Home » সামাজিক গতিশীলতা কত প্রকার ও কি কি?

সামাজিক গতিশীলতা কত প্রকার ও কি কি?

by Rezaul Karim
সামাজিক গতিশীলতা কত প্রকার ও কি কি

সামাজিক গতিশীলতার প্রকারভেদ

সামাজিক গতিশীলতা কত প্রকার সে সম্পর্কে সমাজবিজ্ঞানীরা বিভিন্ন মত দিয়েছেন। সামাজিক গতিশীলতা সম্পর্কে সমাজবিজ্ঞানীদের দেয়া বিভিন্ন ভাগগুলো নিম্নে আলোচনা করা হলো-

১. অনুভূমিক গতিশীলতা (Horizontal Mobility)

একই সামাজিক স্তরের মধ্যে সমমর্যাদা সম্পন্ন একটি পদ পরিবর্তন করে আর একটি পদে যাওয়াকে অনুভূমিক গতিশীলতা বলে। এতে পেশাগত বা কর্মক্ষেত্রে পরিবর্তন ঘটলেও মর্যাদার ক্ষেত্রে কোন পরিবর্তন ঘটে না।

উদাহরণ: একজন শিক্ষক যদি একটি স্কুল পরিবর্তন করে অন্য স্কুলে শিক্ষকতা করেন অথবা কোন ব্যক্তি টাইপিস্ট বা কেরানির চাকরি ছেড়ে যখন কোন অপারেটরের চাকরি গ্রহণ করে তবে তা অনুভূমিক গতিশীলতা হবে। কেননা কর্মক্ষেত্রের এ পরিবর্তনের সাথে তার পদমর্যাদার কোন উন্নতি বা অবনতি ঘটে নি।

সামাজিক গতিশীলতা কি | সামাজিক গতিশীলতা বলতে কি বুঝায়

২. উল্লম্বী গতিশীলতা (Vertical Mobility)

কোন ব্যক্তির একটি সামাজিক স্তর থেকে অন্য সামাজিক স্তরে পরিবর্তন হওয়াকে উল্লম্বী গতিশীলতা বলে। এটি হচ্ছে শ্রেণিবিন্যাসের উঁচু অথবা নিচু অবস্থানে গমন করা।

সমাজজীবনের তিনটি প্রধান ক্ষেত্র হলো শ্রেণি, পেশা ও ক্ষমতা।

উল্লম্বী গতিশীলতা আবার দু’রকমের হতে পারে-

ক. ঊর্ধ্বমুখী উল্লম্বী গতিশীলতা (Upward Vertical Mobility),

খ. অধঃমুখী উল্লম্বী গতিশীলতা (Downward Vertical Mobility).

ক. ঊর্ধ্বমুখী উল্লম্বী গতিশীলতা (Upward Vertical Mobility)

যে পরিবর্তন প্রক্রিয়ায় কোন ব্যক্তি বা গোষ্ঠী তাদের বর্তমান মর্যাদার তুলনায় উচ্চ মর্যাদা অর্জন করে তাকে ঊর্ধ্বমুখী উল্লম্বী গতিশীলতা বলে।

উদাহরণ: উর্ধ্বমুখী উল্লম্বী গতিশীলতার একটি উদাহরণ হলো স্কুলের কেরানি থেকে কলেজের অধ্যাপক এ অভিগমন।

খ. অধঃমুখী উল্লম্বী গতিশীলতা (Downward Vertical Mobility)

যে পরিবর্তন প্রক্রিয়ায় কোন ব্যক্তি বা গোষ্ঠী তাদের বর্তমান মর্যাদার তুলনায় নিম্ন মর্যাদা অর্জন করে তাকে অধঃমুখী উল্লম্বী গতিশীলতা বলে।

উদাহরণ: অধঃমুখী উল্লম্বী গতিশীলতার একটি উদাহরণ হলো ডাক্তার থেকে কোন কেরানির চাকরিতে অভিগমন।

৩. সামাজিক গতিশীলতার মুক্ত ও বদ্ধ ব্যবস্থা (Open and Closed Systems of Social Mobility):

সামাজিক গতিশীলতার ‘মুক্ত ব্যবস্থা’ বলতে পদমর্যাদা পরিবর্তনের অবাধ প্রবাহ বা বিচলনকে বুঝায়। এ ব্যবস্থায় মর্যাদা অর্জিত (Achieved) হয়। এ ধরনের গতিশীলতার পিছনে থাকে প্রেষণা ও অনুপ্রেরণা।

উদাহরণ: আমেরিকার শ্রেণি সমাজ হচ্ছে মুক্ত সামাজিক গতিশীলতার উদাহরণ। সামাজিক গতিশীলতার বদ্ধ ব্যবস্থার ভিত্তি হচ্ছে জন্ম তথা জাতিবর্ণ। এ ব্যবস্থায় মর্যাদা অর্পিত (Ascribed) হয় এবং এ ব্যবস্থায় এক বর্ণ থেকে অন্য বর্ণে আগমন অসম্ভব।

উদাহরণ: ভারতীয় হিন্দু সমাজের জাতিবর্ণভিত্তিক ব্যবস্থা হচ্ছে বদ্ধ সামাজিক গতিশীলতার উদাহরণ।

৪. প্রজন্ম মধ্যস্থ ও আন্তঃপ্রজন্মগত সামাজিক গতিশীলতা (Intragenerational Mobility and Intergenerational Mobility)

কোন ব্যক্তি তার নিজের – কর্মজীবনে কিভাবে সামাজিক মর্যাদার মানদণ্ডে উঠানামা করে তাকেই প্রজন্ম মধ্যস্থ – সামাজিক গতিশীলতা বলে। যখন একটি পরিবারের ছেলেমেয়েরা তাদের পিতামাতার পেশাকে অনুসরণ করে তাকে আন্তঃপ্রজন্মগত সামাজিক গতিশীলতা বলে। আধুনিককালে শিল্পায়িত সমাজ আন্তঃপ্রজন্মগত সামাজিক গতিশীলতা দ্বারা বৈশিষ্ট্যমণ্ডিত।

চাপ সৃষ্টিকারী গোষ্ঠী বলতে কী বোঝায়, সংজ্ঞা ও বৈশিষ্ট্য আলোচনা

৫. কাঠামোগত গতিশীলতা (Structural Mobility)

কাঠামোগত গতিশীলতা মর্যাদার সাথে সম্পৃক্ত। ব্যক্তির গতিশীলতা যখন তার মর্যাদার পরিবর্তন – নিয়ে আসে এবং এভাবে যখন মূল কাঠামোটিই বদলে যায় তাকে কাঠামোগত গতিশীলতা বলে। যেমন- মার্কিন যুক্তরাষ্ট্রে নিগ্রোদের মর্যাদা প্রতিষ্ঠিত হওয়ায় তারা নিম্ন মর্যাদাপূর্ণ অবস্থান থেকে উচ্চ মর্যাদার অবস্থানে পদার্পণ করছে এবং এতে কঠামোগত পরিবর্তন সংঘটিত হচ্ছে।

৬. বিনিময় গতিশীলতা (Circulation or Exchange Mobility)

যখন কোন সমাজের বিভিন্ন অর্থনৈতিক মর্যাদা ও পেশাগত পরিবর্তন এমনভাবে ঘটতে থাকে যে, নিম্ন মর্যাদার অবস্থান থেকে যে পরিমাণ লোক উচ্চ মর্যাদার অবস্থানে – অভিগমন করে ঠিক সেই সেই পরিমাণ লোক উচ্চ মর্যাদার অবস্থান থেকে নিম্ন মর্যাদার অবস্থানে অভিগমন করে তাকে বিনিময় গতিশীলতা বলে। এর ফলে মৌল সংখ্যামানের কোন পরিবর্তন হয় না।

৭. কেন্দ্রাতিগ এবং কেন্দ্রাভিগ গতিশীলতা (Centrifugal and Centripetal Mobility)

কৃষক গৃহস্থালী গতিশীলতার দুটি দিক। একটি হলো কেন্দ্রাতিগ এবং অপরটি হলো কেন্দ্রাভিগ। যে গতিশীলতা কৃষক সম্প্রদায়ের অর্থনৈতিক মেরুকরণের দিকে ধাবিত হয় তাকে কেন্দ্রাতিগ গতিশীলতা বলে। অন্যদিকে, যে গতিশীলতা কৃষক গৃহস্থালীর সম্পদের উপকরণ পরিবর্তনের দ্বারা সম্প্রদায়ে সমতা সৃষ্টির দিকে ধাবিত হয় তাকে কেন্দ্রাভিগ গতিশীলতা বলে।

উপযুক্ত শ্রেণিবিভাজন ছাড়াও Multidirectional এবং Cyclical Mobility s পরিলক্ষিত হয়।

পরিশেষে আমরা বলতে পারি যে, সামাজিক গতিশীলতা সমাজ কাঠামোর আওতাধীন ব্যক্তি বা গোষ্ঠীর সামাজিক অবস্থানের পরিবর্তন এবং বিভিন্ন সমাজে উপর্যুক্ত শ্রেণিবিভাজন সুস্পষ্টভাবে প্রতিভাত হয়। তবে একথা সত্য যে, মুক্ত এবং শিল্পায়িত সমাজে সামাজিক গতিশীলতা অব্যাহত গতিতে বৃদ্ধি পায়। বস্তুত সামাজিক গতিশীলতা যতই ব্যাপক হবে ততই শ্রেণিকাঠামো অধিকতর মুক্তরূপ ধারণ করবে।

অতএব, উপরের আলোচনা থেকে সামাজিক গতিশীলতা কত প্রকার সে সম্পর্কে সুস্পষ্টভাবে জানতে পারলেন। ব্লগটি থেকে উপকৃত হলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

রাজনৈতিক দল ও চাপ সৃষ্টিকারী গোষ্ঠীর মধ্যে পার্থক্য

Related Posts