process by which the child acquires a cultural contents along with selfhood and personality.”‘ অর্থাৎ, সামাজিকীকরণ হচ্ছে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন শিশু তার নিজস্ব সংস্কৃতির সাথে পরিচিত হয় এবং তার অহংবোধ ও ব্যক্তিত্বের বিকাশ ঘটে।

R. T. Schaefer তাঁর ‘Sociology’ গ্রন্থে উল্লেখ করেন, “Socialization is the process whereby people learn the attitude, values and actions appropriate to individuals as members of a particular culture.” অর্থাৎ, সামাজিকীকরণ হচ্ছে এমন প্রক্রিয়া যেখানে কোন ব্যক্তি নির্দিষ্ট সংস্কৃতির সদস্য হিসেবে তার নিজস্ব মনোভাব, মূল্যবোধ ও কার্যাবলি শিখে থাকে।

আরও পড়ুন:

সমাজ কাঠামো কি? সমাজ কাঠামো কাকে বলে?

সমাজ কাঠামোর উপাদান গুলো কি কি?

উপসংস্কৃতি কি? বিপরীত সংস্কৃতি বলতে কি বুঝ?

Ogburn এবং Nimkoff তাঁদের ‘A Hand Book of Social Psychology’ গ্রন্থে উল্লেখ করেন, “Socialization is the process by which the individual learns to confirm to the norm of the group.” অর্থাৎ, সামাজিকীকরণ হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন ব্যক্তি তার নিজ গোষ্ঠীর আদর্শ ও মূল্যবোধের সাথে সামঞ্জস্য রক্ষা করে।

Bogardus তাঁর ‘Fundamentals of Social Psychology’ গ্রন্থে বলেন, “Socialization is the process of working together of developing group responsibility or being guided by the welfare needs of other.” অর্থাৎ, সামাজিকীকরণ হলো এমন একটি প্রক্রিয়া যার দ্বারা ব্যক্তি জনকল্যাণের জন্য একত্রে নির্ভরযোগ্য আচরণ করতে শিখে।

Kingsley Davis বলেন, “যে পদ্ধতিতে মানব শিশু ক্রমশ সামাজিক মানুষে পরিণত হয় তাকে সামাজিকীকরণ বলে।”

অতএব বলা যায়, জন্ম থেকে মৃত্যু পর্যন্ত কোন ব্যক্তি তার সামাজিক পরিবেশ ও পরিস্থিতির সাথে সামঞ্জস্য বিধান বা খাপ খাওয়ানোর চেষ্টায় লিপ্ত থাকে। যেসব প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তি তা সম্পন্ন করে তাকে সামাজিকীকরণ বলা হয়ে থাকে। মৃত্যুর সাথে সাথেই ব্যক্তির সামাজিকীকরণের পরিসমাপ্তি ঘটে।

Related Posts